সরকার অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন চায়: ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীকে প্রধানমন্ত্রী

সরকার অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন চায়: ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীকে প্রধানমন্ত্রী

ঢাকা, ২৫ সেপ্টেম্বর (জাস্ট নিউজ) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকার চায় আগামী সাধারণ নির্বাচন অবাধ ও সুষ্ঠু হোক এবং সেখানে সব রাজনৈতিক দলের অংশগ্রহণ থাকুক। ব্রিটিশ পররাষ্ট্র ও কমনওয়েলথবিষয়ক মন্ত্রী জেরেমি হান্টের সঙ্গে এক বৈঠকে এ কথা বলেন তিনি।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সোমবার সকালে জাতিসংঘের সদর দফতরে এ বৈঠক অনুষ্ঠিত হয়। পরে বৈঠকে কী নিয়ে আলোচনা হয়েছে, সে ব্যাপারে সাংবাদিকদের ব্রিফ করেন পররাষ্ট্র সচিব মো. শহিদুল হক।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে জেরেমি হান্ট বলেন, ‘বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চায় যুক্তরাজ্য।’ জবাবে প্রধানমন্ত্রী বলেন, ‘আমরাও চাই আগামী নির্বাচন অবাধ ও সুষ্ঠু হোক এবং সেখানে সব (রাজনৈতিক) দল অংশগ্রহণ করুক।’

জেরেমি হান্টের সঙ্গে প্রধানমন্ত্রীর এই বৈঠকে রোহিঙ্গা পরিস্থিতি নিয়েও আলোচনা হয় বলে জানান পররাষ্ট্র সচিব। রোহিঙ্গাদের প্রত্যাবাসন প্রক্রিয়ার ব্যাপারে প্রধানমন্ত্রীর কাছে জানতে চান হান্ট। প্রধানমন্ত্রী তাকে বাংলাদেশ ও মিয়ানমারের এ সংক্রান্ত চুক্তি স্বাক্ষরের কথা উল্লেখ করেন।

শেখ হাসিনা বলেন, ‘চুক্তিস্বাক্ষর করলেও মিয়ানমার রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার ব্যাপারে কার্যকর কোনও পদক্ষেপ নিচ্ছে না।’

শেখ হাসিনা আরো বলেন, ‘অনুকূল পরিবেশ এবং নিরাপদ ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসন নিশ্চিত করতে পারলে রোহিঙ্গারা দেশে ফিরে যাবে। কিন্তু সেটা এখনও করা হয়নি।’ রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তরে সবার সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট শিগগিরই বাংলাদেশ সফর করবেন বলে জানিয়েছেন।

বৈঠকে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এবং মুখ্য সচিব মো. নজিবুর রহমানও উপস্থিত ছিলেন। সূত্র: বাসস

(জাস্ট নিউজ/এমআই/১৫০০ঘ.)