পম্পেও-মোমেন বৈঠক

স্বচ্ছতা ও গণতান্ত্রিক মূল্যবোধের উপর জোর দিলেন পররাষ্ট্রমন্ত্রী পম্পেও

স্বচ্ছতা ও গণতান্ত্রিক মূল্যবোধের উপর জোর দিলেন পররাষ্ট্রমন্ত্রী পম্পেও

স্টেট ডিপার্টমেন্ট সংবাদদাতা

বাংলাদেশে সুশাসন, স্বচ্ছতা এবং গণতান্ত্রিক মূল্যবোধের ধারাগুলো অব্যাহত রাখার উপর গুরুত্বারোপ করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

সোমবার বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র পর্যায়ের এক বৈঠকে এ প্রসঙ্গ উঠে আসে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ওয়াশিংটনে বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন। বৈঠকের বিষয়বস্তু সম্পর্কে জাস্ট নিউজের কাছে একটি বিবৃতিতে পাঠিয়েছেন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র মরগান ওরটাগাস।

দ্বিপাক্ষিক বৈঠকে আলোচনায় উঠে আসে রোহিঙ্গা প্রসঙ্গও। রোহিঙ্গাদের ফেরত পাঠানোর প্রক্রিয়াটা যেনো স্বেচ্ছায় হয় তা নিশ্চিত করার আহবান জানানো হয়েছে।

বিবৃতিতে বৈঠক প্রসঙ্গে বলা হয়, "ওয়াশিংটনে পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এর সঙ্গে বৈঠক করেছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন। বৈঠকে অর্থনীতি, নিরাপত্তা এবং সন্ত্রাসবাদ মোকবেলা নিয়ে কথা হয়।"

এতে বলা হয়, বাংলাদেশে সুশাসন, স্বচ্ছতা এবং গণতান্ত্রিক মূল্যবোধের ধারাগুলো অব্যাহত রাখার উপর গুরুত্বারোপ করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। দেশটি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ মিত্র হিসেবে জায়গা করে নিচ্ছে।

প্রায় দশ লাখের মতো রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দেবার জন্য বাংলাদেশের ভূমিকার প্রশংসা করেন মাইক পম্পেও। এ সংকট সমাধানে মিয়ানমারের দায় রয়েছে বলে উল্লেখ করেন যুক্তরাষ্ট্র পররাষ্ট্রমন্ত্রী। রোহিঙ্গাদের ফেরত পাঠানোর প্রক্রিয়াটা যেনো স্বেচ্ছায় সে বিষয়টি নিশ্চিত করার দিকে গুরুত্বারোপ করেন তিনি।

জিএস/