মির্জা আব্বাসের বাসায় ছাত্রদলের নতুন নেতা নির্বাচনে ভোটগ্রহণ

মির্জা আব্বাসের বাসায় ছাত্রদলের নতুন নেতা নির্বাচনে ভোটগ্রহণ

২১ বছর পর সরাসরি ভোটের মাধ্যমে সভাপতি ও সাধারণ সম্পাদক পাচ্ছে ছাত্রদল। বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের বাসায় বুধবার সন্ধ্যা থেকে ছাত্রদলের ৬ষ্ঠ কাউন্সিলের প্রক্রিয়া শুরু হয়। রাত পৌনে ৯টায় ভোটগ্রহণ শুরু হয়।

পাঁচটি বুথে ব্যালটের মাধ্যমে কাউন্সিলরা তাদের পছন্দের প্রার্থীকে ভোট দেয়া শুরু করেন। লন্ডন থেকে স্কাইপিতে শুরু থেকে ভোটগ্রহণ তত্ত্বাবধান করেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। রাত ১০টায় শেষ খবর পাওয়া পর্যন্ত ভোটগ্রহণ চলছিল।

ছাত্রদলের সভাপতি পদে ৯ জন এবং সাধারণ সম্পাদক পদে ১৯ জন প্রার্থী রয়েছেন। ৫৩৩ জন কাউন্সিলরের ভোটে ছাত্রদলের নতুন নেতা নির্বাচিত হবেন। তবে কাউন্সিল অংশ নিতে আশা বেশ কয়েক কাউন্সিলরসহ গত দুই দিনে ৪০ জনের অধিক ছাত্রদল নেতাকর্মীকে গ্রেফতার করেছে বলে অভিযোগ করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী।

তিনি যুগান্তরকে বলেন, ছাত্রদলের কাউন্সিলকে বাধাগ্রস্ত করতে সরকার নানা ধরনের প্রতিবন্ধকতা সৃষ্টি করে যাচ্ছে। এরই অংশহিসেবে বুধবার ও তার আগের দিন মঙ্গলবার-এই দুই দিনে কমপক্ষে ৪০ জনের অধিক নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। এদের মধ্যে অধিকাংশই কাউন্সিলর। আসলে গণতন্ত্রে বিশ্বাস করে না বলেই সরকার গণতান্ত্রিক প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করছে। এই ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছেন রিজভী আহমেদ।

সভাপতি পদের প্রার্থী হলেন: কাজী রওনকুল ইসলাম শ্রাবণ, ফজলুর রহমান খোকন, হাফিজুর রহমান, মামুন বিল্লাহ (মামুন খান), সাজিদ হাসান বাবু, মাহমুদুল হাসান বাপ্পি, রিয়াদ মো. তানভীর রেজা রুবেল, এরশাদ খান, মাহমুদুল আলম সরদার।

সাধারণ সম্পাদক প্রার্থীরা হলেন: আমিনুর রহমান আমিন, জুয়েল হাওলাদার, শাহনেওয়াজ, জাকিরুল ইসলাম জাকির, তানজিল হাসান, কারিমুল হাই নাঈম, মাজেদুল ইসলাম রুমন, ডালিয়া রহমান, শেখ আবু তাহের, সাদিকুর রহমান, কেএম সাখাওয়াত হোসাইন, সিরাজুল ইসলাম, ইকবাল হোসেন শ্যামল, মুন্সি আনিসুর রহমান, মিজানুর রহমান শীরফ, শেখ মো. মসিউর রহমান রনি, মোস্তাফিজুর রহমান, সোহেল রানা ও কাজী মাজহারুল ইসলাম।

আগের দিন মঙ্গলবার তারেক রহমানের নির্দেশে সারা দেশের কাউন্সিলর ও প্রার্থীদের নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে উপস্থিত হতে বলা হয়। সে অনুযায়ী, বুধবার বিকালে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সমবেত হন প্রার্থী ও কাউন্সিলররা। সভাপতি ও সাধারণ সম্পাদক প্রার্থীদের সঙ্গে আসা কয়েক হাজার কর্মী-সমর্থকরা নয়াপল্টনের অফিসের সামনে দুপুর থেকে অবস্থান নিতে শুরু করে বিকালে অফিসের সামনে সমাবেশে পরিণত হয়।

এর মধ্যে সন্ধ্যায় খবর আসে তারেক রহমান সিদ্ধান্ত দিয়েছেন, মির্জা আব্বাসের বাসায় কাউন্সিল হবে, সেখানে সবাইকে যাওয়ার জন্য বলা হয়। এই নির্দেশ পাওয়ার পর কাউন্সিলর ও প্রার্থীরা মির্জা আব্বাসের শাহজাহানপুরের বাসায় কাউন্সিলর ও প্রার্থীরা ছুটে যান। পরিচয়পত্র দেখে দেখে কাউন্সিলরদের বাসার ভেতরে প্রবেশ করতে দেয়া হয়।

রাত পৌনে ৯টায় জানতে চাইলে কাউন্সিলর ও বরিশাল জেলা ছাত্রদলের সভাপতি মাহফুজুল আলম বলেন, ভোট শুরুর আগে ছাত্রদলের সাংগঠনিক অভিভাবক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান দিকনির্দেশনামূলক বক্তব্য দিয়েছেন।

জানা গেছে, মির্জা আব্বাসের বাসায় ভোটগ্রহণের সময় শহিদউদ্দিন চৌধুরী এ্যানি, আজিজুল বারী হেলাল, সুলতান সালাহউদ্দিন টুকুসহ আরও কয়েকজন নেতা উপস্থিত আছেন।

গত ১৩ সেপ্টেম্বর ঢাকার চতুর্থ জজ আদালত সাবেক কমিটির সহ-ধর্মবিষয়ক সম্পাদক আমান উল্লাহর দায়ের করা মামলায় স্থগিতাদেশ দিলে ১৪ সেপ্টেম্বরের নির্ধারিত কাউন্সিলের ওপর স্থগিতাদেশ দেয়। একই সঙ্গে আদালত বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ ১০ জনকে কারণ দর্শানোর নোটিশ দেয়।

জানতে চাইলে ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক আমিরুল ইসলাম খান আলীম বলেন, আদালতের নির্দেশনা মেনে ছাত্রদলের কাউন্সিল প্রক্রিয়া থেকে আমরা সরে দাঁড়িয়েছি। কাউন্সিলর ও ছাত্রদলের সদ্য বিলুপ্ত কমিটির কেন্দ্রীয় নেতারা কাউন্সিলে দায়িত্বপালন করছেন।

এমজে/