বাংলাদেশে একটি পুলিশি রাষ্ট্র: হাফিজ উদ্দিন আহম্মেদ

বাংলাদেশে একটি পুলিশি রাষ্ট্র: হাফিজ উদ্দিন আহম্মেদ

ঢাকা, ৫ জুন (জাস্ট নিউজ) : বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব:) হাফিজ উদ্দিন আহম্মেদ বীর বিক্রম দলের চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি কার কাছে চাইবো এমন প্রশ্ন করে বলেছেন, দেশে কি কোনো বিচার ব্যবস্থা আছে, আইনের শাসন আছে? নেই। দেশে যে আইনের শাসন নেই তার বড় প্রমাণ হলো প্রধান বিচারপতিকে দেশ ছেড়ে পালিয়ে যেতে হয়েছে।

‘অবৈধ সরকারের’ বাজেটে জনগণের কোনো প্রত্যাশা মিটবে না দাবি করে তিনি বলেন, এই বাজেটে আগামী দিনে আওয়ামী লীগ একটি পরিকল্পিত কারচুপির নির্বাচন করতে যাচ্ছে, তাদের দলীয় নেতাদের চাঙ্গা করার জন্যে রাষ্ট্রীয় কোষাগার থেকে উৎকোচ দেওয়া হবে। এতে জনগেণর কোনো কল্যাণ সাধন হবে না। যে অর্থমন্ত্রী বলতে পারেন যে, গত ১০ বছরে জিনিসপত্রের দাম বাড়েনি। তিনি কী ধরণের বাজেট দেবেন, তিনি কোন কল্পলোকে বাস করেন সেটি সহজেই অনুমান করা যায়।

মঙ্গলবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে বাংলাদেশ লেবার পার্টি আয়োজিত সংহতি সমাবেশে তিনি এসব কথা বলেন। খালেদা জিয়ার মুক্তি ও নিরপেক্ষ জাতীয় নির্বাচনের দাবিতে আয়োজিত এই সংহতি সমাবেশে সভাপতিত্ব করেন লেবার পার্টির চেয়ারম্যান ডা: মোস্তাফিজুর রহমান ইরান। এ সময় আরো বক্তব্য দেন- বিএনপির ভাইস-চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব, তৈমুর আলম খন্দকার, সহ-সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আব্দুস সালাম আজাদ, মিরপুর থানা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন দুলু, ‘দেশ বাঁচাও মানুষ বাঁচাও’ আন্দোলনের সভাপতি কে এম রকিবুল ইসলাম রিপন প্রমুখ।

হাফিজ উদ্দিন আহমেদ বলেন, কাল দেখলাম পুলিশ বাহিনীর আইজিকে সিনিয়র সচিবের পদমর্যাদা দেয়া হয়েছে। আমিতো মনে করি তাকে অবমূল্যায়ন করা হয়েছে। বর্তমানে বাংলাদেশে একটি পুলিশি রাষ্ট্র, এই রাষ্ট্রের পুলিশপ্রধানকে ডেপুটি প্রধানমন্ত্রীর মর্যাদা দেওয়া উচিত। এই পুলিশি রাষ্ট্রে জনগণের কোনো মৌলিক অধিকার নেই। বাক স্বাধীনতা, সমাবেশের স্বাধীনতা নেই, শিক্ষাঙ্গণে চলছে ব্যাপক নকল আর কারচুপি।

তিনি বলেন, এই মুহূর্তে সর্বসম্মতভাবে ঘোষণা করতে চাই, খালেদা জিয়াকে জেলে রেখে বিএনপি ও ২০ দলীয় জোট কোনো নির্বাচনে যাবে না। স্পষ্টভাবে ঘোষণা করতে চাই, আওয়ামী লীগ সরকারের অধীনেও বিএনপি নির্বাচনে যাবে না। যদি নিরপেক্ষ সরকার প্রতিষ্ঠিত না হয়, আমরা নির্বাচনে যাব না। আমরা গণতন্ত্র প্রতিষ্ঠা করার জন্য রাজপথে নেমেছি, রাজপথে আরো শক্তভাবে নামবো। আমরা অপেক্ষা করে আছি সরকারের বোধদয় হয় কি না।

এই বিএনপি নেতা আরো বলেন, গাজীপুরের সিটি নির্বাচনটি পর্যন্ত আমরা দেখবো। তারপর ঈদের পর আমরা ২০ দলীয় জোট ঐক্যবদ্ধভাবে সিদ্ধান্ত নেবে আগামী দিনগুলোতে আমাদের কী করণীয় হবে। বিএনপি কোনো দুর্বল দল নয়। ২০ দলীয় জোটের পক্ষে শতকরা ৮০ জন লোকের সমর্থন রয়েছে।

বিচার বিভাগের কাছে আমরা আবেদন জানাতেই পারি উল্লেখ করে মেজর হাফিজ বলেন, আপনারা আপনাদের মেরুদণ্ড শক্ত করুন। আপনারা আইনের শাসনকে সমুন্নত রাখার জন্যে শপথবদ্ধ। আপনারা রাজনৈতিক দলের দিকে তাকাবেন না। বিনা অপরাধে খালেদা জিয়াকে কারাঅন্তরীণ করা হয়েছে। তিনি অসুস্থ। তার প্রতি আপনারা সুবিচার করুন।

(জাস্ট নিউজ/এমআই/১৬০০ঘ.)