মানববন্ধন থেকে বিএনপির শতাধিক নেতাকর্মী আটক

মানববন্ধন থেকে বিএনপির শতাধিক নেতাকর্মী আটক

ঢাকা, ১০ সেপ্টেম্বর (জাস্ট নিউজ) : কারান্তরীণ বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি ও সুচিকিৎসার দাবিতে বিএনপির মানববন্ধন কর্মসূচি থেকে শতাধিক নেতাকর্মীকে আটক করেছে রমনা থানা পুলিশ।

সোমবার বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে এ কর্মসূচি পালন করা হয়।

জানা গেছে, কর্মসূচি শুরুর আগে প্রেসক্লাবে যাওয়ার পথে রাজধানীর শিল্পকলা একাডেমি, সেগুনবাগিচা, কাকরাইল, পল্টন মোড়- প্রত্যেকটি এলাকা থেকে নেতাকর্মীদের আটক করা হয়। পাশাপাশি কর্মসূচি শেষ করে ফেরার পথেও বিএনপি নেতাকর্মীদের আটক করেছে পুলিশ।

পরে বিএনপির সহ-জলবায়ু বিষয়ক সম্পাদক ও সাবেক ছাত্রনেতা মোস্তাফিজুর রহমান বাবুল এবং নির্বাহী কমিটির সদস্য আবদুল মতিনসহ ৩৩ জনকে রেখে অন্যদের ছেড়ে দেয় রমনা, পল্টন ও শাহবাগ থানা পুলিশ।

এদিকে ডিএমপির রমনা বিভাগের ডিসি মারুফ হাসান সরদার জানান, ৩৩ জনকে রেখে অন্যদের ছেড়ে দেয়া হয়েছে।

বিএনপি সূত্র জানায়, রমনা, শাহবাগ ও পল্টন থানার পুলিশ সোমবার বিপুল অংকের গ্রেফতার বাণিজ্য করেছে। আটককৃত অর্ধশতাধিক নেতা-কর্মীর কাছ থেকে মাথা পিছু ৪০ থেকে ৬০ হাজার টাকা করে নিয়ে ছেড়ে দিয়েছে পুলিশ। তবে এই অভিযোগ অস্বীকার করে থানা পুলিশ দাবি করেছে, আমাদের কাছে মামলার তালিকা আছে। যাদের নামে মামলা আছে, তাদের গ্রেপ্তার দেখানো হয়েছে। আর যাদের নামে মামলা নেই, তাদের যাচাই করে ছেড়ে দেওয়া হয়েছে।

বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ জানান, রমনা থানায় আটক আছেন ৬০ জনের অধিক নেতাকর্মী। এ ছাড়া শাহবাগ থানায় আটক আছেন যুবদল ঢাকা মহানগর দক্ষিণের সিনিয়র সহ-সভাপতি শরিফ হোসেনসহ ৫০ জনের বেশি নেতাকর্মী।

শরিফ হোসেনের মেয়ে শর্মী কেয়া বলেন, আমার বাবার হাইকোর্টে হাজিরা ছিল। তিনি আদালতে হাজিরা দিয়ে বের হওয়ার পর পুলিশ তাকে আটক করে থানায় নিয়ে আসে। আমার বাবা সব মামলায় জামিনে আছেন।

সকাল সাড়ে ১০টার দিকেই জাতীয় প্রেস ক্লাব এলাকা কানায় কানায় পূর্ণ হয়ে যায়। মানববন্ধনের কর্মসূচি হলেও ব্যাপক লোক সমাগমে এটি সমাবেশে পরিণত হয়।

প্রেসক্লাবের সামনে ‘জে‌লের তালা ভাঙব, খালেদা জিয়াকে আনব,’ ‘আমাদের মায়ের মুক্তি চাই’, ‘আমার নেত্রী আমার মা জেলে থাকতে দেবো না’, জিয়ার সৈ‌নিক এক হও লড়াই ক‌রো’, ‘খা‌লেদা জিয়ার কিছু হ‌লে জ্বল‌বে আগুন ঘ‌রে ঘ‌রে’ ইত্যাদি স্লোগান দিতে দেখা গেছে নেতাকর্মীদের।

খালেদা জিয়ার মুক্তি ও সুচিকিৎসার দাবিতে তিন দিনের কর্মসূচির অংশ হিসেবে আগামী বুধবার একই দাবিতে দুই ঘণ্টার প্রতীকী অনশন কর্মসূচি পালন করবে বিএনপি।

(জাস্ট নিউজ/এমআই/একে/১৩২২ঘ.)