‘মোদির এমন সিদ্ধান্তে ভারত ভেঙ্গে টুকরো টুকরো হবে’

‘মোদির এমন সিদ্ধান্তে ভারত ভেঙ্গে টুকরো টুকরো হবে’

কাশ্মীরকে বিশেষ মর্যাদা দিয়ে ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের সমালোচনা করে ইসলামী আন্দোলন বাংলাদেশ’র সিনিয়র নায়েবে আমীর মুফতি সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম বলেছেন, মোদি সরকার কাশ্মীরী জনগণের ন্যায্য অধিকার কেড়ে নিয়েছে।মোদির এমন সিদ্ধান্তে ভারত টুকরো টুকরো হবে বলেও মন্তব্য করেছেন তিনি।

মঙ্গলবার বিকালে ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগরীর উদ্যোগে ভারতের বিজেপি সরকার কর্তৃক সংবিধান পরিবর্তন করে কাশ্মীরীদের ন্যায্য অধিকার কেড়ে নেয়ার প্রতিবাদে রাজধানীর জাতীয় প্রেস ক্লাব চত্বরে অনুষ্ঠিত বিক্ষোভ পূর্ব সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

মুফতি ফয়জুল করীম বলেন, ভারতবর্ষ যখন স্বাধীন হয় তখন ব্রিটিশ সরকার নিয়ম করে দিয়েছিল কাশ্মীর একটি স্বতন্ত্র দেশ, এখানকার জনগণ সর্বদিক থেকে স্বাধীন। এমনকি এখানে কেউ জমিজমা ক্রয়, বহিরাগতরা নাগরিকত্বও নিতে পারবে না। কিন্তু মোদি সরকার ৩৭০ ধারা পরিবর্তন করে নতুন করে সঙ্কট সৃষ্টি করেছে। সম্পূর্ণ অবৈধভাবে তাদের মৌলিক অধিকার কেড়ে নিয়েছে।

তিনি বলেন, কাশ্মীর সঙ্কট শুধু কাশ্মীরেরই নয়, এ সঙ্কট বাংলাদেশেরও। এ জন্য বাংলাদেশের জনগণকে প্রতিবাদমুখর হতে হবে।

মুফতি ফয়জুল করীম আরও বলেন, আমরা ভারতবিরোধী নই, ভারতের নীতি-নৈতিকতা ও আদর্শের বিরোধী। মোদির এ অন্যায়ের বিরুদ্ধে ভারতের সর্বস্তরের জনগণ এবং বুদ্ধিজীবীগণ প্রতিবাদ জানিয়ে বলেছেন, মোদির এই নীতি ভারতের গণতন্ত্রকে গলাকাটার শামিল এবং এতে করে ভারতই টুকরো টুকরো হবে।

ঢাকা মহানগর দক্ষিণ সভাপতি মাওলানা ইমতিয়াজ আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত বিক্ষোভপূর্ব সমাবেশে বক্তব্য রাখেন দলের ভারপ্রাপ্ত মহাসচিব অধ্যাপক মাহবুবুর রহমান, মাওলানা গাজী আতাউর রহমান, প্রচার সম্পাদক মাওলানা আহমদ আবদুল কাইয়ূম, মাওলানা দেলাওয়ার হোসাইন সাকী, মাওলানা এবিএম জাকারিয়া, মাওলানা আরিফুল ইসলাম, অ্যাডভোকেট. এবিএম শেহাবুদ্দীন শেহাব, ফজলুল হক মৃধা, মুফতী ফরিদুল ইসলাম, ছাত্রনেতা শরীফুল ইসলাম রিয়াদ, নূরুল ইসলাম নাঈম প্রমুখ।

সমাবেশ শেষে একটি বিশাল মিছিল জাতীয় প্রেস ক্লাব কদম ফোয়ারা হয়ে পল্টন মোড়ে এসে সমাপ্ত করা হয়।

কর্মসূচি: কাশ্মীরীদের ন্যায্য অধিকার কেড়ে নেয়ার প্রতিবাদে ৯ আগস্ট জেলায় জেলায় বিক্ষোভ ও মসজিদে মসজিদে দোয়া কর্মসূচি ঘোষণা করেছে ইসলামী আন্দোলন বাংলাদেশ। এ ছাড়া ৮ আগস্ট বৃহস্পতিবার বেলা ১১টায় ডেঙ্গুনামক গজব থেকে বাঁচতে পরিচ্ছন্ন অভিযান যাত্রাবাড়ীর কুতুবখালী থেকে শুরু হবে।

এমআই