‘অযোগ্য-অপদার্থ নির্বাচন কমিশন’

‘অযোগ্য-অপদার্থ নির্বাচন কমিশন’

বিএনপির যুগ্ম মহাসচিব ও এমপি হারুনুর রশীদ বলেছেন, বর্তমান সরকার ও নির্বাচন কমিশন ভোট গ্রহণে সম্পূর্ণরুপে ব্যর্থ। অযোগ্য, অপদার্থ নির্বাচন কমিশনকে দায়িত্ব থেকে সরে যাওয়া উচিত। এ সময় সিটি করপোরেশন নির্বাচনের বৈধতা নিয়েও প্রশ্ন তোলেন বিএনপির এই এমপি। আজ মঙ্গলবার বিকেলে সংসদ অধিবেশনে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে এসব কথা বলেন হারুনুর রশীদ।

সদ্য সমাপ্ত সিটি করপোরেশন নির্বাচনে ভোটার উপস্থিতি কম হওয়া নিয়ে সরকারের ব্যর্থতা তুলে ধরে তিনি বলেন, গত ১লা ফেব্রুয়ারি বাংলাদেশের অত্যন্ত গুরুত্বপূর্ণ নির্বাচন সম্পন্ন হয়েছে। সেই নির্বাচনে কমিশন যে ফল ঘোষণা করেছে তাতে দেখা যাচ্ছে, মাত্র ২৪ শতাংশ আর একটায় মাত্র ২৭ শতাংশ ভোট কাস্ট হয়েছে।

তিনি প্রশ্ন রাখেন, যেখানে এক তৃতীয়াংশ ভোটার উপস্থিত হল না, এই নির্বাচনের কি কোনো গ্রহণযোগ্যতা আছে? এই নির্বাচনের কোনো বৈধতা আছে? যেখানে সিংহভাগ মানুষ নির্বাচনে অংশগ্রহণ করতে পারলো না, তাদের মতামত, রায় প্রদান করতে পারলো না, সে নির্বাচনের গ্রহণযোগ্যতা আছে?

গণমাধ্যমে প্রকাশিত সংবাদের উদ্ধৃতি দিয়ে হারুন বলেন, পত্রিকায় খবর প্রকাশ হয়েছে- ইভিএম এর ফলও পরিবর্তন হয়ে গেছে। সংবিধান যখন প্রণয়ন করা হয়েছিল বাংলাদেশের কোথাও নির্বাচনে ৩০ ভাগের কম ভোটার উপস্থিতিতে নির্বাচন গ্রহণযোগ্য ছিল না। থাকলে তখন সেখানে সংখ্যা নির্ধারণ করে দেয়া হত- কম করে হলেও ৫০ ভাগ ভোটার উপস্থিতি ছাড়া নির্বাচন গ্রহণযোগ্য হবে না।

হারুনুর রশীদ বলেন, এই ইসির আমল ছাড়া অতীতে কোনো সময় স্থানীয় সরকার নির্বাচনে বা জাতীয় নির্বাচনে ৫০ ভাগের কম ভোটের নজির নেই।

এই সরকার এবং ইসি ভোটগ্রহণের ক্ষেত্রে সম্পূর্ণরুপে ব্যর্থ। অযোগ্য অপদার্থ নির্বাচন কমিশনের দায়িত্ব থেকে সরে যাওয়া উচিত।