গণতন্ত্র ও খালেদা জিয়ার মুক্তির লড়াইয়ে আছি থাকবো : মান্না

গণতন্ত্র ও খালেদা জিয়ার মুক্তির লড়াইয়ে আছি থাকবো : মান্না

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না জানিয়েছেন, দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা ও খালেদা জিয়ার মুক্তির লড়াইয়ে আছেন, থাকবেন।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের উদ্যোগে ‘প্রতিহিংসার শিকার দেশনেত্রী বেগম খালেদা জিয়া, অসহায় বিচারব্যবস্থা, গণতন্ত্রর মু‌ক্তি কতদূর’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ‘আজ আ স ম আব্দুর রবের একটা প্রোগ্রাম আছে। সেখানে যাওয়ার আগে ভাবলাম জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের এই প্রোগ্রামে একবার দেখা করে যাই, আর বলে আসি এই লড়াইয়ে আছি থাকবো।’

জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের সভাপতি ইশতিয়াক আজিজ উলফাতের সভাপতিত্বে আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, ভাইস চেয়ারম্যান শওকত মাহমুদ, যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, স্বনির্ভরবিষয়ক সম্পাদক শিরিন সুলতানা প্রমুখ।

মাহমুদুর রহমান মান্না বলেন, ‘এই সরকার কি শুদ্ধ অভিযান সফল করতে পারবে? যুবলীগের একটা দুইটা ধরছে বাকিগুলো যদি ধরতে চায় তাহলে যুবলীগ থাকবে না। ‌তি‌নি ব‌লেন, দেখবেন আওয়ামী লীগ ও তার অঙ্গ সংগঠন কোনো না কোনো বিষয়ের সাথে জড়িত আছে। হয় ক্যা‌সি‌নোর সাথে, হয় দুর্নী‌তির সাথে, হয় লুটপা‌টের সা‌থে, গত ১০ বছরে লুটপাটের মহোৎসব সৃষ্টি করেছে এ সরকার। মানুষ ভিতরে ভিতরে ক্ষেপে গেছে, বলতে পারে না। তারপরও ব‌লে, কোথাও আড্ডা দিলে বলে, আর ফেসবুকে তো ছড়াছ‌ড়ি। এগুলো বাস্তবায়িত হলে এতদিনে এই সরকার তো থাকতই না। দেশে আওয়ামী লীগ বলতে কোনো কিছু থাকত না। এই অবস্থা দেখে হঠাৎ করে শেখ হাসিনার মনে হলো একটি শুদ্ধ অভিযান করা দরকার। এটা কি কোনো শুদ্ধ অভিযান? ছাত্রলীগের সভাপতি-সেক্রেটারিকে বললেন তোমরা পদত্যাগ করো। এটা কি কোনো পানিশমেন্ট? এটা মানু‌ষের চো‌খে দোলা দেয়ার একটা ব্যবস্থা।’

ডাকসুর সাবেক এই ভিপি বলেন, একটি বিশ্ববিদ্যালয়ের ইউনিট ছাত্রলীগের সভাপতি এক কোটি টাকার ওপরে পেয়েছে, এটার কোনো মামলা হয়নি। ভাইস-চ্যান্সেলর কত টাকা পেয়েছে এটার উপরে কোনো তদন্ত হয়নি, মামলা হয়নি। বেগম জিয়া কত টাকা লুট করেছে তাদের ভাষায় আওয়ামী লীগ ভাষায় দু’কোটি টাকা যে টাকা ব্যাংকে রাখা হয়েছে তা এখন ৮ কোটির উপরে হয়েছে। যে টাকা বেগম খালেদা জিয়া ‌মে‌রে দি‌য়ে‌ছে তার প্রমাণ করতে পারেনি। সেই মামলার সাজা দেয়া হয়েছে ১৭ বছর। তাহলে ওই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভিসি বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি সেক্রেটারি কত বছর সাজা হওয়া উচিত?

মান্না ব‌লেন, দেশের একজন মানুষ কি বলবে বেগম জিয়া দুর্নীতি করেছে? তার নামে মামলা হয়েছে একজন ব্যক্তির প্রতিহিংসার কারণে। কাজেই বেগম খালেদা জিয়াকে মুক্ত করতে হলে দেশে আবার গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হলে লড়াই করতে হবে।

প্রধানমন্ত্রীর মন নরম নয় মন্তব্য করে তিনি বলেন, তার মন যদি নরম হতো তাহলে এতগুলো মানুষ গুম হতো না। ক্রসফায়ারে মারা হতো না। এত হাজার হাজার মানুষের নামে মামলা হতো না। ৩০ তারিখের ভোট ৩৯ তারিখ রাতে হতো না। ‌

বিএন‌পির নেতাকর্মী‌দের উদ্দেশে ‌তি‌নি ব‌লেন, কারো কারো মন আছে মোমের মতো নরম। আবার কারো কারো মন আছে ইস্পাতের মত শক্ত। তাই আগে মন চেনেন, তারপরে সিদ্ধান্ত নেন রাস্তায় নামবেন না আন্দোলন করবেন।

এমজে/