আ.লীগের অবস্থা মালদ্বীপের চেয়েও কঠিন হবে: বদরুদ্দীন উমর

আ.লীগের অবস্থা মালদ্বীপের চেয়েও কঠিন হবে: বদরুদ্দীন উমর

ঢাকা, ২৭ সেপ্টেম্বর (জাস্ট নিউজ) : জাতীয় মুক্তি কাউন্সিলের সভাপতি প্রবীণ রাজনীতিবিদ বদরুদ্দীন উমর বলেছেন, যে পরিস্থিতির উদ্ভব হয়েছে, এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনে নির্বাচন হলেও আওয়ামী লীগের অবস্থা মালদ্বীপের চেয়ে কঠিন হবে। তারা আরো বেশি বিপদের মধ্যে পড়বে। আর আওয়ামী লীগ একবার বিদায় হলে জীবনেও আর ফিরে আসতে পারবে না।

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে বদরুদ্দীন উমর এ মন্তব্য করেন।

বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে জাতীয় মুক্তি কাউন্সিল। সংগঠনটি নির্বাচনের জন্য সব রাজনৈতিক দলের সম্মতিতে অস্থায়ী সরকার গঠনের দাবি জানিয়েছে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সংগঠনের বিভিন্ন দাবি তুলে ধরেন সংগঠনটির সম্পাদক ফয়জুল হাকিম। তিনি বলেন, অবিলম্বে বর্তমান সরকারকে পদত্যাগ করতে হবে। জাতীয় সংসদ ভেঙে দিতে হবে এবং সব রাজনৈতিক দলের সম্মতিতে অস্থায়ী সরকার গঠন করতে হবে।

সংগঠনটি ওই অস্থায়ী সরকারের কাছে শুধু নির্বাচন আয়োজন করাই নয়, আরো বেশ কিছু দাবি জানিয়েছে। এসব দাবির মধ্যে রয়েছে সভা-সমাবেশ ও মিছিল, মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিত করতে হবে। গুম ও বিচারবহির্ভূত হত্যার বিচারের জন্য বিশেষ ট্রাইব্যুনাল গঠন করতে হবে। সংবাদপত্রসহ সব ধরনের গণমাধ্যমের ওপর সরকারি হস্তক্ষেপ বন্ধ করতে হবে। সভা-সমাবেশে পুলিশের বাধা প্রদানের আইনগত ক্ষমতা বাতিল করতে হবে।

সংবাদ সম্মেলনে অস্থায়ী সরকারের ফর্মুলা কী হবে সাংবাদিকেরা জানতে চাইলে বদরুদ্দীন উমর ১৯৯০ সালের মতো এ ধরনের সরকার গঠনের ওপর গুরুত্বারোপ করেন। তিনি প্রশ্ন রাখেন, ৯০ সালে কীভাবে হয়েছিল? সেটা কি সংবিধানে ছিল?

(জাস্ট নিউজ/এমআই/১৫১৫ঘ.)