আশঙ্কাজনকভাবে ডেঙ্গু বৃদ্ধি পাওয়ায় উদ্বিগ্ন ড. কামাল হোসেন

আশঙ্কাজনকভাবে ডেঙ্গু বৃদ্ধি পাওয়ায় উদ্বিগ্ন ড. কামাল হোসেন

আশঙ্কাজনকভাবে ডেঙ্গু রোগ বৃদ্ধি পাওয়ায় উদ্বিগ্ন জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক ও গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন। দেশ থেকে এই রোগের ভয়াবহতা নিরসনে অবিলম্বে বিশেষজ্ঞ পর্যায়ে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা এবং কার্যকর ব্যবস্থা গ্রহণের আহ্বান জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার এক বিবৃতিতে গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন এই আহবান জানান।

বিবৃতিতে ড. কামাল বলেন, ডেঙ্গু রোগ যে হারে বৃদ্ধি পাচ্ছে তাতে সমগ্র দেশবাসীর সঙ্গে আমরাও গভীরভাবে উদ্বিগ্ন। সংশ্লিষ্ট মন্ত্রী এবং মেয়রদের দায়িত্ব ছিল দ্রুত গতিতে পদক্ষেপ গ্রহণ করা। কিন্তু বাস্তবে তা দেখা যায়নি। তিনি আরও বলেন, ডেঙ্গু রোগীদের জন্য রক্তের চাহিদা বেড়েছে। ব্লাড ব্যাংকগুলোতে রক্ত সঙ্কট দেখা দিয়েছে। এমনকি ডেঙ্গু সনাক্তকরণের কিটও চাহিদা মতো পাওয়া যাচ্ছে না।

এ জাতীয় দুর্যোগে প্রয়োজন সমন্বিত জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনায় সংশ্লিষ্ট সব মন্ত্রণালয় ও জনগণকে সম্পৃক্ত করা, কিন্তু বাস্তবে তা এখনও দৃশ্যমান নয় বলে মন্তব্য করেন তিনি।

গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন বলেন, সরকারি স্বাস্থ্য বুলেটিনে বলা হয়েছিল, মে মাস থেকে ডেঙ্গু বিস্তার ঘটবে এবং প্রতিরোধমূলক ব্যবস্থা না নিলে পরবর্তী মাসগুলোতে তা ভয়াবহ রূপ ধারণ করবে। সম্প্রতি গবেষণায় বলা হয়েছে ঢাকা ইজ সিটিং অন এ ডেঙ্গু টাইমবোম্ব। এদিকে স্বাস্থ্যমন্ত্রী বলছেন, ডেঙ্গু নিয়ন্ত্রণে। অথচ সরকারি তথ্যমতে ডেঙ্গু রোগীর সংখ্যা বর্তমানে ৩০ হাজারের ঊর্ধ্বে। এখন দেশব্যাপি ডেঙ্গু আতঙ্ক ছড়িয়ে পড়েছে বলে জানান তিনি।