নারায়ণগঞ্জে শামীম আইভীর বিরোধে শীতল হাওয়া

নারায়ণগঞ্জে শামীম আইভীর বিরোধে শীতল হাওয়া

বিভিন্ন ইস্যুতে নারায়ণগঞ্জের আলোচিত সংসদ সদস্য এ কে এম শামীম ওসমানের সাথে নারায়ণগঞ্জ সিটি মেয়র সেলিনা হায়াৎ আইভীর বিরোধ দীর্ঘ দিনের। বংশপরম্পরায় চলে আসা এ বিরোধ কখনো প্রকাশ্যে আবার কখনো গোপনে চলে আসছে। হার মানতে চায়নি কেউই কারো কাছে। তবে দুইজনের সেই দীর্ঘ দিনের বিরোধে অবশেষে শীতল হাওয়া বইতে শুরু করেছে বলে মনে করছেন না’গঞ্জবাসী।

গত ২৫ জুলাই রোববার মেয়র আইভীর মা মমতাজ বেগমের মৃত্যুর পর চুনকা পরিবার (আইভীর পরিবার) ও ওসমান পরিবারের (শামীম ওসমানের পরিবার) মধ্যে নতুন করে যোগাযোগ শুরু হয়।

মেয়র আইভীকে সান্ত্বনা ও সমবেদনা জানাতে ওই রাতেই দেওভোগ চুনকা কুটিরে যান ওসমান পরিবারের বর্তমান অভিভাবক ব্যবসায়ী নেতা এ কে এম সেলিম ওসমান এমপি। তিনি আইভীর মায়ের মৃত্যুতে সমবেদনা জানান এবং ধৈর্য্য ধারণের কথা জানিয়ে আইভীকে সান্ত্বনা দেন। এরপর গত মঙ্গলবার সংসদ সদস্য এ কে এম শামীম ওসমান যান আইভীর বাড়িতে। এর আগে তিনি নেতাকর্মীদের নিয়ে আইভীর মা মমতাজ বেগমের কবর জিয়ারত করেন এবং দোয়ায় অংশ নেন।

আইভীর বাড়িতে গিয়ে সমবেদনা জানান শামীম ওসমান। আইভী-শামীম ওসমান পাশাপাশি বসে দীর্ঘ সময় কথা বলেন। আইভীর মায়ের স্মৃতিচারণ এবং তার জন্য দোয়া করেন শামীম ওসমান।

এ দিকে আইভীর বাড়িতে শামীম ওসমানের যাওয়া এবং তাকে সমবেদনা জানানোর বিষয়টি নারায়ণগঞ্জের রাজনৈতিক মহল থেকে শুরু করে মাঠ পর্যায়ে আলোচনার বিষয়ে পরিণত হয়।

অনেকে বলছেন, নতুন করে শুরু হয়েছে নারায়ণগঞ্জের রাজনীতি। আওয়ামী লীগে এর প্রভাব বেশি পড়বে। এ ছাড়া শামীম-আইভীর বিরোধ মিটে গেলে সুফল পাবেন নারায়ণগঞ্জবাসী।

তবে অনেকে আশঙ্কার কথা জানিয়ে বলেন, আসলে দুইজনের মধ্যে বিরোধ সৃষ্টি করে রাখে তৃতীয় পক্ষ। ওই পক্ষটি সবসময় নিজেদের সুযোগের সন্ধানে থাকে।

খোঁজ নিয়ে জানা গেছে, স্বাধীনতার পরবর্তীকালে নারায়ণগঞ্জে আওয়ামী লীগের দুই মেরুর রাজনীতি প্রায় পাঁচ দশক ধরে। ওসমান পরিবার ও চুনকা পরিবারের দ্বন্দ্ব প্রজন্মের পর প্রজন্ম ধরে চলছে। তবে দু’টি পরিবারই আওয়ামী লীগের রাজনীতির পরীক্ষিত পক্ষ।

১৯৭২ সালে শহর আওয়ামী লীগের কাউন্সিলের সময় ওসমান ও চুনকা পরিবারের বিরোধ আর চাপা থাকেনি। ১৯৭৩ সালে নারায়ণগঞ্জ পৌরসভার নির্বাচন নিয়ে আবার দ্বন্দ্ব দেখা দেয় দুই পরিবারে।

কখনো প্রকাশ্যে, কখনো পরোক্ষে এই দ্বন্দ্ব-বিরোধ আজো রয়ে গেছে।

জানা গেছে, খান সাহেব ওসমান আলীর পরিবার আর আলী আহমেদ চুনকার পরিবার প্রথম মুখোমুখি হয় ১৯৭৩ সালে। নারায়ণগঞ্জ পৌরসভায় দলীয় প্রার্থী হওয়াকে কেন্দ্র করে দুই পরিবারের মধ্যে দ্বন্দ্বের সূত্রপাত।

১৯৭৩ সালে পৌরসভা নির্বাচনে আলী আহমেদ চুনকা আওয়ামী লীগের সমর্থন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করে পরাজিত করেন ওসমান পরিবারের সমর্থিত প্রার্থী খোকা মহিউদ্দিনকে।

এই দ্বন্দ্ব আরো জোরালো হয় ১৯৮০ সালে। এবার বিরোধের বিষয় জেলা আওয়ামী লীগের নেতৃত্ব। প্রতিযোগী সেই শামসুজ্জোহা ও আলী আহমদ চুনকা। এবার সরাসরি শামসুজ্জোহাকে হারিয়ে জেলা আওয়ামী লীগের নেতৃত্বে আসেন চুনকা।

মাঝে কয়েক বছর বিরতি দিয়ে দুই পরিবারের বিরোধ সামনে আসে নারায়ণগঞ্জ নগর পিতার আসনটি নিয়ে। ২০১১ সালে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্রথম নির্বাচনে আওয়ামী লীগের সমর্থন চেয়েছিলেন চুনকা কন্যা আইভী। কিন্তু সেই সমর্থন পেয়েছিলেন শামসুজ্জোহার ছেলে শামীম ওসমান। ফল সেই আগের মতোই। আওয়ামী লীগের প্রার্থী শামীম ওসমানকে বিপুল ভোটে হারিয়ে মেয়র হন আইভী।

নানা ঘটনা আর শামীম-আইভীর বাকযুদ্ধ উত্তপ্ত রাখে জেলা রাজনীতিকে। আইভী দ্বিতীয় মেয়াদে মেয়র হওয়ার ক্ষেত্রে দৃশ্যত বাধা ছিল না ওসমান পরিবার। কিন্তু জেলার লোকজন বলছেন, আদৌতে ওসমান পরিবারের বিরুদ্ধে লড়েই দ্বিতীয় মেয়াদে মেয়র হন আইভী। রাজনৈতিক বিরোধ, বাগি¦তণ্ডা, আলোচনা এবং শেষে হকার ইস্যু সঙ্ঘাতে রূপ নেয়।

জানা যায়, ২০১৩ সালের ৬ মার্চ নারায়ণগঞ্জের মেধাবী শিক্ষার্থী আইভীর নির্বাচন কমিটির সদস্যসচিব রফিউর রাব্বির ছেলে তানভীর মুহাম্মদ ত্বকী হত্যার ঘটনায় ওসমান পরিবারকে দায়ী করেন রাব্বি। ওই সময় আইভী ত্বকী হত্যার জন্য সরাসরি ওসমান পরিবারের সদস্যদের দায়ী করে বিচার দাবি করেন প্রকাশ্যে।

এ ছাড়া শামীম ওসমানের অনুগতরা নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ঠিকাদারি নিয়ন্ত্রণের চেষ্টা চালালে সেখানে বাধ সাধেন আইভী। সিটি করপোরেশনের উন্নয়ন কাজের টেন্ডার আহ্বান থাকে উন্মুক্ত। এসব কারণেই মূলত তাদের মধ্যে বিরোধ দিনের পর দিন বাড়তে থাকে। ২৯ সেপ্টেম্বর ২০১৫ সালের রাতে একাত্তর টিভির একটি টকশোতে প্রকাশ্যে বিরোধে জড়িয়ে পড়েন শামীম-আইভী। পরে ওই টকশো তাৎক্ষণিক বন্ধ করে দেয়া হয়। শামীম-আইভী বিরোধের ঘটনা নিয়ে দেশ-বিদেশে তোলপাড় হয়।

২০১৮ সালের ১৬ জানুয়ারি নারায়ণগঞ্জ নগরীর ফুটপাথ থেকে উচ্ছেদকৃত হকারদের পুনরায় বসানোকে কেন্দ্র করে সংসদ সদস্য শামীম ওসমানের সমর্থক ও সিটি করপোরেশনের মেয়র ডা: সেলিনা হায়াৎ আইভীর সমর্থক ও নগরবাসীর মধ্যে ধাওয়া-পাল্টা-ধাওয়া ও ব্যাপক সংঘর্ষ হয়।

সংঘর্ষের এক পর্যায়ে হকার ও শামীর ওসমান সমর্থকদের হামলার মুখে পড়েন মেয়র আইভী। পরে আইভীর সমর্থকরা তাকে ঘিরে রাখেন। এ সময় ঢিলের আঘাতে মেয়র আইভী আহত হন।

নারায়ণগঞ্জে বিভিন্ন রাজনৈতিক দলের একাধিক নেতার সাথে কথা বলে জানা গেছে, মেয়র আইভীর মায়ের মৃত্যুকে কেন্দ্র করে দুই পরিবারের মধ্যে যে সম্প্রীতি সৃষ্টি হয়েছে তা চলমান থাকলে নারায়ণগঞ্জের উন্নয়ন জোরদার হতে পারে বলে তারা আশাবাদী।

এমজে/