‘রাজাকারের তালিকা করতে ৬০ পয়সাও খরচ হয়নি’

‘রাজাকারের তালিকা করতে ৬০ পয়সাও খরচ হয়নি’

রাজাকারের তালিকা তৈরি করতে ৬০ পয়সাও খরচ হয়নি বলে দাবি করেছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। আজ বৃহস্পতিবার সকালে একটি বেসরকারি টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ দাবি করেন।

প্রকাশিত রাজাকারের তালিকা তৈরি করতে ৬০ কোটি টাকা খরচ হয়েছে বলে গতকাল বিভিন্ন গণমাধ্যম সংবাদ প্রকাশ করে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এমন সংবাদ প্রকাশ করা হয়।

এরই পরিপ্রেক্ষিতে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী বলেন, ‘শুনেছি কারও কাছে, কেউ বলছে ৬০ কোটি, ৬০ পয়সাও না। যারা বলছে, যদি আমি কথার প্রমাণ পাই তারা বলছে, হয় তারা নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করবে, না হয় তাদের বিরুদ্ধে মানহানি মামলা করা হবে। ৬০ কোটির জায়গায় ৬০ পয়সাও না।’

এ সময় পুনরায় যাচাই-বাছাই করে সময় নিয়ে রাজাকারের তালিকা প্রকাশ করা হবে বলে জানান মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী।

তবে রাজাকারদের তালিকা তৈরিতে ৬০ কোটি টাকা খরচের বিষয়ে জানতে চাইলে গতকাল বুধবার এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজী হননি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

উল্লেখ্য, বিজয় দিবসের আগের দিন গত রোববার সংবাদ সম্মেলন করে ১০ হাজার ৭৮৯ জন রাজাকারের নামের তালিকা প্রকাশ করেন আ ক ম মোজাম্মেল হক। কিন্তু তালিকায় বিভিন্ন মুক্তিযোদ্ধাদের নাম আসায় সেটি নিয়ে প্রশ্ন উঠে।

অবশেষে তুমুল সমালোচনার মধ্যে প্রকাশিত রাজাকারের তালিকা বুধবার স্থগিত করেছে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়। পরবর্তী তালিকা ২৬ মার্চ প্রকাশ করা হবে বলেও জানানো হয়েছে।

এদিকে, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় থেকে প্রকাশিত তালিকাটি রাজাকারদের নয় বলে স্বরাষ্ট্রমন্ত্রণালয় থেকে দাবি করা হয়েছে।

আসাদুজ্জামান খান কামাল বলেন, ‘এটি কোনো রাজাকারের তালিকা নয়। মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়কে রাজাকার, আলবদর, আল শামসের তালিকা দেওয়া হয়নি; দালাল আইনে অভিযুক্তদের তালিকা দেওয়া হয়েছে। নোট দেওয়া সত্ত্বেও মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় সবার নাম প্রকাশ করায় এর পুরো দায় ওই মন্ত্রণালয়ের। ’