কুমিল্লার এক মামলায় খালেদার জামিন প্রশ্নে শুনানি আজ

কুমিল্লার এক মামলায় খালেদার জামিন প্রশ্নে শুনানি আজ

ঢাকা, ১১ জুন (জাস্ট নিউজ) : কুমিল্লায় বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে দায়ের করা একটি মামলায় তার জামিন চেয়ে করা আবেদনের শুনানি সোমবার পর্যন্ত মুলতবি করেছেন হাইকোর্ট।

রবিবার অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের আবেদনের প্রেক্ষিতে বিচারপতি মো. শওকত হোসেন ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্টের অবকাশকালীন বেঞ্চ এ আদেশ দেন।

এর আগে বৃহস্পতিবার অসমাপ্ত শুনানি শেষে রোববার পর্যন্ত শুনানি মুলতবি করেছিলেন আদালত। গতকাল আদালতে বেগম খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী খন্দকার মাহবুব হোসেন। সঙ্গে ছিলেন আইনজীবী এ এম মাহবুব উদ্দিন খোকন, কায়সার কামাল, একেএম এহসানুর রহমান, মাসুদ রানা প্রমুখ।

বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে কুমিল্লার চৌদ্দগ্রামে বাসে পেট্রল বোমা নিক্ষেপ ও অগ্নিসংযোগের ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে দায়ের করা এই মামলায় হাইকোর্টের এই বেঞ্চে গত ৫ই জুন জামিনের আবেদন করা হয়।

বেগম খালেদা জিয়ার আইনজীবীরা জানান, কুমিল্লার সংশ্লিষ্ট বিচারিক আদালতে গত ২৮শে মে এ মামলায় বিএনপির চেয়ারপারসনকে শ্যোন অ্যারেস্ট দেখানো এবং জামিন চেয়ে করা আবেদন না-মঞ্জুর হয়। এর আগে এই মামলাটি বাতিল এবং জামিন চেয়ে গত ২৮শে মে হাইকোর্টের অন্য একটি বেঞ্চে আবেদন করা হয়। গত ৩১শে মে প্রাথমিক শুনানি শেষে বিচারপতি একেএম আসাদুজ্জামান ও বিচারপতি জে বি এম হাসানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বিষয়টি সুপ্রিম কোর্টের অবকাশের পর শুনানির জন্য রাখেন। জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার রায়ে ৫ বছরের কারাদণ্ডপ্রাপ্ত হয়ে কারাগারে রয়েছেন বেগম খালেদা জিয়া। এ মামলায় গত ১২ই মার্চ হাইকোর্ট বেগম খালেদা জিয়াকে চার মাসের অন্তর্বর্তীকালীন জামিন দেন। গত ১৭ই মে আপিল বিভাগ এক রায়ে বেগম খালেদা জিয়ার জামিন বহাল রাখেন। পাশাপাশি সাজার রায়ের বিরুদ্ধে বেগম খালেদা জিয়ার করা আপিল শুনানি আগামী ৩১শে জুলাইয়ের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দেন সর্বোচ্চ আদালত।

(জাস্ট নিউজ/জেআর/১১০০ঘ.)