কেন জানি চারদিকে অস্থিতিশীল ও অন্ধকার: মির্জা আলমগীর

কেন জানি চারদিকে অস্থিতিশীল ও অন্ধকার: মির্জা আলমগীর

ঢাকা, ২৬ জুলাই (জাস্ট নিউজ) : বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আমাদের চারদিকে কেন জানি একটা অস্থিতিশীল, অন্ধকার পরিবেশ। আমরা যদি গোটা বিশ্ব, পৃথিবীর দিকে থাকাই তাহলে যুদ্ধ, বিগ্রহ, হত্যা, অন্যায় চলছে। এবং দেশে খবরের কাগজের পাতা যখন উল্টাই তখন দেখি এখানে আমাদের শিশুদের ওপর নির্যাতন চলছে, আমাদের মায়েরা নির্যাতনের শিকার হচ্ছেন, আমাদের ভাইয়েরা নির্যাতন-নিপীড়নের মুখে পড়ছে। তখন সত্যিকার অর্থেই আমরা ব্যথিত হই, বিপর্যস্ত হই। কখনও কখনও মনে হয় আসলে কি চারদিকে অন্ধকার। আলো কি নেই? অবশ্যই আলো আছে। আর এই আলো সন্ধানেই আমরা এবং শিশুরা যাবো।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন হলরুমে সঙ্গীত, নৃত্য, আবৃত্তি অভিনয়ে জাতীয় শিশুশিল্পী প্রতিযোগিতা ‘শাপলাকুড়ি’ পুরস্কার বিতরণী অনুষ্ঠানের উদ্ধোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এর আয়োজন করেছে জিয়া শিশু একাডেমি।

মির্জা আলমগীর বলেন, জিয়া শিশু একাডেমি আজকে আমাকে একটি ভিন্ন জগতে নিয়ে এসেছে। যদিও এই জগতটি আমার শৈশব, কৈশোর ও যৌবনের। আমি এই জগতেরই একজন মানুষ ছিলাম। আমার সামনে এখন বসে আছেন বিশিষ্ট চলচ্চিত্রকার ছটকু আহমেদ। সৌভাগ্য হয়েছিল, আমার তার (ছটকু) সঙ্গে নাট্য জগতে ঠাকুরগাঁও-এ, যেখানে আমার জন্ম সেখানে অনেকগুলো নাটকে এক সঙ্গে কাজ করেছি। সেই জীবন ছিল সম্পূর্ণ ভিন্ন। তাই আজ এখানে এসে মনে হয়েছে আমি সেই ভিন্ন জগত থেকে উপস্থিত হয়েছি।

তিনি বলেন, আজকে এখানে শিশুরা যে পারফর্মেন্স রেখেছে তা দেখে আমি অভিভূত হয়েছি। জিয়া শিশু একাডেমি শাপলাকুড়ি দীর্ঘকাল ধরে কাজ করছে। উদীয়মান শিশুদের খুঁজে বের করে নিয়ে এসে সাংস্কৃতিক অঙ্গণে যাতে ভালো করতে পারে সেই চেষ্টা করছে।

তিনি আরো বলেন, আমাদের দেশ বাংলাদেশ। আমরা যুদ্ধ করে বাংলাদেশ স্বাধীন করেছি। মুক্তিযোদ্ধারা দেশ স্বাধীন করতে রক্ত দিয়েছেন। যে দেশটাকে আমাদের সুন্দর করে গড়ে তোলার কথা, কিন্তু কি হচ্ছে? তারপরও শিশুদের জন্য বাসযোগ্য করতে আমাদেরও দায়িত্ব তেমনি শিশুদেরও তৈরির হওয়ার দায়িত্ব নিতে হচ্ছে।

শিশুদের উদ্দেশ্য করে বিএনপির মহাসচিব বলেন, তোমরা উড়ে যাও, পাখা বন্ধ করও না। একদিন না একদিন তোমরা তীরে পৌঁছাবেই। নিশ্চিয়ই আমরা হাস্যউজ্জল শিশুদের দেখতে পাবো। একটা ভালো বাংলাদেশ দেখতে পাবো।

সংগঠনের পরিচালক এম. হুমায়ুন কবিরের সভাপতিত্বে বক্তব্য দেন কণ্ঠশিল্পী খুরশীদ আলম, জিনাত ফারহানা, চলচ্চিত্রকার ছটকু আহমেদ, সোহানুর রহমান সোহান, অভিনেত্রী চাঁদনী, ইভান শাহরিয়ার শোভা প্রমুখ।

(জাস্ট নিউজ/এমআই/১৬১১ঘ.)