সংকট নিরসনে সংলাপ অব্যাহত রাখার তাগিদ

সংসদ নির্বাচন অবশ্যই বিশ্বাসযোগ্য ও অংশগ্রহণমূলক হতে হবে: যুক্তরাষ্ট্র

সংসদ নির্বাচন অবশ্যই বিশ্বাসযোগ্য ও অংশগ্রহণমূলক হতে হবে: যুক্তরাষ্ট্র

ওয়াশিংটন থেকে মুশফিকুল ফজল আনসারী, ৯ নভেম্বর (জাস্ট নিউজ): বাংলাদেশে সব দলের অংশগ্রহণে একটি বিশ্বাসযোগ্য জাতীয় সংসদ নির্বাচন দেখতে চায় যুক্তরাষ্ট্র। সেজন্য চলমান রাজনৈতিক সংলাপ অব্যাহত রাখার মাধ্যমে সংকট সমাধানেরও তাগিদ দিয়েছে দেশটি।

বাংলাদেশে বিরোধীদলসমূহের দাবি উপেক্ষা করে নির্বাচন কমিশনের একতরফাভাবে তফসিল ঘোষণার পর নির্বাচন সংক্রান্ত বিষয়ে এক প্রতিক্রিয়ায় জাস্ট নিউজকে এমন অভিমত ব্যক্ত করেন যুক্তরাষ্ট্র স্টেট ডিপার্টমেন্টের একজন মুখপাত্র।

এই প্রতিবেদককে দেয়া এক প্রতিক্রিয়ায় ওই মুখপাত্র বলেন, ‘গণতান্ত্রিক প্রক্রিয়ার মূল ভিত্তি হচ্ছে সংলাপ ও মতপ্রকাশের স্বাধীনতা।’

তিনি বলেন, ‘বাংলাদেশে আগামী নির্বাচনকে সামনে রেখে মতের আদান-প্রদান ও মুক্ত আলোচনা অব্যাহত রাখার বিষয়ে আমরা গুরুত্বারোপ করছি, যাতে করে আসন্ন নির্বাচন সকল দলের অংশগ্রহণে অবাধ, নিরপেক্ষ ও বিশ্বাসযোগ্য হয় এবং বাংলাদেশের জনগণের ইচ্ছার প্রতিফলন ঘটে’।

স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র আরো বলেন, ‘বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্রের মধ্যকার গণতান্ত্রিক প্রক্রিয়া আর মূল্যবোধকে সবসময় গুরুত্ব দিয়ে দেখা হয়।’

প্রসঙ্গত, আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে সরকার দলীয় জোটের সঙ্গে প্রধান বিরোধীদল বিএনপিসহ জাতীয় ঐক্যফ্রন্টের ৭ দফা দাবিতে সংলাপ অনুষ্ঠিত হচ্ছে। কোনো সমাধানে পৌঁছানোর আগেই বৃহস্পতিবার বিরোধী দলগুলোর দাবি উপেক্ষা আগামী ২৩ ডিসেম্বর নির্বাচনের দিন নির্ধারন করে তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার। ফলে নির্বাচনের বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে।

(জাস্ট নিউজ/জিএস/০৮০০ঘ)