আজ সংবাদ সম্মেলন

জাতীয় ঐক্য প্রক্রিয়া নতুন কর্মসূচি দেবে

জাতীয় ঐক্য প্রক্রিয়া নতুন কর্মসূচি দেবে

ঢাকা, ১ অক্টোবর (জাস্ট নিউজ) : আলটিমেটামে সাড়া না দেয়ায় সরকারের বিরুদ্ধে জনমত গড়ে তুলতে নতুন কর্মসূচি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে গণফোরাম সভাপতি ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন জাতীয় ঐক্য প্রক্রিয়া। এর আগে সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বাধীন যুক্তফ্রন্টের নেতাদের সঙ্গেও বৈঠক করবেন ঐক্য প্রক্রিয়ার নেতারা।

এ বৈঠকে কর্মসূচি নিয়ে আলোচনা করা হবে। আর ঐক্য প্রক্রিয়ার নতুন কর্মসূচির জানান দিতে আজ সোমবার সংবাদ সম্মেলন আহ্বান করেছেন জাতীয় ঐক্য প্রক্রিয়ার সদস্য সচিব আবম মোস্তফা আমিন। ধানমণ্ডির কার্যালয়ে বেলা ১১টায় এ সংবাদ সম্মেলন থেকে পরবর্তী করণীয়সহ কর্মসূচির বিষয়টি অবহিত করা হবে।

২২ সেপ্টেম্বর গুলিস্তানের মহানগর নাট্যমঞ্চে জাতীয় ঐক্য প্রক্রিয়ার নাগরিক সমাবেশ থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা শুরু, নির্বাচনকালীন সরকার গঠন, নির্বাচন কমিশন পুনর্গঠনসহ পাঁচ দফা দাবি মেনে নিতে সরকারকে সময় বেঁধে দেন ড. কামাল হোসেন। এতে বলা হয়েছিল, দাবি আদায়ে ১ অক্টোবর থেকে যুক্তফ্রন্ট এবং জাতীয় ঐক্য প্রক্রিয়ার নেতারা সারা দেশে সভা-সমাবেশ করবেন। একই সঙ্গে সারা দেশে ‘বৃহত্তর জাতীয় ঐক্য’ নামে কমিটি গঠনের আহ্বানও জানানো হয়। কিন্তু এর মধ্যে অসুস্থ হয়ে পড়েন জাতীয় ঐক্য প্রক্রিয়ার আহ্বায়ক ড. কামাল হোসেন। ২৬ সেপ্টেম্বর মধ্যরাতে চিকিৎসা নিতে ব্যাংকক যান ড. কামাল হোসেন। জাতীয় ঐক্য প্রক্রিয়ার নেতারা জানান, চিকিৎসা শেষে বা ৭ অক্টোবর ড. কামাল দেশে ফিরবেন।

ড. কামাল হোসেনের হঠাৎ অসুস্থতা এবং অনুপস্থিতির কারণে জাতীয় ঐক্য প্রক্রিয়ার কর্মকাণ্ড কিছুটা থমকে দাঁড়িয়েছে। এর মধ্যে আবার সরকারকে বেঁধে দেয়া সময়ও রোববার শেষ হয়েছে। এ অবস্থায় জাতীয় ঐক্য প্রক্রিয়ার নেতারা রোববার বিকালে তাদের ধানমণ্ডির কার্যালয়ে বৈঠক করেন। পরবর্তী করণীয় বিষয়ে জানান দিতে এ বৈঠকে জাতীয় ঐক্য প্রক্রিয়ার নেতারা সংবাদ সম্মেলন করার সিদ্ধান্ত নেন।

এ প্রসঙ্গে জানতে চাইলে জাতীয় ঐক্য প্রক্রিয়ার কেন্দ্রীয় নেতা ও আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক সুলতান মোহাম্মদ মনসুর আহম্মেদ রবিবার বলেন, সরকারকে দেয়া আলটিমেটাম মাত্র শেষ হল। আমরা বসে আমাদের পরবর্তী করণীয় ঠিক করব। তিনি বলেন, ড. কামাল হোসেন অসুস্থ। হাঁটুর চিকিৎসা নিতে তিনি এখন ব্যাংককে। তার অনুপস্থিতিতে জাতীয় ঐক্য প্রক্রিয়ার নেতারা বসে কর্মসূচি ঠিক করবেন। এক্ষেত্রে জাতীয় ঐক্য প্রক্রিয়া এবং যুক্তফ্রন্ট যৌথভাবেও বৈঠকে বসবে। এ বৈঠকে আলাপ আলোচনা করে নতুন কর্মসূচি দেয়া হবে। তিনি আরো বলেন, ভোটের অধিকার প্রতিষ্ঠায় আমরা একটি জাতীয় ঐক্যের ধারা সৃষ্টি করেছি। এ ধারাকে এগিয়ে নেবই।

জাতীয় ঐক্য প্রক্রিয়ার সদস্য সচিব আবম মোস্তফা আমিন রবিবার বলেন, আগামী ৭ অক্টোবর জাতীয় প্রেস ক্লাবের সামনে আমরা মানববন্ধন করব। সেখান থেকে নতুন কর্মসূচি আসতে পারে। এর আগে সংবাদ সম্মেলন করে আমরা আমাদের কথা জানান দেব।

গণফোরামের সাংগঠনিক সম্পাদক ও জাতীয় ঐক্য প্রক্রিয়ার নেতা মোস্তাক আহম্মেদ যুগান্তরকে বলেন, ড. কামাল দেশে ফিরলে আলোচনার মাধ্যমে নতুন কর্মসূচি নির্ধারণ করা হবে।

(জাস্ট নিউজ/এমআই/০৯৩০ঘ)