খালেদা জিয়ার মুক্তির দাবিতে আইনজীবীদের মহাসমাবেশের ডাক

খালেদা জিয়ার মুক্তির দাবিতে আইনজীবীদের মহাসমাবেশের ডাক

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তিসহ ৭ দফা দাবিতে মহাসমাবেশ করবে আইনজীবীরা। 'গণতন্ত্র ও খালেদা জিয়া মুক্তি আইনজীবী আন্দোলন' নামে সংগঠন ব্যাপক প্রস্তুতি নিয়েছে। আগামী সেপ্টেম্বরে এ সমাবেশ হবে। এ লক্ষ্যে আগামী ১ সেপ্টেম্বর প্রস্তুতিসভার আয়োজন করা হয়েছে।

সংগঠনের মহাসচিব এ বি এম রফিকুল হক তালুকদার রাজা জানান, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তিসহ ৭ দফা দাবিতে মহাসমাবেশ করবে আইনজীবীরা। আমাদের দাবি হচ্ছে ভোটারবিহীন নির্বাচনে গঠিত জাতীয় সংসদ বিলুপ্ত করে নিরপেক্ষ সরকারের অধীনে অবিলম্বে সংসদ নির্বাচন, হাইকোর্টের সব ডিভিশন বেঞ্চ ও সিঙ্গেল বেঞ্চকে মোশন পাওয়ারসহ সব ধরনের মামলা শুনানির বিচারিক ক্ষমতা প্রদান।

সংগঠনের সিনিয়র যুগ্ম-মহাসচিব আনিছুর রহমান খান বলেন, বাংলাদেশ বার কাউন্সিলের সনদপ্রাপ্তিসাপেক্ষ আইনজীবীদের তালিকা সরকারি গেজেটের মাধ্যমে প্রকাশ করতে হবে এবং নবীন আইনজীবীদের সনদপ্রাপ্তির পর থেকে পাঁচ বছর পর্যন্ত শিক্ষানবিশ ভাতা প্রদান করার জন্য স্বতন্ত্রভাবে আইনজীবী উন্নয়ন কর্পোরেশন গঠন করতে হবে। তদন্ত প্রতিবেদন ব্যতীত কোনো আইনজীবীকে গ্রেফতার করা যাবে না। সুপ্রিমকোর্টসহ দেশের সব আদালতে দুর্নীতি অবিলম্বে বন্ধ করে বিচারব্যবস্থা জনগণের কাছে সহজলভ্য করতে হবে।

বিচারপ্রার্থীদের সুবিধার্থে হাইকোর্টের সব ডিভিশন বেঞ্চ ও সিঙ্গেল বেঞ্চকে মোশন পাওয়ারসহ সব ধরনের মামলা শুনানির বিচারিক ক্ষমতা দিতে হবে। এ ছাড়া বিচার বিভাগের ওপর সরকারি হস্তক্ষেপ বন্ধ করে মাসদার হোসেন মামলার রায়ের আলোকে বিচার বিভাগের পূর্ণ স্বাধীনতা নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, মহাসমাবেশ সফল করতে আমরা সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি, ঢাকা আইনজীবী সমিতিসহ দেশের জেলা পর্যায়ের আইনজীবী সমিতিতে গণসংযোগ করছি।