খালেদা জিয়ার বিচারের প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র

‘ন্যায়বিচার নিশ্চিত করতে হবে’

‘ন্যায়বিচার নিশ্চিত করতে হবে’

যুক্তরাষ্ট্র থেকে মুশফিকুল ফজল আনসারি, ৮ ফেব্রুয়ারি (জাস্ট নিউজ): বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে সরকারের দায়েরকৃত মামলায় ন্যায়বিচার নিশ্চিত করার আহবান জানিয়েছে যুক্তরাষ্ট্র।

বৃহস্পতিবার বিএনপি চেয়ারপারসনের কারাগারে প্রেরণ প্রসঙ্গে যুক্তরাষ্ট্র স্টেট ডিপার্টমেন্টের অন্যতম মুখপাত্র নোয়েল ক্লে জাস্ট নিউজকে দেয়া এক প্রতিক্রিয়ায় এ আহবান জানান।

জাস্ট নিউজ সম্পাদক মুশফিকুল ফজল আনসারী জানতে চান- বাংলাদেশের প্রধান বিরোধীনেত্রী ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে আদালতের মাধ্যমে রায় প্রদান করে জেলে পাঠানো হয়েছে। বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানকেও সাজা দেয়া হয়েছে। শত শত বিরোধী নেতাকর্মীকে আটক করা হয়েছে। চলছে গুম-খুনের মতো ঘটনা। অথচ বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে বিগত তত্ত্ববধায়ক সরকারে আমলে দায়েরকৃত ১৫ টি দূর্নীতি মামলা ক্ষমতা প্রয়োগের মাধ্যমে তুলে নেয়া হয়েছে। বাংলাদেশের সাম্প্রতিক বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া কি? কেননা দেশটি শুরু থেকে বাংলাদেশে সহনশীল রাজনীতি এবং অংশগ্রহণমূলক অবাধ নির্বাচনের কথা বলে আসছিলে।

জবাবে লিখিত প্রতিক্রিয়ায় স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র বলেন, আমরা বিএনপি প্রধান খালেদা জিয়ার রায়ের বিষয়ে অবগত হয়েছি এবং বাংলাদেশকে তাঁর ন্যায়বিচার নিশ্চিত করার আহবান জানাচ্ছি।

বিরোধী দলের নেতা-কর্মীদের ব্যাপক গ্রেফতারে উদ্বেগ প্রকাশ করে ওই মুখপাত্র বলেন, আমরা আটককৃত সকল ব্যক্তি বিশেষের ওপর ন্যায়বিচার নিশ্চিতের আহবান পুর্নব্যক্ত করছি।

সকল নাগরিককে তাদের শান্তিপূর্ণ সভা-সমাবেশ এবং স্বাধীন মত প্রকাশের নিশ্চয়তা বিধানেরও আহবান জাানান তিনি।

নোয়েল বলেন, ভয়-ভীতিহিন অবস্থায় দেশের মানুষ যাতে তাদের রাজনৈতিক মত প্রকাশ করতে পারে এবং আসন্ন নির্বাচন যাতে দেশের মানুষের প্রত্যাশা অনুযায়ী অবাধ, নিরপেক্ষ, শান্তিপূর্ণ এবং গ্রহণযোগ্য হয় সে ব্যবস্থা সরকারকেই নিশ্চিত করতে হবে।

সংঘাত-সহিংসতা পরিহার করে সকল পক্ষকে শান্তিপূর্ণ ও দায়িত্বশীল উপায়ে গণতান্ত্রিক চর্চা সমুন্নত রাখার আহবান জানান অন্যতম মুখপাত্র নোয়েল ক্লে ।

(জাস্ট নিউজ/জিএস/০৩৩৫ঘ)