খালেদা জিয়ার জামিন আবেদন হাইকোর্টের কার্যতালিকায়

খালেদা জিয়ার জামিন আবেদন হাইকোর্টের কার্যতালিকায়

ঢাকা, ২৪ ফেব্রুয়ারি (জাস্ট নিউজ) : জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় হয়রানিমূলক সাজায় বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার জামিন আবেদন শুনানির জন্য হাইকোর্টের কার্যতালিকায় এসেছে। শনিবার সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে দেখা যায়, বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চের কার্যতালিকায় ৩৬ নম্বরে রয়েছে বিষয়টি। রবিবার দুপুর ২টায় আপিল ও জামিন আবেদনের শুনানি শুরু হবে।

এর আগে গত বৃহস্পতিবার বিকালে হাইকোর্টের এ বেঞ্চে বেগম খালেদা জিয়ার জামিন আবেদন উপস্থাপন করার পর আদালত আপিল গ্রহণের বিষয়ে শুনানির দিন ধার্য করেন। আদেশে আদালত বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে বেগম খালেদা জিয়ার করা আপিল শুনানির জন্য গ্রহণ করেছেন। একইসঙ্গে জরিমানা স্থগিত করে বিচারিক আদালতে নথি তলব করেন। এ নথি ১৫ দিনের মধ্যে হাইকোর্টে পাঠাতে হবে।

জামিনের আবেদনে বলা হয়, ৭৩ বছর বয়সী বেগম খালেদা জিয়া নানা শারীরিক জটিলতায় ভুগছেন। তিনি ২০ বছর ধরে ডায়াবেটিস, ৩০ বছর ধরে গেঁটে বাত, ১০ বছর ধরে উচ্চ রক্তচাপ ও আয়রন স্বল্পতায় ভুগছেন। ১৯৯৭ সালে তার বাম হাঁটু এবং ২০০২ সালে ডান হাঁটু প্রতিস্থাপনের কারণে তার গিটে ব্যথা হয়, যা প্রচণ্ড যন্ত্রণাদায়ক। এমনকি হাঁটাহাঁটি না করতেও চিকিৎসকের পরামর্শ রয়েছে। এসব শারীরিক জটিলতা বিবেচনায় এনে তার জামিন মঞ্জুরের আর্জি জানানো হয়। এ ছাড়াও বেগম খালেদা জিয়া তিনবারের প্রধানমন্ত্রী ও বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির চেয়ারপারসন উল্লেখ করেও জামিনের আর্জি জানানো হয়।

গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে হয়রানিমূলক পাঁচ বছরের কারাদণ্ড দেন ঢাকার ৫ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক ড. মো. আখতারুজ্জামান। রায় ঘোষণার পরপরই বেগম খালেদা জিয়াকে নিয়ে যাওয়া হয় নাজিমউদ্দিন রোডের পুরনো কারাগার ভবনে। সেই দিন থেকে কারাগারেই রয়েছেন সাবেক এই প্রধানমন্ত্রী।

(জাস্ট নিউজ/একে/২০৪০ঘ.)