কাঠমান্ডুতে মানবাধিকার কর্মীদের যৌথ ঘোষণা

বাংলাদেশসহ এশিয়ার সাত দেশে গণতন্ত্রের জরুরি অবস্থা

বাংলাদেশসহ এশিয়ার সাত দেশে গণতন্ত্রের জরুরি অবস্থা

বাংলাদেশসহ সাত দেশে গণতন্ত্রের জরুরি অবস্থা ঘোষণা করেছেন দক্ষিণ এশিয়ার মানবাধিকারকর্মী, শিক্ষাবীদ এবং সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ।

একিসঙ্গে সংখ্যাগরিষ্ঠের উপর রাষ্ট্রীয় শক্তির নিপীড়ন, মুক্তমত প্রকাশে বাধা, সেনানিয়ন্ত্রণ বৃদ্ধি, ডিজিটাল নজরদারি, চলাচলে নিয়ন্ত্রণ আরোপ, সুশীল প্রতিনিধিসংস্থাগুলোতে অর্থনৈতিক কড়াকড়ি আরোপসহ নানাবিধ মানবাধিকার লংঘনকারী ইস্যুতে উদ্বেগ প্রকাশ করেছে দক্ষিণ এশিয়াভিত্তিক মানবাধিকার সংগঠন সাউথ এশিয়ানস ফর হিউম্যান রাইটস।

১৫-১৬ নভেম্বর নেপালে কাঠমান্ডুতে আঞ্চলিক পরামর্শসভায় এই যৌথ ঘোষণা দেন মানাবধিকার, সুশীল এবং নাগরিকসমাজের প্রতিনিধিবৃন্দ। বাংলাদেশ ছাড়া এতে অংশ নেন আফগানিস্তান, ভারত, মালদ্বীপ, নেপাল, পাকিস্তান এবং শ্রীলংকার প্রতিনিধিবৃন্দ।

বৈঠকের পর সোমবার সংস্থাটির পক্ষ থেকে যৌথ ঘোষণার একটি বিবৃতি প্রকাশ করেন দক্ষিণ এশীয় আঞ্চলি প্রতিনিধি পরামর্শকদের চেয়ারম্যান সুলতানা কামাল।

প্রতিনিধিসভায় দক্ষিণ এশীয় অঞ্চলে সাধারণ মানুষের মৌলিক মানবাধিকার খর্বের বিষয়টি আলোচনায় উঠে আসে। অব্যাহত গণতান্ত্রিক সংকটের কারণে আক্রান্ত হচ্ছে ধর্মীয় এবং সংখ্যালঘু সম্প্রদায়, নারী, মানবাধিকার কর্মী এবং সুশীল সমাজের প্রতিনিধিরা।

ব্যক্তিগত বিষয়ে ক্রমাগত ও নিয়ন্ত্রণহীন ডিজিটাল নজরদারী এবং সামাজিক যোগাযােগ মাধ্যমে নির্লজ্জ সেন্সরশীপ আরোপের মাধ্যমে মতপ্রকাশের বাধাদান প্রসঙ্গে সভায় উদ্বেগ প্রকাশ করেন প্রতিনিধিবৃন্দ।

সভায় প্রযুক্তিবিষয়ে আন্তর্জাতিক গোষ্ঠীর দ্বিমুখীতার সমালোচনা করে প্রতিনিধিবৃন্দ বলেন- আন্তর্জাতিক শক্তিগুলো যুদ্ধ এবং ব্যক্তিনজরদারির বিকাশে প্রযুক্তির উন্নয়ন ঘটাচ্ছে। কিন্তু উল্টো চিত্রটা দেখা যাচ্ছে গণতন্ত্রের বেলায়। যেটাকে সঠিকভাবে বিকাশ হবার সুযোগ করে দেয়া দরকার ছিলো সেটাকে বরং খর্ব করা হচ্ছে।

মানবাধিকার কর্মীদের ভয় দেখানো কিংবা হয়রানি করা, গুম, বিচারবর্হিভূত হত্যাকান্ড, মতপ্রকাশ দমন করে এমন আইন, ইন্টারনেট বিচ্ছিন্ন করে দেয়া এবং মিথ্যা প্রচারণা-এসব বন্ধের আহবান জানিয়েছেন প্রতিনিধিবৃন্দ। এছাড়া মানুষের তথ্য জানার অধিকারের উপর গুরুত্বারোপ করেছেন তারা।

সভায় ভারতের জম্মু-কাশ্মীরে শতাধিক দিন ধরে চলমান অচালবস্থা এবং পৃথিবীরসবপ্রান্ত থেকে তাদের বাসিন্দাদের বিচ্ছিন্ন করে রাখার বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

দক্ষিণ এশিয়ায় মৌলিক মানবাধিকার প্রতিষ্ঠা এবং গণতন্ত্র বিকাশে সকল প্রতিকূলতা মোকাবেলায় এক হয়ে কাজ করার ব্যাপারে ঐক্যমত্য প্রকাশ করেন প্রতিনিধিবৃন্দ।

জিএস/