জাতিসংঘের কড়া বার্তা

আইনশৃঙ্খলা বাহিনীকে নিরপেক্ষ ভূমিকা পালন করতে হবে, বিরোধীদলের প্রার্থী- সমর্থকদের গ্রেফতার নয়

আইনশৃঙ্খলা বাহিনীকে নিরপেক্ষ ভূমিকা পালন করতে হবে, বিরোধীদলের প্রার্থী- সমর্থকদের গ্রেফতার নয়

নিউইয়র্ক থেকে জাতিসংঘ সংবাদদাতা, ২১ ডিসেম্বর (জাস্ট নিউজ): পক্ষপাত অবলম্বন না করে, দলীয় আনুগত্য পরিহার করে সকল রাজনৈতিক দলের জন্য একটি সুষ্ঠু এবং গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের পরিবেশ তৈরিতে যথাযথ পদক্ষেপ নিতে বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি আহবান জানিয়েছে জাতিসংঘ। একিসঙ্গে বিরোধীদলের প্রার্থী ও সমর্থকদের উপর হামলা ও আটকের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে এই বিশ্বসংস্থা।

শুক্রবার জাতিসংঘের নিয়মিত ব্রিফিংয়ে বাংলাদেশ প্রসঙ্গে গুরুত্ব পায় চলমান নির্বাচনী সহিংসতা, আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষপাতমূলক আচরণ এবং আদালতে প্রার্থীদের অযোগ্য ঘোষণার বিষয়গুলো। এই প্রেক্ষিতে আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি জাতিসংঘের এই কড়া বার্তার জানান দিলেন সংস্থাটির মহাসচিব আন্থোনিও গুঁতেরেসে'র মুখপাত্র স্টিফেন ডোজারিক।

প্রশ্নোত্তর পর্বের এক পর্যায়ে মহাসচিবের মুখপাত্র হলরুমে উপস্থিত সাংবাদিকদের দৃষ্টি আকর্ষণ করে বলেন -‘এবার আমরা বাংলাদেশের দিকে নজর দিবো’, এসময় জাতিসংঘ সংবাদদাতা মুশফিকুল ফজল আনসারীকে প্রশ্ন করার আহবান জানান ।

সুষ্ঠু নির্বাচনের আহবান পুর্নব্যক্ত করে জাতিসংঘ মহাসচিবের এই মুখপাত্র বলেন, “বাংলাদেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলোকে একটি নিরপেক্ষ এবং বিশ্বাসযোগ্য নির্বাচন আয়োজনে জন্য প্রয়োজনীয় সকল পদক্ষেপ গ্রহণ করতে হবে।”

ব্রিফিংয়ে বাংলাদেশের চলমান পরিস্থিতির সর্বশেষ দশা তোলে ধরে এই সাংবাদিক জানতে চান-"বাংলাদেশে এখনো বিরোধী নেতা-কর্মীদের উপর হামলা ও ধর-পাকড় অভিযান অব্যাহত রেখেছে ক্ষমতাসীন কর্তৃপক্ষ। এই কঠিন বাস্তবতায় আপনি কি এখনো মনে করেন বাংলাদেশে একটি নিরপেক্ষ এবং বিশ্বাসযোগ্য নির্বাচন আয়োজন সম্ভব? শুধু তাই নয় সরকার আদালতকে নিজ স্বার্থে ব্যবহার করে একের পর এক বিরোধী দলের প্রার্থীকে অযােগ্য ঘোষণা করছে।"

জবাবে মহাসচিবের মুখপাত্র ডোজারিক বলেন, "আমরা এর আগেও বলেছি, বাংলাদেশে যা ঘটছে তা গভীরভাবে পর্যবেক্ষণ করছে জাতিসংঘ। বাংলাদেশে যে নির্বাচনী সহিংসতার ঘটনা ঘটছে এবং বিরোধীদলের প্রার্থী ও সমর্থকদের গ্রেফতার করা হচ্ছে তা উদ্বেগের।"

আইনশৃঙ্খলা বাহিনীকে নিরপেক্ষ ভূমিকা পালনের আহবান জানিয়ে জাতিসংঘ মহাসচিবের জ্যেষ্ঠ এই মুখপাত্র বলেন, "আমরা বাংলাদেশের সকল কর্তৃপক্ষকে বলবো নির্বাচন যেনো অংশগ্রহণমূলক এবং বিশ্বাসযোগ্য হয় তার জন্য সব পদক্ষেপ গ্রহণ করতে। আর এটা করতে হলে যেটা খুবি গুরুত্বপূর্ণ সেটা হলো- আইনশৃঙ্খলা বাহিনীগুলোর সদস্যদের অবশ্যই পক্ষপাতহীনভাবে সকল নির্বাচনী প্রার্থীদের প্রচারণার জন্য সুষ্ঠু পরিবেশ তৈরি করে দিতে হবে, যাতে করে তারা স্বাধীনভাবে নির্বাচনী প্রচার কাজ চালিয়ে যেতে পারে।"

তিনি বলেন, "নিরাপত্তা বাহিনীকে এমন পরিবেশ তৈরি করতে হবে যাতে বাংলাদেশি নাগরিকরা নির্ভয়ে ভোটাধিকার প্রয়োগ করতে পারে। সুশীল সমাজ এবং নির্বাচনী পর্যবেক্ষকরা যেনো মুক্তভাবে নিজ দায়িত্ব পালন করতে পারেন। এ ক্ষেত্রে পূর্ণ সহায়তা দিতে হবে।"

(জাস্ট নিউজ/জিএস/০৩০১০ঘ)