ডেঙ্গু মোকাবেলায় জরুরি অবস্থা ঘোষণা করুন: মির্জা আলমগীর

ডেঙ্গু মোকাবেলায় জরুরি অবস্থা ঘোষণা করুন: মির্জা আলমগীর

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সারা দেশেই ডেঙ্গু ছড়িয়ে পড়েছে। আমরা বিশেষজ্ঞদের কাছে শুনতে পারছি এটা কনটিনিউ করবে। এ কারণে একটা জরুরি অবস্থা ঘোষণা করে এর মোকাবেলা করা দরকার সম্মিলিতভাবেই। আমরা মনে করি, এখন অন্য রাজনীতি না করে দ্রুত মানুষকে বাঁচানোর জন্য ব্যবস্থা গ্রহণ করা হোক।

শুক্রবার বিকালে রাজধানীর ধানমণ্ডির ল্যাব এইড হাসপাতালে ডেঙ্গুতে আক্রান্ত কয়েকজন রোগীকে দেখতে গিয়ে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

মশার ওষুধ বিদেশ থেকে জরুরিভিত্তিতে আনার বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মির্জা ফখরুল বলেন, আপনারা একটা জিনিস খেয়াল করলে দেখবেন, বাংলাদেশ কিন্তু এখন সরকার চালায় না। বাংলাদেশ চালাচ্ছে এখন বিচার বিভাগ। আদালতের হুকুম হয় তার পরে কথা-বার্তা হয়, নড়েচড়ে বসে।

তিনি বলেন, সরকার স্বাস্থ্যসেবার ক্ষেত্রে, ডেঙ্গু প্রতিরোধ করার ক্ষেত্রে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে। আমরা মনে করি, অবিলম্বে জরুরি অবস্থা ঘোষণা করে দ্রুত এ বিষয়ে ব্যবস্থা গ্রহণ করা উচিত। কিছুটা যুদ্ধকালীন অবস্থার মতো করা দরকার। কারণ এখন সময় খুব কম।

তিনি বলেন, প্রত্যেকটা পরিবার এখন দুশ্চিন্তাগ্রস্ত হয়ে আছে। বিশেষ করে শিশুদের নিয়ে, বাচ্চাদের নিয়ে। আমি এখন দেখে আসলাম তারা অনেকেই বেশ সংকটাপন্ন অবস্থায় আছে।

‘আমার মনে হয়, সরকারের উচিত হবে আর কালবিলম্ব না করে সংশ্লিষ্ট সবার কাছ থেকে এবং আমাদের যারা চিকিৎসক আছেন তাদের সবার কাছ থেকে পরামর্শ নিয়ে সবার সহযোগিতা নিয়ে কাজ করা উচিত।’

এমআই