সরকারের কূটনৈতিক দূরদর্শিতা নেই : আলাল

সরকারের কূটনৈতিক দূরদর্শিতা নেই : আলাল

বিএনপির যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল বলেছেন, বিএনপি সরকারে থাকার সময় বেগম খালেদা জিয়া যেভাবে রোহিঙ্গা সমস্যা মোকাবেলা করেছেন বর্তমান সরকার তা করতে ব্যর্থ হচ্ছে। এটি সরকারের ডিপ্লোম্যাটিক দূরদর্শীতার অভাব।

তিনি বলেন, প্রধানমন্ত্রী যখন ভারতে গিয়েছেন তখন শুনেছি দ্বিপাক্ষীয় আলোচনার মূল বিষয়বস্তু তিস্তার পানিবন্টন, সীমান্তে হত্যা বন্ধ করা এবং আসামের এনআরসি তালিকা ; কিন্তু এখন দেখছি পিয়াজ হয়ে গেছে ভারত-বাংলাদেশ দ্বিপক্ষীয় আলোচনার বিষয়বস্তু।

শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে জিয়া শিশু কিশোর মেলা কেন্দ্রীয় সংসদ আয়োজিত প্রতিবাদ সভায় তিনি এসব কথা বলেন।

সংগঠনের আহ্বায়ক জাহাঙ্গীর শিকদারের সভাপতিত্বে প্রতিবাদ সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সাদস্য গয়েশ্বর চন্দ্র রায়। এছাড়াও জিয়া শিশু কিশোর পরিষদের বিভিন্ন নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

মোয়াজ্জেম হোসেন আলাল বলেন, ‘প্যারিসে বোমা হামলা হয়েছে আর তথ্যমন্ত্রী বলেছেন এর সাথে বিএনপি জড়িত কিনা তা খতিয়ে দেখা হবে। সবকিছুতে যদি এভাবে বিএনপিকে দেখতে পান তবে আমার ভয় হয় কবে জানি বলে ওঠেন, আওয়ামী লীগ তিনবার ক্ষমতায় থাকার জন্য বিএনপি ও জিয়াউর রহমান দায়ী।

তিনি আরো বলেন, বেগম খালেদা জিয়া ও তারেক রহমানকে যত প্রকার কষ্ট দেওয়ার তা এই সরকার দিচ্ছে। শহীদ জিয়াউর রহমানকে খাটো করার জন্য যত প্রকার নোংরামি করার তাও করছে। কিন্তু শহীদ রাষ্টপ্রতি জিয়াউর রহমান তার জীবনে কখনো শেখ মুজিবুর রহমানকে অসম্মান করেননি। শহীদ জিয়াউর রহমান তার অনেক বক্তব্যে শেখ মুজিবুর রহমান সাহেবকে জাতীয় নেতা হিসেবে উল্লেখ করেছেন।

মোয়াজ্জেম হোসেন আলাল আরো বলেন, আজকে আমরা যার মুক্তির জন্য এখানে প্রতিবাদ সভা করছি সেই নেত্রী বেগম খালেদা জিয়া ক্ষমতায় থাকা অবস্থায় আমাদেরকে সাথে নিয়ে বর্তমান প্রধানমন্ত্রীর বাবা শেখ মুজিবুর রহমান সাহেবের কবর জিয়ারত করেছিলেন। এই খালেদা জিয়াই তৎকালীন বিরোধীদলীয় নেত্রী শেখ হাসিনার অনুরোধে গোপালগঞ্জে হাসপাতাল করে দিয়েছিলেন। এর মাধ্যমে প্রমাণিত হয় বিএনপির মধ্যে যে রাজনৈতিক শিষ্টাচারবোধ আছে তা আওয়ামী লীগের নেই।

এমজে/