জনগণকে মত প্রকাশের সম্পূর্ণ সুযোগ দিতে হবে : জাতিসংঘ

জনগণকে মত প্রকাশের সম্পূর্ণ সুযোগ দিতে হবে : জাতিসংঘ

নিউইয়র্ক থেকে জাতিসংঘ সংবাদদাতা, ২০ ডিসেম্বর (জাস্ট নিউজ): নির্বাচনকে সামনে রেখে বাংলাদেশে বিরোধী নেতা-কর্মীদের অব্যাহত নির্যাতন ও ধরপাকড়, লেভেল প্লেয়িং ফিল্ডের অনুপস্থিতিসহ সব বিষয় গভীরভাবে পর্যবেক্ষণ করছে জাতিসংঘ।

বৃহস্পতিবার জাতিসংঘের নিয়মিত ব্রিফিংয়ে বাংলাদেশের আসন্ন নির্বাচন নিয়ে এভাবেই সংস্থাটির অবস্থান তোলে ধরেন মহাসচিব আন্থোনিও গুঁতেরেসে'র মুখপাত্র স্টিফেন ডোজারিক।

আসন্ন সংসদ নির্বাচন অবাধ এবং সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হওয়াটা খুবি জরুরি এবং জনগণকে স্বাধীনভাবে তাদের মত প্রকাশের সুযোগ করে দিতে হবে বলেও মন্তব্য করেন জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র।

এদিকে বাংলাদেশের আসন্ন নির্বাচন নিয়ে বার্তা স্পষ্ট করে জাতিসংঘ সদরদপ্তর থেকে সহসাই একটি বিবৃতি দেওয়া হবে বলে জাতিসংঘ মহসচিবের অফিস সূত্রে জানা গেছে।

ব্রিফিংএ অংশ নিয়ে জাতিসংঘ সংবাদদাতা এবং জাস্ট নিউজ সম্পাদক মুশফিকুল ফজল আনসারী জানতে চান-"বাংলাদেশের ক্ষমতাসীন শাসকগোষ্ঠী আসন্ন জাতীয় নির্বাচনকে সামনে রেখে বিরোধীদলের প্রার্থী এবং তাদের নেতা-কর্মীদের উপর হামলা ও হয়রানি অব্যাহত রেখেছ।অবস্থা এমন দাঁড়িয়েছে যে- বাংলাদেশে সুষ্ঠু এবং বিশ্বাসযোগ্য নির্বাচনের কথা কল্পনাই করা যায়না। শুধু তাই নয়, নির্বাচন কমিশনের একজন কমিশনার সাফ বলে দিয়েছেন-নির্বাচনকে ঘিরে কোনো রকমের লেভেল প্লেয়িং ফিল্ড নেই।জাতিসংঘ মহাসচিব কী বাংলাদেশের এ পরিস্থিত সম্পর্কে অবগত রয়েছেন? ৩০ ডিসেম্বর নির্বাচনে যাতে জনগণের ইচ্ছার প্রতিফলন ঘটে সে বিষয়টাতে কী ধরনের পদক্ষেপ নিতে চান তিনি?"

জবাবে মহাসচিবের মুখপাত্র ডোজারিক বলেন, "আমরা বর্তমান পরিস্থিতি (বাংলাদেশের নির্বাচন) খুব গভীরভাবে পর্যবেক্ষণ করছি। এ বিষয়টা খুবি গুরুত্বপূর্ণ (সুষ্ঠু ও অবাধ নির্বাচন)।"

তিনি বলেন, " জাতিসংঘের মানদন্ড হচ্ছে যেখানেই নির্বাচন হবে, সেটা হতে হবে সুষ্ঠু এবং নিরপেক্ষ। আর সে ভোটে জনগণকে তাদের মত প্রকাশের পূর্ণ সুযোগ করে দিতে হবে।"

 

(জাস্ট নিউজ/জিএস/০১৪৪ঘ)