নির্বাচনের ফলাফলকে ‘স্বাগত’ জানায়নি জাতিসংঘ

বাংলাদেশের নির্বাচনে অনিয়ম-সহিংসতায় অবগত জাতিসংঘ, আইনী সমাধানের তাগিদ: মুখপাত্র

বাংলাদেশের নির্বাচনে অনিয়ম-সহিংসতায় অবগত জাতিসংঘ, আইনী সমাধানের তাগিদ: মুখপাত্র

যুক্তরাষ্ট্র থেকে মুশফিকুল ফজল আনসারী 

বাংলাদেশে সদ্য সমাপ্ত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অনিয়ম, সহিংসতা আর প্রাণহানির বিষয়ে অবগত রয়েছে জাতিসংঘ। নির্বাচনের অনিয়ম আর কারচুপির অভিযোগসমূহ শান্তিপূর্ণ আইনী প্রক্রিয়ায় সমাধার তাগাদা দিয়েছে এই বিশ্বসংস্থা।

বাংলাদেশে অনুষ্ঠিত একতরফা, অনিয়ম আর সরকারি নিয়ন্ত্রণের জাতীয় নির্বাচন নিয়ে সোমবার এক লিখিত প্রতিক্রিয়ায় এই অভিমত ব্যক্ত করেন জাতিসংঘ মহাসচিবের ডেপুটি মুখপাত্র ফারহান হক।

মহাসচিব আন্থোনিও গুতেরেসের মুখপাত্র জানান, “বাংলাদেশের জাতীয় নির্বাচন সংগঠিত অনিয়ম আর সহিংসতার ঘটনাগুলো সম্পর্কে অবগত আছে জাতিসংঘ। নির্বাচনী প্রচারণা আর নির্বাচনের দিন সহিংসতায় যেসকল প্রার্থী এবং ভোটার হতাহত হয়েছেন তাদের প্রতি সমবেদনা প্রকাশ করছি।”

জনগণের সমাবেশ এবং মতপ্রকাশে কোনো প্রকার বাধা না দেয়ার আহবান জানিয়ে আন্থোনিও গুতেরেসে'র এই মুখপাত্র বলেন, “১০ বছর পর নির্বাচনে অংশ নেয়ায় বিরোধীদলগুলোকে স্বাগত জানাচ্ছে জাতিসংঘ। জনগণ যেনো নির্বাচনের পরও স্বাধীনভাবে সমাবেশ এবং মতপ্রকাশ করতে পারে সে সুযোগ নিশ্চত করতে এবং সংযত থাকতে সবপক্ষকে আহবান জানাই।”

নির্বাচনে অনিয়মের অভিযোগ আইনীভাবে সমাধানের তাগিদ দিয়ে মুখপাত্র বলেন, “শান্তিপূর্ণ পন্থায় এবং আইনী প্রক্রিয়া অবলম্বন করে নির্বাচনে ঘটে যাওয়া অনিয়মের বিষয়গুলো সমাধান করতে সকল দলকে আহবান জানাচ্ছে জাতিসংঘ।”

“জনসাধারণ ও তাদের সহায় সম্পদের উপর হামলা বা সংহিসতা কোনো ভাবে গ্রহণযোগ্য নয়” বলেও মন্তব্য করেন তিনি।

 জিএস