তুর্কি প্রধানমন্ত্রীর সঙ্গে খালেদা জিয়ার বৈঠক

আগামী নির্বাচন ও রোহিঙ্গা ইস্যু নিয়ে আলোচনা

আগামী নির্বাচন ও রোহিঙ্গা ইস্যু নিয়ে আলোচনা

ঢাকা, ১৯ ডিসেম্বর (জাস্ট নিউজ) : সফররত তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিমের সঙ্গে বৈঠক করেছেন বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া। মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে প্রায় পৌনে ১ ঘণ্টাব্যাপী বৈঠকে রোহিঙ্গা ইস্যু ছাড়াও বাংলাদেশের আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে আলোচনা হয়েছে।

বৈঠক শেষে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের এ তথ্য জানান। বৈঠকে বিএনপি মহাসচিব ছাড়াও দলের স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা ড. এনামুল হক চৌধুরী ও সাবিহ উদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।

মির্জা আলমগীর বলেন, বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদেরকে কি করে মিয়ানমারে ফেরত পাঠানো যায় সেই ইস্যুতে তুরস্কের প্রধানমন্ত্রী বাংলাদেশ সরকার এবং মিয়ানমারের সঙ্গে কথা বলতে এখানে এসেছেন। তুরস্কের সরকার এবং জনগণ রোহিঙ্গাদের ব্যাপারে অত্যন্ত সহানুভূতিশীল। রোহিঙ্গারা যাতে নিরাপদে ফিরে যেতে পারে সেই জন্য তারা প্রথম থেকেই কাজ করেছেন। তুরস্কের ফার্স্ট লেডি এখানে এসেছিলেন। তারপরই কিন্তু বিষয়টা গোটা বিশ্বে নাড়া দিয়েছে।

তিনি বলেন, এছাড়াও বাংলাদেশের রাজনীতি কেমন চলছে এ নিয়েও তাদের সাথে আলাপ হয়েছে। বাংলাদেশের আসন্ন নির্বাচনে কি অবস্থা দাঁড়াবে? এই নির্বাচনে বিএনপির ভূমিকা কি থাকবে? সরকারের ভূমিকা কেমন আছে? দেশ কেমন চলছে? একটি সুষ্ঠু ও অবাধ নির্বাচনে জন্যে কি ভূমিকা পালন করছে সরকার? এই বিষয়গুলো নিয়েও পারস্পরিক আলোচনা হয়েছে। আগামী নির্বাচন নিয়ে বিএনপি কি ভূমিকার কথা তুরস্ককে জানিয়েছে? সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে মির্জা ফখরুল বলেন, আমরা আমাদের বক্তব্য দিয়েছি। তারা তাদের মত বলেছে।

রোহিঙ্গাদের ব্যাপারে তুরস্ক আন্তর্জাতিকভাবে কি ভূমিকা রাখছে? এমন প্রশ্নের জবাবে বিএনপি মহাসচিব জানান, তারা মনে করেন রোহিঙ্গাদেরকে সসম্মানে তাদের স্বদেশে ফিরিয়ে নিয়ে যেতে হবে। এজন্য একটি স্থায়ী সমাধান করা প্রয়োজন। এই লক্ষ্যে তারা আন্তর্জাতিক বিশ্বের সঙ্গে অন্যান্য দেশগুলোর সাথে কথা বলছে।

ফিলিস্তিনের জেরুজালেম ইস্যুতে কোনো কথা হয়েছে কিনা জানতে চাইলে মির্জা আলমগীর বলেন, এই ইস্যুতে তারা সম্পূর্ণ প্যালেস্টাইনের পক্ষে রয়েছেন।

(জাস্ট নিউজ/একে/২০৫৬ঘ.)