খালেদা জিয়াকে জেলে রাখতে রাষ্ট্র-দুদক এক হয়েছে

খালেদা জিয়াকে জেলে রাখতে রাষ্ট্র-দুদক এক হয়েছে

ঢাকা, ২৭ জুন (জাস্ট নিউজ) : বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে কারাগারে রাখতে রাষ্ট্রপক্ষ ও দুর্নীতি দমন কমিশন (দুদক) একত্রে কাজ করছে বলে মন্তব্য করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট জয়নুল আবেদীন।

বেগম খালেদা জিয়ার এ আইনজীবী বলেন, ‘বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে রাজনৈতিক উদ্দেশে কারাগারে রাখতে (সরকার) রাষ্ট্রপক্ষ ও দুদক একাকার হয়ে গেছে।’

বুধবার জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে বিচারিক আদালতে দেওয়া পাঁচ বছরের সাজার বিরুদ্ধে হাইকোর্টে করা আপিল শুনানির জন্য ৩ জুলাই দিন ঠিক করার পর সুপ্রিম কোর্টের সামনে দাঁড়িয়ে সাংবাদিকদের এসব কথা বলেন আইনজীবী।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির এ সভাপতি আরো বলেন, সুপ্রিম কোর্টে ডেথ রেফারেন্সের কত মামলা পড়ে রয়েছে ওইসব মামলার শুনানি করছেন না। শুধু বেগম খালেদা জিয়ার মামলা দ্রুত শুনানির চেষ্টা করা হচ্ছে রাজনৈতিক উদ্দেশে।

জয়নুল আবেদীন বলেন, তারা (দুদক ও রাষ্ট্রপক্ষ) ঐক্যবদ্ধভাবে রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত হয়ে তারা জামিন আদেশের বিরুদ্ধে আপিল করেছেন। বেগম খালেদা জিয়াকে কারাবাস দীর্ঘ করার অন্তরালে জামিনের বিরুদ্ধে আপিল করা হয়েছে। বেগম খালেদা জিয়ার জামিন স্থগিত চাওয়া, মামলার দ্রুত শুনানির চেষ্টা করা তার সবই রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত।

জয়নুল আবেদীন আরো বলেন, বেগম খালেদা জিয়াকে দীর্ঘদিন কারাগারে আটকে রাখতে নানা কূটকৌশল করছে সরকার ও দুদকের আইনজীবীরা।

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় পাঁচ বছরের সাজার রায়ের বিরুদ্ধে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার করা আপিল শুনানির জন্য আগামী ৩ জুলাই দিন ধার্য করেছেন হাইকোর্ট। বুধবার হাইকোর্টের বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ দিন ধার্য করেন।

এ মামলায় বেগম খালেদা জিয়াকে হাইকোর্টের দেয়া চার মাসের জামিন বহাল রেখে আপিল বিভাগ ১৬ মে রায় ঘোষণা দেন। রায়ে ৩১ জুলাইয়ের মধ্যে পাঁচ বছরের দণ্ডের বিরুদ্ধে হাইকোর্টে করা বেগম খালেদা জিয়ার আপিল নিষ্পত্তি করতে বলা হয়েছে।

গত ১৬ মে খালেদাকে হাইকোর্টের দেওয়া জামিন বাতিলে রাষ্ট্রপক্ষ ও দুদকের করা আপিল খারিজ করে দিয়ে প্রধান বিচারপতির নেতৃত্বে চার বিচারপতির আপিল বেঞ্চ রায় দেন। আপিল বিভাগের রায়ে অনুযায়ী হাইকোর্টের সংশ্লিষ্ট বিভাগ মামলা শুনানির জন্য আজ এই দিন ঠিক করেন।

বেগম খালেদা জিয়ার পক্ষে আদালতে আজ শুনানিতে অংশ নেন ব্যারিস্টার মওদুদ আহমদ, অ্যাডভোকেট এজে মোহাম্মদ আলী, অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, অ্যাডভোকেট জয়নুল আবেদীন। সঙ্গে ছিলেন, ব্যারিস্টার বদরোদ্দোজা বাদল, কায়সার কামাল, অ্যাডভোকেট কামরুল ইসলাম সজল, ব্যারিস্টার মো. ফজলুল রহমান জুয়েল, এ কে এম এহসানুর রহমান, এম আতিকুর রহমান, অ্যাডভোকেট মাসুদ রানা প্রমুখ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ফরহাদ আহমেদ ও দুদকের পক্ষে অ্যাডভোকেট খুরশীদ আলম খান।

(জাস্ট নিউজ/জেআর/১৬৩০ঘ.)