আওয়ামী লীগ দেশকে দুর্দশাগ্রস্ত করে তুলেছে : আ স ম আবদুর রব

আওয়ামী লীগ দেশকে দুর্দশাগ্রস্ত করে তুলেছে : আ স ম আবদুর রব

ঢাকা, ২ ফেব্রুয়ারি (জাস্ট নিউজ) : জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, মক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নের অঙ্গীকার নিয়ে জেএসডিই স্বাধীন বাংলাদেশে প্রথম বিরোধী রাজনৈতিক দল হিসাবে আত্মপ্রকাশ করে। জেএসডি উপনিবেশিক পদ্ধতির শাসন ব্যবস্থা বদল করে স্বাধীন দেশোপযোগী শাসন ব্যবস্থা প্রবর্তনের আন্দোলন-সংগ্রাম করতে গিয়ে অনেক নিপীড়ন-নির্যাতন-হত্যা-গুমের শিকার হয়েছে, কিন্তু আন্দোলন-সংগ্রাম থেকে কখনো পিছপা হয়নি। মুক্তিযুদ্ধের পর আওয়ামী লীগ পুরনো পদ্ধতির শাসন পুনর্বহাল করে দেশকে দুর্দশাগ্রস্ত করে তুলেছে। মানুষের ভোটাধিকার, মানবাধিকার-রাজনৈতিক অধিকার কেড়ে নিয়ে রাষ্ট্রকে ক্রীতদাসের রাষ্ট্রে পরিণত করা হচ্ছে।

শুক্রবার জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি ঢাকা মহানগর দক্ষিণের সম্মেলন-২০১৮ এর উদ্বোধনী অনুষ্ঠানে নেতৃবৃন্দ একথা বলেন।

আ স ম রব আরো বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনের নামে সাংবাদিক দমন ও হয়রানির পথ প্রশস্ত করে সংবাদ মাধ্যমের স্বাধীনতাকে বিপন্ন করে তোলা হচ্ছে।

তিনি বলেন, ভোটবিহীন ক্ষমতা দখলে রাখার অপরাজনীতি রাষ্ট্রকে চরম সর্বনাসের দিকে ঠেলে দিচ্ছে। সরকার উন্নয়নের হাক ডাক দিচ্ছে, অথচ নিরপেক্ষ নির্বাচন দিতে ভয় পাচ্ছে। এবার যদি জনগণ ভোট না দিতে পারে তবে দেশ চরম সংকটে পড়বে।

আ স ম রব পার্লামেন্টের উচ্চ কক্ষ গঠন করে সেখান থেকে নির্বাচনকালীন সরকারের বিধান করা, প্রাদেশিক ব্যবস্থা প্রবর্তন করে ফেডারেল পদ্ধতির সরকার ব্যবস্থা গড়ে তোলাসহ জনগণের মৌলিক মানবাধিকার, ভোটাধিকার, রাজনৈতিক অধিকার ফিরিয়ে আনার লক্ষ্যে সব প্রগতিশীল-গণতান্ত্রিক রাজনৈতিক দল ও শ্রম-কর্ম পেশার জনগণকে নিয়ে জাতীয় ঐক্য গড়ে তোলার আহবান জানান।

জেএসডি সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন বলেন, গণতন্ত্র ও নিরাপত্তাহীনতা, বেকারত্ব এবং প্রতিহিংসার রাজনীতি যুব সমাজকে আশাহীন করে তুলছে। ফলে যুব সমাজের শ্রম শক্তি, মেধা, উদ্যম দেশের কাজে লগছে না। শতকরা ৮০ জন আজ বিদেশে পাড়ি জমানোর পক্ষে এটা দেশের জন্য কল্যাণকর নয়।

ঢাকা মহানগর দক্ষিণ জেএসডির সম্মেলন প্রস্তুতি কমিটির আহবায়ক তানিয়া রবের সভাপতিত্বে এ সম্মেলনে আরো বক্তব্য রাখেন এম. এ গোফরান, মো: সিরাজ মিয়া, শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, শেখ রশিদ মাহমুদ, আনোয়ার হোসেন, কামাল উদ্দিন পাটওয়ারী, মোশারফ হোসেন, নুরুল আবছার, হাজী আখতার হোসেন ভূইয়া, গাজী নজরুল ইসলাম প্রমুখ।

(জাস্ট নিউজ/একে/২০৫০ঘ.)