পুলিশের অভিযানে ২শতাধিক আটক

পুলিশের অভিযানে ২শতাধিক আটক

ঢাকা, ৭ ফেব্রুয়ারি (জাস্ট নিউজ) : বিশেষ অভিযান চালিয়ে সাত জেলা থেকে বিএনপির নেতাকর্মীসহ দেড়শতাধিক ব্যক্তিকে আটক করেছে আইনশৃঙ্খলা বাহিনী। অভিযানের সময় ঝিনাইদহে ২২টি হাতবোমা উদ্ধার করেছে পুলিশ।

মঙ্গলবার রাত থেকে বুধবার সকাল পর্যন্ত সময়ে এসব আটকের ঘটনা ঘটে। এর মধ্যে গাজীপুরে আটক হয়েছেন সাবেক সংসদ সদস্য হাসান উদ্দিন সরকার।

বৃহস্পতিবার জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার রায় ঘোষণা করা হবে। মামলার রায়কে কেন্দ্র করে সারা দেশে পুলিশ গণহারে নেতাকর্মীদের গ্রেপ্তার করছে বলে বিএনপির পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে।

গাজীপুর: গাজীপুরে সাবেক সংসদ সদস্য হাসান উদ্দিন সরকারসহ বিএনপির ১২ নেতাকর্মী আটক করেছে পুলিশ। আটক ব্যক্তিদের মধ্যে গাজীপুর সিটি করপোরেশনের (জিসিসি) কাউন্সিলরও আছেন।

বিএনপি নেতা হাসান উদ্দিন সরকারের ছেলে সরকার সাইফুল ইসলাম বিপ্লব জানান, মঙ্গলবার রাতে টঙ্গীতে নিজ বাসার পাশে আহসান উল্লাহ সরকার ইসলামিক ফাউন্ডেশনে বসে কয়েকজনের সঙ্গে আলাপ করছিলেন হাসান উদ্দিন সরকার। এ সময় পুলিশ সেখান থেকে হাসান উদ্দিন সরকার, ওই ফাউন্ডেশনের প্রধান উপদেষ্টা আবু আহমেদ, স্কুলশিক্ষক আজিজুল হক রাজু ও ব্যবসায়ী হাসান উদ্দিন লস্করকে আটক করে টঙ্গী মডেল থানায় নিয়ে যায়।

মঙ্গলবার রাত থেকে অভিযান চালানো হয় বলে জানান জয়দেবপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আমিনুল ইসলাম।

মঙ্গলবার দুপুর থেকে আজ বুধবার সকাল পর্যন্ত জিসিসি কাউন্সিলর ও গাজীপুর সদর উপজেলা বিএনপির সহসভাপতি সুলতান উদ্দিনকে তাঁর পূবাইল এলাকার বাসা থেকে পুলিশ আটক করে। পুলিশ অপর এক অভিযানে গাজীপুর মহানগর জাসাসের সাধারণ সম্পাদক বাবুল চৌধুরী, টঙ্গী থানা বিএনপির সহসভাপতি আবুল হাসেম, বিএনপি নেতা সোহরাব, টঙ্গী থানা বিএনপির সহদপ্তর সম্পাদক অ্যাডভোকেট শহিদুল ইসলাম ও গাজীপুর মহানগর ছাত্রদল নেতা মামুন হাওলাদারসহ ১২ জনকে আটক করে।

ঝিনাইদহ: নাশকতাবিরোধী বিশেষ অভিযানে বিএনপি ও জামায়াতে ইসলামীর নেতাকর্মীসহ ৭৯ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এ সময় ২২টি হাতবোমা উদ্ধার করা হয়। মঙ্গলবার রাতভর অভিযান চালিয়েছে পুলিশ। ওই ৭৯ জনের বিরুদ্ধে বিভিন্ন মামলা আছে বলে জানিয়েছে পুলিশ।

জেলা পুলিশ সুপার মিজানুর রহমান সাংবাদিকদের জানান, জেলায় নাশকতাবিরোধী বিশেষ অভিযান চলমান রয়েছে। অভিযানের অংশ হিসাবে ছয় উপজেলা থেকে বিএনপির ২৮ নেতাকর্মী ও জামায়াতে ইসলামীর ১৮ নেতাকর্মীসহ ৭৯ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এসময় তাঁদের কাছ থেকে ২২টি হাতবোমা উদ্ধার করা হয়। তাঁরা বিভিন্ন মামলার এজাহারভুক্ত আসামি বলে দাবি করেন পুলিশ সুপার ।

ঝালকাঠি থেকে কে এম সবুজ জানান, ঝালকাঠি পৌর শ্রমিক দলের সাধারণ সম্পাদক হেমায়েত হোসেনসহ বিএনপির তিন নেতাকর্মীকে আটক করেছে পুলিশ।

বিএনপি নেতাদের অভিযোগে, পুলিশ বিএনপি নেতাদের বাসায় গিয়ে তল্লাশি করছে। গ্রেপ্তার আতঙ্কে পালিয়ে বেড়াচ্ছেন বিএনপি নেতারা।

ঝালকাঠি সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার এম এম মাহমুদ হাসান জানিয়েছেন, মঙ্গলবার রাতে ঝালকাঠি সদরসহ চার উপজেলার বিভিন্ন এলাকায় অভিযান চালায় পুলিশ।

অভিযানের সময় পুলিশ ঝালকাঠি পৌর শ্রমিক দলের সাধারণ সম্পাদক হেমায়েত হোসেন, নলছিটিতে বিএনপিকর্মী জিহাদুল ইসলাম ও কাঁঠালিয়ার বাবুল সিকদারকে আটক করে।

ঝালকাঠি জেলা বিএনপির সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম নুপুর বলেন, গ্রেপ্তার আতঙ্কে অনেক নেতাকর্মী এখন ঘর ছাড়া। তবে ৮ ফেব্রুয়ারি রায়ে বিএনপি চেয়ারপারসনকে সাজা দেওয়া হলে অবশ্যই আন্দোলন গড়ে তোলা হবে। এ দিন দলীয় কার্যালয়ে নেতাকর্মীদের উপস্থিত থাকার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

জয়পুরহাট: জয়পুরহাটে বিএনপি ও জামায়াতে ইসলামীর ২০ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। মঙ্গলবার রাতে জয়পুরহাট জেলার পাঁচটি উপজেলা থেকে তাঁদের আটক করা হয়। জানা যায়, আটককৃতদের মধ্যে ১৮ জন বিএনপি ও দুজন জামায়াতে ইসলামীর নেতাকর্মী।

জয়পুরহাটের জ্যেষ্ঠ সহকারী পুলিশ সুপার আকরাম হোসেন জানান, মঙ্গলবার রাতে জয়পুরহাট সদর উপজেলার বিভিন্ন এলাকা থেকে থেকে বিএনপির দুজন ও জামায়াতে ইসলামীর দুজন, পাঁচবিবি উপজেলা থেকে বিএনপির সাতজন, আক্কেলপুর উপজেলা থেকে বিএনপির তিনজন, ক্ষেতলাল উপজেলা থেকে বিএনপির তিনজন ও কালাই উপজেলা থেকে বিএনপির তিনজন নেতাকর্মীকে আটক করা হয়েছে।

এ ছাড়া অন্যান্য মামলায় জেলার বিভিন্ন এলাকা থেকে আরো ১৮ জনকে আটক করা হয়েছে বলে জানান আকরাম হোসেন।

রাজবাড়ী: রাজবাড়ীতে জেলা পুলিশের বিশেষ অভিযানে গত ২৪ ঘণ্টায় বিএনপি নেতাকর্মীসহ ৫৬ জনকে আটক করা হয়েছে।

রাজবাড়ী জেলা বিএনপির সহসভাপতি অ্যাডভোকেট এম এ খালেক বলেন, আগামীকাল বেগম খালেদা জিয়া বিরুদ্ধে মামলার রায়কে কেন্দ্র করে সারা দেশে ধরপাকড় শুরু হয়েছে। এ পর্যন্ত রাজবাড়ীতে ৫৬ জনকে আটক করা হয়েছে।

রাজবাড়ীর জ্যেষ্ঠ সহকারী পুলিশ সুপার আছাদুজ্জামান জানান, নিয়মিত অভিযানের অংশ হিসেবে রাজবাড়ী জেলার পাচঁটি উপজেলা থেকে মোট ৫৬ জনকে আটক করা হয়েছে। এদের মধ্যে বিভিন্ন মামলার আসামি ও রাজবাড়ীতে নাশকতা ঘটাতে পারে এমন ব্যক্তিও রয়েছে বলে জানান তিনি।

পিরোজপুর থেকে রশিদ আল মুনান জানান, পিরোজপুরে বিএনপির ১২ জন নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। পিরোজপুরের পুলিশ সুপার মো. সালাম কবির জানান, বিশেষ অভিযানে এসব আটক করা হয়েছে।

আটককৃতদের মধ্যে রয়েছেন নাজিরপুর উপজেলার শ্রীরামকাঠি ইউনিয়ন বিএনপির সভাপতি মোতাহার হোসেন মোল্লা।

বিএনপির জেলা কমিটির সাধারণ সম্পাদক মো. আলমগীর হোসেন জানান, পুলিশ অন্যায়ভাবে বিএনপির নেতাকর্মীদের বাড়িতে হানা দিচ্ছে এবং তাদের ধরপাকর করছে।

নওগাঁ: নওগাঁ জেলায় বিশেষ অভিযান চালিয়ে বিএনপি-জামায়াতের ৫৫ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। গতকাল মঙ্গলবার সকাল থেকে আজ বুধবার সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় জেলার ১১টি থানায় অভিযান চালিয়ে এসব নেতাকর্মীকে আটক করা হয়।

নওগাঁ জেলা পুলিশের বিশেষ শাখার পরিদর্শক মো. মোসলেম উদ্দীন জানান, বিশেষ অভিযানে আটক হওয়া ব্যক্তিদের মধ্যে ৩৪ জন বিএনপির নেতাকর্মী ও ২১ জন জামায়াত-শিবিরের নেতাকর্মী রয়েছেন। অভিযান অব্যাহত রয়েছে।

(জাস্ট নিউজ/ওটি/১৭১২ঘ.)