বাংলা‌দে‌শের গণতন্ত্র এখন আইসিইউতে: ডা: ইরান

বাংলা‌দে‌শের গণতন্ত্র এখন আইসিইউতে: ডা: ইরান

ভোটা‌ধিকার হরণ, একদলীয় গণতন্ত্র, প্রতি‌হিংসার রাজনী‌তির বিকাশ, গণমাধ্যমের স্বাধীনতা হরণ, বাক-‌ব্যক্তি স্বাধীনতা খর্ব ও বি‌রোধী মতাবলম্বী‌দের নি‌শ্চিহ্ন করার মাধ্যমে বাংলাদেশের গণতন্ত্রে পচন ধ‌রেছে বলে মন্তব্য ক‌রে‌ছে ২০ দলীয় জো‌টের শ‌রিক বাংলা‌দেশ লেবার পা‌র্টি।

রবিবার আন্তর্জা‌তিক গণতন্ত্র দিব‌সে এক যুক্ত বিবৃ‌তি‌তে বাংলাদেশ লেবার পা‌র্টির চেয়ারম্যান ডা: মোস্তাফিজুর রহমান ইরান ও ভারপ্রাপ্ত মহাস‌চিব মো: ফারুক রহমান ব‌লে‌ন, বাংলা‌দে‌শে গণতন্ত্র এখন আইসিইউতে লাইফ সার্পোটে র‌য়ে‌ছে। জনগণের ভোটের অধিকার প্রতিষ্ঠায় এবং গুম-খুন-অপহরণ বন্ধে সরকার ব্যর্থ হয়েছে। জনগ‌ণের ভোটা‌ধিকার ও মতপ্রকা‌শের স্বাধীনতা বি‌লোপ কর‌তে র‌্যাব-পু‌লিশসহ আইন শৃংখলা রক্ষাকারী বা‌হিনী‌কে নগ্ন দলীয়করণের মাধ্যমে আজ্ঞাবহ সংস্থায় প‌রিণত ক‌রে‌ছে।

‌নেতৃদ্বয় ব‌লেন, স্বাধীনতার ৫০ বছ‌রেও দে‌শে জনগণের ভোটা‌ধিকার নিরঙ্কুশ হয়‌নি। বরং জনগ‌ণের দি‌নের ভোট রা‌তে অপহরণ করা হ‌য়ে‌ছে। বিগত ইউনিয়ন প‌রিষদ, উপ‌জেলা প‌রিষদ, সি‌টি ক‌র্পো‌রেশন থে‌কে শুরু ক‌রে জাতীয় সংসদ নির্বাচনগু‌লো ভোটার‌বিহীন ও একদলীয় হওয়ায় জনম‌নে ভোটা‌ধিকার ও ভোটকেন্দ্র বিমুখ হ‌য়ে প‌ড়ে‌ছে, যা এক‌টি স্বাধীন সার্বভৌম রাষ্ট্র ও নাগ‌রিক‌দের জন্য খারাপ প‌রিণতি ডে‌কে আন‌বে। তাই বর্তমান গণত‌ন্ত্রের মোড়‌কে ক্ষমতাশীন দখলদার সরকারের কবল থে‌কে দেশ ও জনগণকে রক্ষায় দেশ‌প্রে‌মিক শ‌ক্তির ঐক্যের কোনো বিকল্প নেই।