জাতিসংঘের ব্রিফিংএ গুম নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্য,ফাদার রোজারিও,শিক্ষক মোবাশ্বের প্রসঙ্গ

সকল গুমের ঘটনা তদন্তের আওতায় আনা জরুরী : মুখপাত্র ডোজারিক

সকল গুমের ঘটনা তদন্তের আওতায় আনা জরুরী : মুখপাত্র ডোজারিক

নিউইয়র্ক থেকে মুশফিকুল ফজল আনসারী, ২৯ নভেম্বর (জাস্ট নিউজ) : সব ধরনের গুমের ঘটনা তদন্তে রাষ্ট্রের অধিকতর সোচ্চার হওয়া প্রয়োজন বলে মন্তব্য করেছেন জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডোজাররিক। বাংলাদেশে গুম-অপহরণ সংক্রান্ত জাস্ট নিউজ সম্পাদক এবং জাতিসংঘ সংবাদদাতা মুশফিকুল ফজল আনাসারীর করা এক প্রশ্নের জবাবে মঙ্গলবার তিনি এসব কথা বলেন।

জাতিসংঘ সদরদপ্তরের নিয়োমিত ‘নুন ব্রিফিং‘এ সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংসদে দেয়া বক্তব্য প্রসঙ্গে মুশফিকুল জানতে চান, শেখ হাসিনা বলেছেন বাংলাদেশের চাইতে যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্রে গুমের মাত্রা অনেক বেশি। যদিও বাস্তবতা সম্পূর্ণ ভিন্ন। গতকালও বাংলাদেশের নাটর জেলা থেকে উইলিয়াম রোজারিও নামে গীর্জার একজন ফাদার গুম হয়েছেন। প্রায় এক মাসেরও বেশি সময় ধরে নিঁখোজ রয়েছেন একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রফেসর ড. মোবাশ্বের হাসান । জঙ্গীবাদ নিয়ে গবেষণারত এই শিক্ষককে ঢাকা ইউএনডিপি’র অফিসের সামনে থেকে আইনশৃঙ্খলা বাহিনী তোলে নিয়েছে বলে সংবাদ মাধ্যমে খবর প্রকাশিত হয়েছে। প্রধানমন্ত্রীর এমন বক্তব্য এবং সাম্প্রতিক এই বিষয়গুলোকে জাতিসংঘ কিভাবে দেখছে?

সাম্প্রতিক এমন সুনির্দিষ্ট বিষয়ে জাতিসংঘ অবগত নয় উল্লেখ করে মুখপাত্র স্টিফেন ডোজারিক বলেন, আপনি যে বিষয়টি উল্লেখ করলেন এর বিস্তারিত আমার হাতে নেই। মূল কথা হলো সকল গুমের ঘটনা তদন্তের আওতায় আনা জরুরী। আর এটা রাষ্ট্রের দায়িত্ব। সেই সাথে মানবাধিকার সংস্থাগুলোকে এ ব্যাপারে সহযোগিতা করা উচিত।

(জাস্ট নিউজ/জিইউএস/৯০০ঘ.)