এ দেশের মাটি স্বৈরাচারের নয়: ড. কামাল

এ দেশের মাটি স্বৈরাচারের নয়: ড. কামাল

ঢাকা, ১৪ আগস্ট (জাস্ট নিউজ) : বিশিষ্ট আইনজীবী ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন বলেছেন, এ দেশের মাটি স্বৈরাচারের জন্য নয়। এ মাটির মালিক জনগণ। তিনি বলেন, মানুষ যদি সংঘবদ্ধ হয় তাহলে কোনো শক্তি তাদের পরাজিত করতে পারবে না, ইনশাআল্লাহ। তাই ঐক্যবদ্ধ হন।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে গণফোরাম ঢাকা মহানগরের উদ্যোগে আয়োজিত জাতীয় শোক দিবসের এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, কেউ লোভ দেখাবে, জমি দেবে কিন্তু লাভ হবে না। যারা এ ধরণের কাজ করার চেষ্টা করবে মানুষ তাদের একটা শিক্ষা দেবে। কারণ বাঙালির একটা বৈশিষ্ট্য আছে। তারা অন্যায়ের কাছে কখনও মাথা নত করেনা। করবেও না। আমি শতভাগ নিশ্চিত এদেশের মানুষকে কেউ দাস বানিয়ে রাখতে পারবে না।

ড. কামাল হোসেন বলেন, সাবেক প্রেসিডেন্ট এরশাদ তার ক্ষমতায় থাকাকালীন সময়ে বিদেশিদের আশ্বস্ত করে বলেছিলেন আরো পনের বছর ক্ষমতায় থাকবেন। আমি তখন বিদেশিদের বলেছিলাম ঐ সরকার আর ১৫ সপ্তাহও টিকবে না। তাই হয়েছিল।

আলোচনা সভায় আরো বক্তৃতা করেন কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী বীর উত্তম। তিনি বলেন, জগদ্দল পাথরকে বুকের ওপর থেকে সড়াতে হবে। আমরা মুক্তিযুদ্ধ করেছিলাম গণতন্ত্রের জন্য। দেশের মানুষের নিরাপত্তা দেয়ার জন্য। দেশে এখন স্বাভাবিক মৃত্যুর কোন গ্যারান্টি নেই।

তিনি বলেন, ছাত্ররা যদি সরকারে চোখ খুলে দিয়ে থাকে তাহলে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের কেন জেলে থাকতে হবে? অবিলম্বে তাদের মুক্তি দেয়ার আহবান জানান তিনি।

আলোচনায় সভাপতিত্ব করেন পার্টির সাধারণ সম্পাদক মোস্তফা মোহসীন মন্টু। বক্তব্য রাখেন গণফোরামের নির্বাহী সদস্য অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, ডাকসু’র সাবেক ভিপি সুলতান মোহাম্মদ মনসুর আহমদ, গণফোরামের নেতা জগলুল হায়দার আফ্রিক, অধ্যাপিকা বিলকিস বানু, অ্যাডভোকেট খালেকুজ্জামান, মোশতাক আহমেদ প্রমুখ।

(জাস্ট নিউজ/একে/২৩০১ঘ.)