শনিবার রংপুর-৩ আসনে উপনির্বাচন: ইভিএম মক ভোটিংয়ে সাড়া নেই

শনিবার রংপুর-৩ আসনে উপনির্বাচন: ইভিএম মক ভোটিংয়ে সাড়া নেই

জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা সাবেক প্রেসিডেন্ট মরহুম হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুতে শূন্য হওয়া রংপুর-৩ আসনের উপ-নির্বাচনে ইভিএমে মক ভোটিংয়ে কোন সাড়া মিলছে না।

বৃহস্পতিবার সকাল ৮ টা থেকে দুপুর ২টা পর্যন্ত মক ভোটিংয়ের কেন্দ্রে মাত্র দুটি ভোট পড়েছে। ভোটের এই চিত্রে শংকিত নির্বাচন সংশ্লিষ্টরা।

রংপুর-৩ শুন্য আসনের নির্বাচনে একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও ইভিএম এ ভোট হয়েছিল। শুন্য আসনে আগামী ৫ অক্টোবর ভোট গ্রহণ হবে। এ উপলক্ষে বৃহস্পতিবার সকাল ৮ টা থেকে ১৭৫ টি ভোট কেন্দ্রে শুরু হয়েছে মক ভোটিং। কিন্তু এই মক ভোটিংয়ে কোন সাড়া মিলছে না। বিভিন্ন কেন্দ্র ঘুরে পাওয়া গেছে চাঞ্চলল্যকর তথ্য।

কেন্দ্র পরিদর্শন করে দেখা গেছে আদর্শপাড়া উচ্চ বিদ্যালয় কেন্দ্রের প্রিজাইটিং কর্মকর্তা সিরাজুল ইসলাম জানান, আমার কেন্দ্রে ৩ হাজার ৯৫২টি ভোটের মধ্যে বেলা ২টা ১২ মিনিট পর্যন্ত ভোট পড়েছে ১২টি। দক্ষিণ মুলাটোল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভোট পড়েছে মাত্র ২টি। এই কেন্দ্রের প্রিজাইংটির কর্মকতা জানান, এখানে ২ হাজার ২২৩ টি ভোটের মধ্যে বেলা ২টা পর্যন্ত ভোট পড়েছে মাত্র ২টি।

অন্যদিকে লায়ন্স স্কুল এন্ড কলেজের প্রিজাইটিং কর্মকর্তা মোহাম্মদ আশরাফ জানান, এই ভোট কেন্দ্রে ২ হাজার ৮১৩ টি ভোট রয়েছে। এরমধ্যে পৌনে ২ টা পর্যন্ত বোট পড়েছে মাত্র ২টি।

কেরামতিয়া উচ্চ বিদ্যালয়ের কেন্দ্রের প্রিজাইটিং অফিসার আজহারুল ইসলাম জানান, তার কেন্দ্রে ভোট সংখ্যা ৩ হাজার ৬৪৯ টি। এরমধ্যে বেলা ১ টা পর্যন্ত ভোট পড়েছে মাত্র ১ টি ভোট পড়েছে। তবে কেন ভোটাররা আসছেনা তা বলতে পারবো। না।

সমাজ কল্যান বিদ্যাবিথি কেন্ত্রের প্রিজাইটিং অফিসার আফসার হোসেন জানান, আমার কেন্দ্রে ভোটার ১ হাজার ২৭৭টি । এরমধ্যে বেলা সোয়া ১ টা পর্যন্ত ভোট পড়েছে মাত্র ১টি।

সালেমা উচ্চ বিদ্যালয় কেন্দ্রের প্রিজাইটিং কর্মকর্তা সোহায়েল জানান, তার কেন্দ্রে ভোটার সংখ্যা ৩ হাজার ৭৮৩ টি। দুপুর ১ টা ৫ মিনিট পর্যন্ত ভোট পড়েছে ২টি।

সরকারী বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রের প্রিজাইটিং কর্মকর্তা জানান, তার কেন্দ্রের ২ হাজার ৭০২ টি ভোটের মধ্যে বেলা ১ টা পর্যন্ত ভোট পড়েছে মাত্র ১টি।

সরকারী বেগম রোকেয়া কলেজ কেন্দ্রের প্রিজাইটিং অফিসার ইকবাল জাভিদ জানান, আমার কেন্দ্রের ২ হাজার ৭১টি ভোটের মধ্যে বেলা ১টা পর্যন্ত ভোট পড়েছে মাত্র ১টি।

মক ভোটিংয়ে আগ্রহ না থাকার বিষয়ে নির্বাচন কমিশনকে দুষছেন সকলেই। তারা বলছেন ভোট সম্পর্কে ভোটারদের এমনিতেই আগ্রহ নেই। তার ওপর মক ভোটিংয়ের কোন প্রচার প্রচারণা ছিল না। মাইকিং করা হলেও তা ছিল সামান্য। সেকারণে কেন্দ্র মুখি হননি ভোটাররা। এর প্রভাব পড়বে ৫ তারিখেরও নির্বাচনেও।

এ ব্যাপারে রিটার্নিং কর্মকর্তা জিএম সাহাতাব উদ্দিন জানান, আমরা প্রচার প্রচারণা করেছি। কিন্তু ভোটাররা ব্যক্তিগত ব্যস্ততার কারণে কেন্দ্রে আসেন নি। এই চিত্র মূল ভোটে প্রভাব পড়বে কিনা এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, ভোটাররা যদি কেন্দ্রে না আসেন তাহলে করার কি আছে।

প্রসঙ্গত: গত ১৪ জুলাই রংপুর সদর ৩ আসনের এমপি জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা সাবেক প্রেসিডেন্ট ও বিরোধী দলীয় নেতা হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুর পর ১৬ জুলাই আসনটি শুন্য ঘোষণা করে নির্বাচন কমিশন। আগামী ৫ অক্টোবর শনিবার এই আসনে ভোট অনুষ্ঠিত হবে।