বিএনপির সঙ্গে বৈঠকে নির্বাচন, রাজনীতি, রোহিঙ্গা প্রসঙ্গ

খালেদা জিয়ার মুক্তি না হওয়ায় ব্রিটিশ প্রতিনিধি দলের উদ্বেগ প্রকাশ

খালেদা জিয়ার মুক্তি না হওয়ায় ব্রিটিশ প্রতিনিধি দলের উদ্বেগ প্রকাশ

সাবেক প্রধানমন্ত্রী এবং বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি না হওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ সফররত উচ্চ পর্যায়ের একটি ব্রিটিশ প্রতিনিধি দল।

বৃহস্পতিবার রাতে গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে বিএনপি শীর্ষ নেতাদের সঙ্গে সফররত ব্রিটিশ কনজারভেটিভ পার্টির এক বৈঠকে এ উদ্বেগ প্রকাশ করা হয়।

যুক্তরাজ্যের ‘কনজারভেটিভ ফ্রেন্ড অব বাংলাদেশ’-এর নেতৃত্ব দেন পল স্কাউলি, যিনি কনজারভেটিভ পার্টির ডেপুটি চেয়ারম্যান। এছাড়া ‘কনজারভেটিভ ফ্রেন্ড অব বাংলাদেশ’-এর চেয়ারপারসন অ্যান মেইনসহ কয়েকজন এমপি ও রাজনীতিবিদ ছিলেন প্রতিনিধি দলে।

বিএনপির প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ঘণ্টাব্যাপী বৈঠকে বাংলাদেশে রোহিঙ্গা সমস্যা, মানবাধিকার পরিস্থিতি, একাদশ সংসদের বিতর্কিত নির্বাচন, অর্থনৈতিক অবস্থা প্রভৃতি বিষয় আলোচনা হয়। বৈঠকে বিএনপির পক্ষ থেকে ব্রিটিশ প্রতিনিধি দলকে দলের চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও তার স্বাস্থ্যের অবনতিশীল অবস্থা জানানো হয়।

বৈঠকে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির বিষয়টি গণতন্ত্রের সঙ্গে সম্পর্কিত বলে ব্রিটিশ সংসদীয় প্রতিনিধি দলকে জানিয়েছেন দলটির সিনিয়র নেতারা। 

বৈঠক প্রসঙ্গে সাংবাদিকদের বিএনপির ফরেইন অ্যাফেয়ার্স কমিটির টিম লিডার ও স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, ‘আলোচনায় অনেক ইস্যুর মধ্যে খালেদা জিয়ার মুক্তির বিষয়টি গুরুত্ব পেয়েছে। তারা অনুধাবন করতে পেরেছে যে, বিষয়টি বাংলাদেশের রাজনীতিতে বড় ধরনের একটা ইস্যু হয়ে দাঁড়িয়েছে। দেশনেত্রীর মুক্তির বিষয় যেমন রাজনীতির সঙ্গে অঙ্গাঙ্গীভাবে জড়িত, তেমনি বাংলাদেশের গণতন্ত্রের সঙ্গেও ওতপ্রোতভাবে জড়িত।’

তিনি বলেন, ‘দেশে যে নির্বাচন হয়ে গেলো, তা যে গ্রহণযোগ্য হয়নি দেশে-বিদেশে, এটার সমাধান কী হতে পারে, এর থেকে কীভাবে আমরা বেরিয়ে আসতে পারি, তা নিয়ে আলোচনা হয়েছে।’

খসরু জানান, বৈঠকে দেশের মানবাধিকার পরিস্থিতি, দেশের অর্থনীতি, দেশের বিচার ব্যবস্থা, রোহিঙ্গা সমস্যা নিয়েও আলোচনা হয়েছে।

ব্রিটিশ প্রতিনিধি দলের সদস্যরা খালেদা জিয়ার মুক্তির বিষয়ে কী বলেছেন—জানতে চাইলে খসরু বলেন, ‘খালেদা জিয়াকে যে অন্যায়ভাবে জেলে রাখা হয়েছে, তা আমরা তাদের সামনে তুলে ধরেছি। এ ব্যাপারে তো ইউনাইটেড নেশন থেকে শুরু করে বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থা উদ্বেগ প্রকাশ করেছে। তার স্বাস্থ্যের দিক থেকে তার মুক্তির বিষয়টা, আইনগতভাবে কেন মুক্তি হচ্ছে না, এটা এখন সবার কাছে প্রশ্ন।’

তিনি বলেন, ‘খালেদা জিয়ার মুক্তি না হওয়ায় তারা (ব্রিটিশ প্রতিনিধি দল) উদ্বেগও প্রকাশ করেছেন। খালেদা জিয়ার মুক্তির সঙ্গে গণতন্ত্র, মানবাধিকার, আইনের শাসন কোনও কিছুই আলাদা করে দেখার সুযোগ নেই।’ ব্রিটিশ প্রতিনিধি দল রোহিঙ্গা সমস্যার দ্রুত সমাধানও চায় বলেও জানান তিনি।

বৈঠকে ছিলেন স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, আবদুল মঈন খান, কেন্দ্রীয় নেতা জহিরউদ্দিন স্বপন, ফাহিমা নাসরিন মুন্নী, তাবিথ আউয়াল, জেবা খান, জিএম সিরাজ, মোশাররফ হোসেন, জাহিদুর রহমান জাহিদ ও রুমিন ফারহানা।