করোনা পরিস্থিতি নিয়ে হোয়াইট হাউসে গুরুত্বপূর্ণ ব্রিফিং

যুক্তরাষ্ট্রের নাগরিক সেবায় সবসময় যত্নবান, এখনো আছি: ট্রাম্প

যুক্তরাষ্ট্রের নাগরিক সেবায় সবসময় যত্নবান, এখনো আছি: ট্রাম্প

হোয়াইট হাউস সংবাদদাতা

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, দেশের নাগরিকদের প্রতি সবসময়ই যত্নবান ছিলাম, এখনো আছি। বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতি করোনাভাইরাস নিয়ে হোয়াইট হাউসে সোমবার আয়োজিত এক গুরুত্বপূর্ণ সংবাদ সম্মেলনে এভাবেই নাগরিকদের প্রতি নিজের দরদ আর অবস্থানের কথা তোলে ধরেন প্রেসিডেন্ট ট্রাম্প।

গুরুত্বপূর্ণ ব্রিফিংয়ে ট্রাম্প ছাড়াও উপস্থিত ছিলেন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স এবং করোনাভাইরাস টাস্ক ফোর্সের সদস্যরা। সংবাদসম্মেলনে সাংবাদিকদের যুক্তরাষ্ট্রের করোনা ভাইরাস পরিস্থিতি নিয়ে গুরুত্বপূর্ণ ব্রিফিং করা হয়।

এখন পর্যন্ত সারা যুক্তরাষ্ট্র জুড়ে করোনাভাইরাসে ৬০০ এর উপরে সংক্রমন এবং ২০ এর অধিক মৃত্যুর খবর পাওয়া গেছে ।

ভাইরাস মোকাবেলা প্রসঙ্গে ট্রাম্প আরো বলেন, "বিষয়টি শুরুর দিকে আমরা ততোটা আমলে নেইনি। এখন বিষয়টি নিয়ে পদক্ষেপ নিচ্ছি। আর সে কার্যক্রম ভালো করেই শুরু করেছি।" ভাইরাস আক্রান্ত হওয়া থেকে নিরাপদ থাকতে এবং প্রয়োজনীয় কৌশল নির্ধারণে বিমান পরিবহন এবং প্রমোদ তরী পরিবহন সংশ্লিষ্টদের সঙ্গে একত্রে কাজ করবে হোয়াইট হাউস।

প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, "হোয়াইট হাউস প্রশাসন, কংগ্রেস এবং বিভিন্ন ব্যবসায়ী সংস্থার সাথে বৈঠক এ নিশ্চিত হয়েছে যে জরুরী অবস্থার অবতারনা হলে যুক্তরাষ্ট্রের যে কর্মী এবং শ্রমিকরা ঘন্টা হিসেবে কাজ করে তারা বেতন থেকে বঞ্চিত হবে না।"

তিনি বলেন, "তার প্রশাসনের সদস্যরা সম্ভাব্য বেতন-শুল্ক কর হ্রাস করার বিষয়টি নিয়ে মঙ্গলবার কংগ্রেসের সাথে কথা বলবেন। পাশাপাশি করোনাভাইরাস সংক্রমন রোধে বিমান সংস্থা, ক্রুজ সংস্থা, হোটেল কোম্পানী ও পর্যটন শিল্পের সাথে ট্রাম্প প্রশাসন কাজ করে যাচ্ছে।"

সরকার আশা করছে, এ সপ্তাহের মধ্যেই গড়ে প্রতি সপ্তাহে ৪ মিলিয়নের মত টেস্টিং কিট স্বাস্থ্য সংস্থাগুলোতে সরবরাহ করতে পারবে।

ভাইস প্রেসিডেন্ট মাইক পেনস বলেছেন, প্রশাসন, জনগোষ্ঠীকে এই সঙ্কট থেকে সব ধরনের সমাধান দেবার জন্য নতুন নির্দেশিকা প্রকাশ করেছে। এবং coronavirus.gov নামের নতুন একটি ওয়েব সাইট লঞ্চ করেছে।

যুক্তরাষ্ট্রের জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউটস-এর শীর্ষ প্রতিরক্ষা বিশেষজ্ঞ ডঃ অ্যান্টনি ফাউসি বলেছেন, "যুক্তরাষ্ট্র ইতিমধ্যেই করোনা ভাইরাস নিয়ন্ত্রনের সব ব্যবস্থা নিয়েছে, এখন শুধু নিবারনের পালা।"

করোনা ভাইরাস আক্রান্ত সন্দেহে নিজ থেকে কোয়ারেন্টিন বেছে নিয়েছেন রিপাবলিকান পার্টির পাঁচ নেতা। সম্প্রতি এক সম্মেলনে করোনা আক্রান্ত এক ব্যক্তির সংস্পর্শে আসার পর কোয়ারেন্টিনে যান তারা। এদের মধ্যে টেক্সাসের রিপাবলিকান সিনেটর টেড ক্রুজ, আরিজোনার কংগ্রেসম্যান পল গোসার, জর্জিয়ার কংগ্রেসম্যান ডওগ কলিনস ও ফ্লোরিডার কংগ্রেসম্যান ম্যাট গায়িটজ রয়েছেন।

তারা প্রত্যেকেই ১৪ দিনের জন্য কোয়ারেন্টিনে গেছেন। তাদের সঙ্গে ওই করোনা আক্রান্ত ব্যক্তির সঙ্গে দেখা করেছিলেন ট্রাম্পের নতুন চিফ অব স্টাফ মার্ক মিডোস। তিনিও নিজ থেকে কোয়ারেন্টিনে গেছেন। সম্মেলনটিতে উপস্থিত ছিলেন ট্রাম্প নিজেও।

জিএস/