দেশে গণতান্ত্রিক স্পেস নেই : মির্জা আলমগীর

দেশে গণতান্ত্রিক স্পেস নেই : মির্জা আলমগীর

ঢাকা, ১৪ জুলাই (জাস্ট নিউজ) : দেশে ন্যুনতম গণতান্ত্রিক স্পেস নেই বলে মন্তব্য করেছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শনিবার সকালে রমনার ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশনে সেমিনার কক্ষে জিয়া পরিষদের উদ্যোগে ‘বুদ্ধিজীবী সমাবেশ’ অনুষ্ঠান পুলিশ বাতিল করায় সাংবাদিকদের কাছে এই মন্তব্য করেন।

তিনি বলেন, দেশে আজকে ন্যুনতম গণতান্ত্রিক স্পেস নাই, মত প্রকাশের স্বাধীনতা নেই। আজকে এখানে কোনো রাজনৈতিক দলের সমাবেশ নয়, অরাজনৈতিক একটি সংগঠনের সমাবেশ ছিলো। সেটাকেও এই সরকার করতে দেয়নি। আমি এর তীব্র নিন্দা ও ধিক্কার জানাচ্ছি।

মির্জা আলমগীর অভিযোগ করে বলে, এটা খুবই পরিতাপের কথা, ক্ষোভের কথা, দুর্ভাগ্যের কথা যে আজকে বাংলাদেশ সরকারের পুলিশ বিভাগ তারা একটা ভয়ংকর দুঃশাসনের কাজ করছে, অত্যাচার-নির্যাতনের পথ বেঁছে নিয়েছে। আমি এই ঘটনার নিন্দা জানাচ্ছি।

বিএনপির মহাসচিব বলেন, ‘আমরা বারবার বলে আসছি, এ সরকার দেশের গণতন্ত্র ধ্বংস করে দিয়েছে। সারা দেশে গণতান্ত্রিক, কথা বলার, সভা-সমাবেশ করার কোনো অধিকার নেই। তারই প্রমাণ আজকে প্রোগ্রাম করতে না দেওয়া।’

মির্জা আলমগীর বলেন, ‘এ সরকার ক্ষমতা গ্রহণের পর থেকে দেশের গণতান্ত্রিক পরিবেশকে ধ্বংস করে দিয়েছে। বিরোধী দলের কথা বলার অধিকার কেড়ে নিয়েছে। কোথাও ন্যূনতম কথা বলার পরিবেশ নেই।’

বিএনপি নেতা বলেন, ‘এই স্বৈরাচারী সরকার জনগণের বুকের ওপর পাথরের মতো চেপে বসেছে। বিরোধী দলের নেতাকর্মীদের গ্রেপ্তার নির্যাতন করেই ক্ষান্ত হয়নি। সভা সমাবেশের রাজনৈতিক অধিকারও হরণ করেছে।’

উল্লেখ্য, সকাল সাড়ে ১০টায় ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশনের সেমিনার কক্ষে জিয়া পরিষদের উদ্যোগে ‘বুদ্ধিজীবী সমাবেশ’ হওয়ার সব আয়োজনই করা হয়। সেমিনার কক্ষে ব্যানারও টানানো হয়। ঢাকা, রাজশাহী, সিলেট, চট্টগ্রামসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষকরাও এই অনুষ্ঠানে অংশ নিতে অনুষ্ঠানস্থলে আসেন।

জিয়া পরিষদের চেয়ারম্যান কবীর মুরাদকে সকাল সোয়া ১০টার দিকে পুলিশ সদস্যরা জানিয়ে দেয় যে, এই অনুষ্ঠানে কোনো অনুমতি নেই। আপনারা সমাবেশ করতে পারবেন না। পরে আয়োজকরা অনুষ্ঠানটি বাতিল করে। এরকম পর্যায়ে সকাল ১০টা ৪৫ মিনিটে প্রধান অতিথি বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউট প্রাঙ্গনে আসলে আয়োজকরা বিষয়টি জানায়। পরে গাড়ি থেকে নেমে তিনি সাংবাদিকদের কাছে এই ঘটনার নিন্দা জানান।

(জাস্ট নিউজ/জেআর/১২২৩ঘ.)