করোনায় নাকাল ওয়াশিংটন, ক্যালিফোর্নিয়া, নিউইয়র্কে ন্যাশনাল গার্ড মোতায়েন

করোনায় নাকাল ওয়াশিংটন, ক্যালিফোর্নিয়া, নিউইয়র্কে ন্যাশনাল গার্ড মোতায়েন

বিশেষ সংবাদদাতা, নিউইয়র্ক

প্রাণঘাতি করোনার সংক্রমণ রোধ আর তার বিস্তার ঠেকাতে নতুন পদক্ষেপ গ্রহণ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।ওয়াশিংটন, ক্যালিফোর্নিয়া আর নিউইয়র্কে জনগণকে সহায়তা দিতে মোতায়েন করেছেন ন্যাশনাল গার্ড।

করোনার বিস্তার রোধে জনগণকে সবধরণের সেবা এবং সহায়তা প্রদানে সব ধরণের নির্দেশনা প্রদান করা হয়েছে বলে রবিবার হোয়াইট হাউসে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ট্রাম্প এই ঘোষণা দেন।

সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, "এই তিনটি রাজ্য করোনাভাইরাস দ্বারা খুব বেশি আকারে সংক্রমিত হয়েছে। ওয়াশিংটন, ক্যালিফোর্নিয়া আর নিউইয়র্কে বড় বিপর্যয় ঘোষণার দাবিটি অনুমোদন দেয়া হয়েছে। তাদের এ সংক্রান্ত্র যাবতীয় দাবি দ্রুত মঞ্জুর করা হবে।"

গার্ড মোতায়েন এই খরচ ফেডারেল ইমারজেন্সি ম্যানেজমেন্ট এজেন্সির অধীনে ফেডারেল গভর্ণমেন্ট বহন করবে। অঙ্গরাজ্যের গভর্ণরা করোন পরিস্থিতি মোকাবেলা এবং ন্যাশনাল গার্ডদের কার্যক্রম তদারকিতে নেতৃত্ব দিবেন।

ন্যাশনাল গার্ড মোতায়েন প্রসঙ্গে ট্রাম্প বলেন, "এটা করা হয়েছে তিন অঙ্গরাজ্যে করোনা মোকাবেলা সামাল দিতে। এটা জরুরি কোনো পরিস্থিতির জন্য নয়। আমি এ নিয়ে গভর্ণরদের সঙ্গে আলোচনা করেছি।"

ট্রাম্পের নির্দেশনা অনুসারে নিউইয়র্কে ১,০০০ বেডের হাসপাতাল, ক্যালিফোর্নিয়ায় ২০০০ বেডের এবং ওয়াশিংটননে ১,০০০ বেডের হাসপাতাল প্রস্তুত করা হবে।

যুক্তরাষ্ট্রে নিউইয়র্ক অঙ্গরাজ্য এখন পর্যন্ত সবচেয়ে ক্ষতিগ্রস্ত।ওয়াশিংটনে ১ হাজার ৯৯৬ জন আক্রান্ত এবং মৃত্যুবরণ করেছে ৯৫ জন। ক্যালিফোর্নিয়ায় প্রায় ১ হাজার ৫০০ জন করোনাভাইরাসে আক্রান্ত, মারা গেছেন ২৯ জন।

যুক্তরাষ্ট্রজুড়ে আক্রান্ত ৩২ হাজার ৮০০ জন। মৃত্যু হয়েছে ৪০০ জনের ওপর।

জিএস/