মাহবুব উদ্দিন খোকন ও শওকত মাহমুদের আগাম জামিন

মাহবুব উদ্দিন খোকন ও শওকত মাহমুদের আগাম জামিন

ঢাকা, ৫ ফেব্রুয়ারি (জাস্ট নিউজ) : পুলিশের প্রিজনভ্যানে হামলা ও ভাঙচুরের ঘটনায় দায়ের করা মামলায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক মাহবুব উদ্দিন খোকন এবং বিএনপির ভাইস-চেয়ারমান ও সাংবাদিক শওকত মাহমুদকে আট সপ্তাহের আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট।

এই ঘটনায় রমনা থানায় পুলিশের করা মামলার চার্জশিট না দেওয়া পর্যন্ত এই দুই নেতাকে জামিন দেওয়া হয়।

সোমবার বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে খোকনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, ব্যারিস্টার কায়সার কামাল।

এ বিষয়ে কায়সার কামাল বলেন, পুলিশের ওপর হামলার ঘটনার দিন শওকত মাহমুদ বিএনপির জেলা অনুষ্ঠানে যোগ দিতে রাঙামাটিতে উপস্থিত ছিলেন। অন্যদিকে মাহবুব উদ্দিন খোকন ছিলেন লন্ডনে। যেহেতু আসামিরা ঘটনার দিন ঢাকায় ছিলেন না তাই বিষয়টি বিবেচনায় নিয়ে আদালত আগাম জামিনের আবেদন মঞ্জুর করেছেন।

জিয়া চ্যারেটেবল ট্রাস্ট মামলার শুনানি শেষে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বিচারিক আদালত থেকে ফেরার সময় গত ৩০ জানুয়ারি হাইকোর্টের সামনে পুলিশের সঙ্গে বিএনপির নেতা-কর্মীদের সংঘর্ষ হয়। দলটির বিক্ষুব্ধ নেতা-কর্মীরা পুলিশের ওপর হামলা করে প্রিজন ভ্যান থেকে আটক নেতা-কর্মীদের ছিনিয়ে নেয়। তারা পুলিশের গাড়ি ভাঙচুর করে। এসব ঘটনায় শাহবাগ ও রমনা থানায় পুলিশ তিনটি মামলা করে।

আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট জয়নুল আবেদীন ও সম্পাদক মাহবুব উদ্দিন খোকন এই তিন মামলাতেই আসামি।

এর আগে গত গত ১ ফেব্রুয়ারি এই তিন মামলায় সমিতির সম্পাদক মাহবুব উদ্দিন খোকনকে গ্রেপ্তার বা হয়রানি না করার নির্দেশ দিয়েছিলেন আদালত। আজ ওই তিনটির মধ্যে একটি মামলায় দুই নেতার আগাম জামিন মঞ্জুর করা হলো।

(জাস্ট নিউজ/একে/১৯৫০ঘ.)