ধর্ষণ মহামারি আকার ধারণ করেছে: ড. কামাল হোসেন

ধর্ষণ মহামারি আকার ধারণ করেছে: ড. কামাল হোসেন ফাইল ছবি

বর্তমানে দেশে ধর্ষণ মহামারি আকার ধারণ করেছে বলে মন্তব্য করেছেন ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ও গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন। শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে ঐক্যফ্রন্ট আয়োজিত ধর্ষণবিরোধী প্রতিবাদ সমাবেশে এমন মন্তব্য করেন তিনি।

ড. কামাল বলেন, ‘ধর্ষণ মহামারি আকার ধারণ করবে- এটা কল্পনা করা যায় না। প্রতিদিন পত্রিকা খুললে পত্রিকার প্রতিটি পাতায় আমরা যে তথ্য পাচ্ছি, এতে বোঝা যায় শুধু ঢাকা শহর নয়, প্রত্যেকটি জেলাতেই ধর্ষণের ঘটনা ঘটছে। বোঝা যায়, এ দেশে ধর্ষণ মহামারি আকার ধারণ করেছে। এসব ঘটছে দেশে আইনশৃঙ্খলার ঘাটতি থাকার কারণে।’

তিনি বলেন, দেশে আইনশৃঙ্খলার যে একটা ঘাটতি দেখা যাচ্ছে, সেই ঘাটতি দেশের মানুষের জন্য এবং আমাদের জন্য উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে।

এ সময় গণফোরাম সভাপতি বলেন, আমরা বহুদলীয় গণতন্ত্র বিশ্বাস করি। সংবিধানে বলা আছে- এ দেশে বহুদলীয় গণতন্ত্র থাকবে। জনগণের মতামত থাকবে।

তিনি বলেন, সংবিধানে যে মূল কথাগুলো স্বীকৃত আছে, সেগুলোর মধ্যে রয়েছে- আইনের শাসন থাকবে, মানুষের জানমালের নিরাপত্তা থাকবে। এসব বিষয়ে কারও তো কোনো মতপার্থক্য থাকার কথা নয়।

ড. কামাল বলেন, এ সরকারের একটা ন্যূনতম দায়িত্বে থাকা দরকার। আর সেটা হচ্ছে- দেশের মানুষের জানমালের নিরাপত্তা দেওয়া। আমাদের এত কিছু অর্জনের পরও বলতে খারাপ লাগে যে, দেশের মানুষের নিরাপত্তার জন্য আজ জনসভা করে দাবি করতে হয়। কিন্তু এটাতো দাবি করার বিষয় নয়।

ঐক্যফ্রন্টের দপ্তর প্রধান জাহাঙ্গীর আলম মিন্টুর সঞ্চালনায় প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, বিকল্পধারার চেয়ারম্যান নুরুল আমিন বেপারী। এ সময় উপস্থিত ছিলেন গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী, জেএসডির কার্যকারী সভাপতি সা. কা. ম. আনিসুর রহমান খানসহ জাতীয় ঐক্যফ্রন্ট নেতৃবৃন্দ।