রাজাকারের দিক দিয়ে আওয়ামী লীগ সংখ্যাগরিষ্ঠ

এখন আ’লীগকে দেখলে লোকজন বলবে ‘তুই রাজাকার’: আলাল

এখন আ’লীগকে দেখলে লোকজন বলবে ‘তুই রাজাকার’: আলাল

আওয়ামী লীগ নেতা-কর্মীদের দেখলেই লোকজন এখন ‘তুই রাজাকার’ বলবে বলে মন্তব্য করেছেন বিএনপির যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল।

বুধবার সন্ধ্যায় রাজধানীর মহানগর নাট্যমঞ্চে বিজয় দিবস উপলক্ষে বিএনপি আয়োজিত আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

আলাল বলেন, রাজাকারের দিক দিয়ে আওয়ামী লীগ সংখ্যাগরিষ্ঠ। গত বিজয় দিবসে প্রকাশিত রাজাকারের যে তালিকা, সেখানে আট হাজারের বেশি নাম আওয়ামী লীগের লোকের। আর জোর করে বিএনপির এক হাজার নাম ঢুকিয়েছে। এখন তো বলতেই হবে আওয়ামী লীগ রাজাকারের দল। আওয়ামী লীগকে দেখলে লোকজন বলবে ‘তুই রাজাকার’।

তিনি বলেন, ‘গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পাকিস্তানের দোসররা এখনও সক্রিয়, ষড়যন্ত্র করছে। আসল পাকিস্তানের চর হলো মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। তিনি পাকি (পাকিস্তান) ষড়যন্ত্রকারীদের হোতা। তিনি পাকিদের তৈরি করা তালিকা প্রকাশ করেছেন। এখন তিনি বলছেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক প্রেরিত নথি তিনি প্রকাশ করেছেন। আবার স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, তাদের দেয়া নোট যাচাই-বাছাই করা হয়নি। এখন একে অপরকে দুষছেন। এখন তো আওয়ামী লীগকে দেখলে লোকজন বলবে ‘তুই রাজাকার’।’

তিনি বলেন, ‘মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় বলেছে, এটা আওয়ামী লীগ তৈরি করেনি। করেছে বিএনপি। এই তালিকা প্রকাশের আগে মুক্তিযুদ্ধ মন্ত্রণালয় কেন যাচাই-বাছাই করল না। এটা দেখতে হবে।’

বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী এবং সহ-প্রচার সম্পাদক আমিরুল ইসলাম আলিমের সঞ্চালনায় দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ড. আব্দুল মঈন খান, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু, আব্দুস সালাম, যুগ্ম মহাসচিব হাবিব-উন-নবী খান সোহেল, যুবদলের সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আব্দুল কাদির ভূঁইয়া জুয়েল, মুক্তিযোদ্ধা দলের সাধারণ সম্পাদক সাদেক খান, মহিলা দলের সাধারণ সম্পাদক সুলতান আহমেদ প্রমুখ বক্তব্য দেন।