খালেদা জিয়ার নির্বাচন করার বিষয়ে জানতে চেয়েছে ইউরোপীয় ইউনিয়ন

খালেদা জিয়ার নির্বাচন করার বিষয়ে জানতে চেয়েছে ইউরোপীয় ইউনিয়ন

ঢাকা, ১৪ ফেব্রুয়ারি (জাস্ট নিউজ) : হয়রানিমূলক মামলায় সাজাপ্রাপ্ত হয়ে কারাগারে থাকা বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার আগামী নির্বাচনে অংশগ্রহণের বিষয়ে নির্বাচন কমিশনের (ইসি) কাছে জানতে চেয়েছে ইউরোপীয় ইউনিয়নের সংসদীয় প্রতিনিধিদল। ইসির পক্ষ থেকে বলা হয়েছে, এটি আদালতের বিষয়।

বুধবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার সঙ্গে বৈঠক করে ইউরোপীয় ইউনিয়নের সংসদীয় প্রতিনিধিদল। সেখানে বেগম খালেদা জিয়া আগামী সংসদ নির্বাচনে অংশ নিতে পারবেন কি না—প্রতিনিধিদলের একজন সদস্য জানতে চাইলে সিইসি এসব কথা বলেন।

বৈঠকের পর ইসি সচিবালয়ের ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আগামী সংসদ নির্বাচনে বেগম খালেদা জিয়া অংশ নিতে পারবেন কি না, তা আদালতের ওপর নির্ভর করছে। এ বিষয়ে নির্বাচন কমিশনের কিছু করার নেই।

হয়রানিমূলক মামলায় সাজাপ্রাপ্ত হয়ে এখন কারাভোগ করছেন বেগম খালেদা জিয়া। আগামী নির্বাচনে তার অংশগ্রহণের বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের সংসদীয় প্রতিনিধিদলের কোনো কথা হয়েছে কি না, জানতে চাইলে হেলালুদ্দীন বলেন, এ বিষয়ে একজন জানতে চেয়েছিলেন। সিইসি তাদের বলেছেন, এটি আদালতের বিষয়। আদালত যদি অনুমতি দেন, তাহলে ইসির কিছু করার নেই। আর যদি আদালত অনুমতি না দেন, তাহলেও ইসির কোনো ভূমিকা থাকবে না। কমিশন সংবিধান ও আইন অনুযায়ী সবকিছু করবে।

ইসি সচিব বলেন, প্রতিনিধিদল আগামী সংসদ এবং রাষ্ট্রপতি নির্বাচন সম্পর্কে জানতে চেয়েছিল। সিইসি তাদের বলেছেন, রাষ্ট্রপতি পদে সংসদ সদস্যরা ভোট দেন। এবার যেহেতু একজন প্রার্থী ছিলেন, তাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করা হয়েছে।

হেলালুদ্দীন আরো বলেন, প্রতিনিধিদল মূলত দেশের নির্বাচনপ্রক্রিয়া সম্পর্কে জানতে চেয়েছে। নির্বাচনে খরচের টাকা কে বহন করে—তা তারা জানতে চেয়েছিল। কমিশন বলেছে, নির্বাচন কমিশনের চাহিদা অনুযায়ী সরকার খরচ বহন করে থাকে।

নির্বাচন ভবনে অনুষ্ঠিত প্রায় ৪৫ মিনিটের ওই বৈঠকে দেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি ও নির্বাচন ব্যবস্থার খুটিনাটি বিষয়ে আলোচনা হয়। আট সদস্যের ওই প্রতিনিধি দলের নেতৃত্ব ইইউ পার্লামেন্টের দক্ষিল এশিয়া বিষয়ক কমিটির সদস্য জ্যঁ ল্যামবার্ট। সিইসি ছাড়াও বৈঠকে কমিশনের ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ ও যুগ্ম সচিব এসএম আসাদুজ্জামান উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে ইইউ প্রতিনিধি দলের নেতা জ্যঁ ল্যামবার্ট সাংবাদিকদের বলেন, ইইউ বাংলাদেশে একটি অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চায়। এজন্য নির্বাচন কমিশনকে স্বাধীনভাবে কাজ করতে হবে। তিনি বলেন, স্বাধীন ও বিশ্বস্ত নির্বাচন কমিশনের অধীনে নির্বাচনের গুরুত্ব নিয়ে আলোচনা হয়েছে। এটা আগামী নির্বাচনের জন্য খুব গুরুত্বপূর্ণ যেন সর্বোচ্চ সংখ্যক ভোটাররা তাদের জনপ্রতিনিধি নির্বাচন করতে পারে। এই লক্ষ্যে যেন সকল রাজনৈতিক দল নির্বাচনের জন্য প্রস্তুতি নিতে পারে সে বিষয়ে আলোচনা হয়েছে।

(জাস্ট নিউজ/একে/১৯০০ঘ.)