নির্বাচনে কারচুপির ‘পরিপূর্ণ এবং স্বচ্ছ তদন্ত’ চায় নরওয়ে

নির্বাচনে কারচুপির ‘পরিপূর্ণ এবং স্বচ্ছ তদন্ত’ চায় নরওয়ে

বাংলাদেশে সদ্য সমাপ্ত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কারচুপির অভিযোগের ‘পরিপূর্ণ এবং স্বচ্ছ তদন্ত’ করার তাগাদা দিয়েছে নরওয়ে।

দেশটির পররাষ্ট্র সচিব মেরিআন্নে হেগেন বৃহস্পতিবার বাংলাদেশের জাতীয় নির্বাচন নিয়ে দেয়া এক প্রতিক্রিয়ায় এই আহবান জানিয়েছে। এর আগে বিবৃতি পাঠিয়ে একই তাগাদা জানিয়েছে জাতিসংঘ, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, ইউরোপীয় ইউনিয়ন। সর্বশেষ তার সঙ্গে সুর মেলালো ইউরোপের অন্যতম উন্নয়ন অংশীদার এই দেশটি।

নির্বাচনকালীন পরিবেশ নিয়ে উদ্বেগ প্রকাশ করে বিবৃতিতে হেগেন বলেন, "নির্বাচনে হয়রানি এবং ভীতিকর পরিস্থিতির ঘটনাগুলোর যে বিশ্বাসযোগ্য তথ্য পাওয়া গেছে নরওয়ে তাতে উদ্বিগ্ন। নির্বাচন প্রক্রিয়াজুড়ে লেভেল প্লেয়িং ফিল্ডের অনুপস্থিতি ছিলো, আর তাতে বড় রকমের বাধা প্রদানের ঘটনা ঘটেছে।"

এতে বলা হয়, "নির্বাচনের প্রচারণায় এবং ভোটের দিন প্রাণহানির ঘটনায় আমরা গভীর সমবেদনা প্রকাশ করছি।"

কারচুপির অভিযোগের স্বচ্ছ তদন্তের আহবান জানিয়ে ইউরোপীয় এই দেশ বলেছে, "ভোটে উল্লেখযোগ্য হারে কারচুপির অভিযোগ উঠে এসেছে। যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে এসকল ঘটনার পরিপূর্ণ এবং স্বচ্ছ তদন্ত করাটা জরুরি।"

নির্বাচনের দিন যেসব ভোটাররা ভোট দিয়েছে তাদেরকে এবং প্রতিদ্বন্দ্বিতায় অংশ নেবার জন্য বিরোধীদলগুলোকে স্বাগত জানিয়েছে নরওয়ে।

এতে বলা হয় বাংলাদেশের গণতান্ত্রিক এবং অর্থনৈতিক উন্নয়নে সরকার, বিরোধীদল এবং অন্যান্য অংশীদারসহ সবাইকে নিয়ে কাজ করতে চায় নরওয়ে।

জিএস/