বন্দুকের নল সময়মতো ঘুরে যেতে পারে: মির্জা আব্বাস

বন্দুকের নল সময়মতো ঘুরে যেতে পারে: মির্জা আব্বাস

পুলিশের বন্দুকের নল সময়মতো ঘুরে যেতে পারে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। সরকারের উদ্দেশে তিনি বলেন, ‘এই বন্দুক যেকোনো সময় আপনাদের দিকে ঘুরে যেতে পারে।’ আজ মঙ্গলবার রাজধানীর ইস্কাটনে বিয়াম ফাউন্ডেশনের সামনের সড়কে জনসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

জ্বালানি তেলসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধি ও দলের নেতা-কর্মীদের ‘হত্যার’ প্রতিবাদে এই সভার আয়োজন করে ঢাকা মহানগর উত্তর বিএনপি। সভায় মির্জা আব্বাস আরও বলেন, বিএনপি ঘোষণা দিয়েছিল, দলীয় কার্যালয় ও প্রেসক্লাব থেকে বের হয়ে কর্মসূচি পালন করবে। রাজধানীর বিভিন্ন এলাকায় টানা কর্মসূচি পালন করেছে বিএনপি। যেখানে দরকার সেখানেই সভা করা হবে। কেউ আটকে রাখতে পারবে না।

বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন, জেলা, উপজেলা, পৌরসভা ও ইউনিয়ন পর্যায়ে বিএনপির নেতা-কর্মীদের তালিকা করা হচ্ছে। এই তালিকা কেন করা হচ্ছে? এই তালিকা থেকে কাউকে গ্রেপ্তার করা হলে রাজপথে কঠোর আন্দোলন হবে। বিএনপি নির্বাচনে আসতে চায়। নির্দলীয়, নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দিলেই বিএনপি অংশ নেবে।

বর্তমান সরকার রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে ২০১৪ ও ২০১৮ সালের মতো সাজানো নির্বাচন করতে চাচ্ছে বলে অভিযোগ করেন ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমানউল্লাহ আমান। তিনি বলেন, ‘এবার আর মন্ত্রী-সংসদ সদস্য থাকা অবস্থায় নির্বাচন করার খোয়াব দেখবেন না। কোন পুলিশ সদস্য কেমন ব্যবহার করছে, কোন পুলিশ পরিদর্শক বিএনপির নেতা-কর্মীদের গ্রেপ্তার করতে যাচ্ছেন, সেগুলো নজরদারি করা হচ্ছে।’

বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু বলেন, আওয়ামী লীগের মন্ত্রীরা বলছেন, বিএনপি ক্ষমতা দখল করতে চায়। বিএনপি ক্ষমতা দখলের কোনো পাঁয়তারা করছে না। শোষণ, দুর্নীতি থেকে দেশকে বাঁচাতে চায়।

পুলিশ ছাড়া আওয়ামী লীগের লোকজন পাঁচ মিনিটও মাঠে টিকতে পারবে না বলে দাবি করেন গত জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-১২ আসনে বিএনপির প্রার্থী সাইফুল ইসলাম। পুলিশ সদস্যদের সঠিকভাবে দায়িত্ব পালনের আহ্বান জানিয়ে ঢাকা মহানগর উত্তর বিএনপির সদস্যসচিব আমিনুল হক বলেন, জাতির কাছে নিজেদের আর কলঙ্কিত করবেন না।

যেখানেই বাধা আসবে, সেখানেই প্রতিহত করার ঘোষণা দেন বিএনপির নেতারা। বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টামণ্ডলীর সদস্য জয়নুল আবদিন ফারুক বলেন, ‘একটি আঘাত এলে ১০টি লাঠির আঘাত ফিরিয়ে দেব।’ ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আবদুস সালাম বলেন, ‘১৪ বছর অনেক মার খেয়েছি। এখন মার দিতে আসলে মার খাওয়ার জন্য প্রস্তুত হয়ে আসবেন।’