মালদ্বীপে জরুরি অবস্থা

মালদ্বীপে জরুরি অবস্থা

ঢাকা, ৫ ফেব্রুয়ারি (জাস্ট নিউজ) : প্রেসিডেন্ট-সুপ্রিম কোর্ট দ্বন্দ্বের মধ্যে মালদ্বীপে জরুরি অবস্থা জারি করেছেন দেশটির প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিন। ১৫ দিনের জন্য জরুরি অবস্থা জারি করা হয়েছে। দেশটির আইনমন্ত্রী আজিমা শাকুর বার্তা সংস্থা রয়টার্সকে এ তথ্য জানিয়েছেন।

আব্দুল্লাহ ইয়ামিনের মুখপাত্র ইব্রাহিম ময়াজ আলি বলেন, সংবিধানের প্রদত্ত ক্ষমতাবলে সোমবার থেকে প্রেসিডেন্ট দেশজুড়ে জরুরি অবস্থা জারি করেছেন।

জরুরি অবস্থা ঘোষণার ফলে দেশটির নিরাপত্তা বাহিনী এখন সন্দেহভাজনদেরকে গ্রেপ্তারে উচ্চ ক্ষমতা পেয়ে গেল। দেশটির সুপ্রিম কোর্ট এবং সরকারের মধ্যে অচলাবস্থার মধ্যে এই জরুরি অবস্থা ঘোষণা করা হলো।

প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিন নাশিদ সহ ৯ জনকে মুক্তি দেওয়ার আদেশ মানতে অস্বীকৃতি জানিয়ে সোমবার বিচারকদেরকে তিনটি চিঠি লিখেছেন তাদের রায় ফিরিয়ে নিতে। এর পরপরই রাষ্ট্রীয় টিভিতে তার সহযোগী শুকুর জরুরি অবস্থা ঘোষণার কথা জানান।

এই নিয়ে দ্বিতীয়বারের মতো জরুরি অবস্থা ঘোষণা করলেন ইয়ামিন। এর আগে ২০১৫ সালের নভেম্বরে তাকে এক গুপ্তহত্যার চেষ্টার পর জরুরি অবস্থা ঘোষণা করেন তিনি।

গত বৃহস্পতিবার মালদ্বীপের সুপ্রিম কোর্ট দেশটির সাবেক প্রেসিডেন্ট মোহামেদ নাশিদ এবং বিরোধী দলের ১২ এমপিকে সন্ত্রাসবাদের অভিযোগে কারাদণ্ড দেয়া অবৈধ ঘোষণা করে তাদের মুক্তি দেন। আদালতের ওই রায়ের পর বিরোধী দল মালদিভিয়ান ডেমোক্রেটিক পার্টি মালদ্বীপের পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠ দলে পরিণত হয়। তবে প্রেসিডেন্ট এ রায় না মানার ঘোষণা দেন।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/২২৪০ঘ.)