‘মৃতের সংখ্যা ভিয়েতনাম যুদ্ধ ছাড়াবে’

বুলেট-ভ্যাকসিন নয়, করোনা ঠেকাতে জরুরি ব্যক্তি আচরণ: যুক্তরাষ্ট্র চিকিৎসক

বুলেট-ভ্যাকসিন নয়, করোনা ঠেকাতে জরুরি ব্যক্তি আচরণ: যুক্তরাষ্ট্র চিকিৎসক

হোয়াইট হাউস সংবাদদাতা

সরকার করোনা প্রতিরোধে যেসব ব্যবস্থা নিতে নাগরিকদের আহবান জানিয়েছে তা যদি পুরোপুরি মানা হয় তবুও যুক্তরাষ্ট্রে মৃত্যুর সংখ্যা ১ লাখ থেকে ২ লাখ ৪০ হাজার ছাড়িয়ে যেতে পারে। মৃতের সংখ্যা ভিয়েতনাম যুদ্ধে নিহতের সংখ্যাকে অতিক্রম করবে বলে শঙ্কা প্রকাশ করেছেন করোনাভাইরাস প্রতিরোধে যুক্তরাষ্ট্রে গঠিত টাস্কফোর্সের সদস্যরা।

মঙ্গলবার হোয়াইট হাউসের নিয়মিত সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সূচনা বক্তব্যের পর করোনার জন্য গঠিত টাস্ক ফোর্সের শীর্ষ স্বাস্থ্যকর্মকর্তারা এই সতর্কবাণী উচ্চারণ করেন।

করোনা মহামারীতে আসন্ন দিনগুলোতে যুক্তরাষ্ট্রের জন্য ভালো কোনো সংবাদ নেই এমন আভাস দিয়ে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, "আগামী দুই সপ্তাহ হবে নাগরিকদের জন্য খুবি কঠিন একটা সময়। সবধরণের সতর্কতা আর প্রয়োজনীয় ব্যবস্থা থাকার পরও করেনাভাইরাসে মৃতের সংখ্যা ১০০,০০০ থেকে ২৪০,০০০ ছাড়িয়ে যেতে পারে।"

যুক্তরাষ্ট্র যে কয়েক দশকের মধ্যে এক সবচাইতে ভয়াবহ বিপর্যয়ের মধ্যে দিয়ে সময় পার করছে প্রেসিডেন্টের কন্ঠে ছিলো তারি রেশ। সংবাদসম্মেলনে বিষয়টি নিয়ে তিনি কোনো প্রকারের লুকোচুরি খেলেননি।

আসন্ন দিনগুলো নাগরিকদের জন‌্য আরো কঠিন হতে যাচ্ছে বলে সংবাদসম্মলেন সতর্ক করেন ট্রাম্প।

তিনি বলেন, "সামনে যে কঠিন সময় আসছে তার জন্য প্রত্যেক নাগরিককে প্রস্তুত থাকতে হবে। আগামী দুই সপ্তাহে আমাদেরকে কঠিন চ্যালেঞ্জ পাড়ি দিতে হবে।"

ড. ডেবোরা বার্ক্স বলেন, কোনো ম্যাজিক বুলেট নেই, নেই ভ্যাকসিন কিংবা থেরাপি দিয়ে করোনা মোকাবিলার কোনো প্রতিষেধক, শুধু ব্যক্তি আচরণই এক মাত্র প্রতিষেধক।

টাস্কফোর্সের আরেক চিকিৎসা বিশেষজ্ঞ ড. এন্তোনি ফাউচি বলেন, "যেহেতু করোনায় মৃতের সংখ্যা বেড়ে চলছে সেহেতু আমাদের প্রস্তুতি তেমনভাবেই নিতে হবে।"

তিনি উপস্থিত সাংবাদিকদের উদ্দেশ্য বলেন "আমরা সাধ্যের সবটুকু করবো পরিস্থিতির প্রতিকূলতা কাঠিয়ে উঠতে।"

প্রথমবারের মতো দেশের করোনা পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মলনে প্রেজেনটেশন উপস্থাপন করে ট্রাম্প প্রশাসন। এতে আনুমানিক কতোজন করোনায় আক্রান্ত কিংবা মারা যেতে পারে এর একটি চিত্র উপস্থাপন করা হয়। যুক্তরাষ্ট্রের ৫০ অঙ্গরাজ্যেই ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস।

সংবাদ সম্মেলন দেশের নাগরিকদের আশা জাগাতে ট্রাম্প বলেন, "আমি শুধু নেতিবাচক বিষয়কে ভিত্তি করে এগুতে বা অটল থাকতে চাইনা। নেতিবাচক মনোভাব নিয়ে থাকার কাজটা সহজ। কিন্তু আমি জনগণকে আশাও দিতে চাই। আপনারা জানানে আমি এমন এক নেতা যে কী না জনগণকে আনন্দের সুযোগ তৈরি করে দেয়।"

তিনি বলেন, "এখন যা ঘটছে তা নিঃসন্দেহে একটি কালো অধ্যায়। সত‌্যিকার অর্থে এক দুর্বিষহ বিষয়।"

সংকটময় এ পরিস্থিতে লাখো নাগরিকের জীবন বাঁচাতে কী কী পদক্ষেপ নিয়েছেন তার একটা সবিস্তর ব্যাখা সংবাদ সম্মলনে উপস্থাপন করেন প্রেসিডেন্ট ট্রাম্প।

জিএস/