করোনা রোধে ম্যালেরিয়া প্রতিষেধকে অটল ট্রাম্প, ভিন্নমত বিশেষজ্ঞদের

করোনা রোধে  ম্যালেরিয়া প্রতিষেধকে অটল ট্রাম্প, ভিন্নমত বিশেষজ্ঞদের

হোয়াইট হাউস সংবাদদাতা

প্রাণঘাতি করোনাভাইরাস মোকাবেলায় ম্যালেরিয়া প্রতিষেধক হাইড্রোক্সি ক্লোরোকুইন ঔষুধ সেবনের উপর জোর দিতে আহবান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রতিষেধকটির কার্যকারিতা নিয়ে এখনো যথেষ্ট বিতর্ক রয়েছে, আর তা করোনা প্রতিরোধে কতােটা কার্যকর হবে তা নিয়ে যখন দেশটির চিকিৎসা বিশেষজ্ঞরা দ্বিধা-দ্বন্দ্বে ভুগছেন তেমনি এক প্রেক্ষাপটে প্রেসিডেন্ট দ্বিতীয়বারের মতো সাফাই গাইলেন ঔষুধটির প্রয়োগের পক্ষে।

হোয়াইট হাউসের নিয়মিত ব্রিফ্রিংয়ে ড. অ্যান্থনি স্টিফেন ফাউসিকে কোনাে প্রশ্নের উত্তর দেবার সুযোগ দেননি প্রেসিডেন্ট ট্রাম্প। উপস্থিত সাংবাদিকরা তাকে হাইড্রোক্সিক্লোরোকুইনের কার্যকারিতা নিয়ে প্রশ্ন করার চেষ্টা করলেও কার্যত সফল হননি।

এর আগে শনিবারের ব্রিফ্রিংয়ে ট্রাম্প বলেন, "হাইড্রোক্সিক্লোরোকুইন দিয়ে লোপাস আক্রান্তদের চিকিৎসা দেয়া হয় যেটা অনেকটা করোনা উপসর্গের সঙ্গে মিলে।"

ঐ ব্রিফ্রিংয়ে ফাউসি বলেন, "এটা নিয়ে মন্তব্য করার মতো সুনির্দিষ্ট কোনো তথ্য আমাদের কাছে নেই। লোপাস এবং করোনা উপসর্গের কোনাে সাদৃশ্য আছে কীনা তা খতিয়ে দেখা হচ্ছে।"

রবিবারের ব্রিফ্রিংয়ে অংশ নিয়ে ট্রাম্প বলেন, "আমাদের কাছে ২৯ মিলিয়ন ক্লোরোকুইন ঔষুধের মজুদ রয়েছে।"

তিনি বলেন, "আপনি কেন নিজের জীবনকে হারাতে যাবেন? আমি বিষয়টি নিয়ে কোনো রকমের এদিক-ওদিক চিন্তা-ভাবনা করছিনা। আমরা চলমান এ সংকট থেকে বের হয়ে আসতে চাই। যদি প্রয়োগের পর ঔষুধটির কার্যকারিতা সফল হয়, তখন নিজেরাই আফসোস করবো আগে কেন এটি গ্রহণ করিনি?"

বিষয়টি অনুধাবনে সাধারণ বুদ্ধিমত্তাকে কাজে লাগানো জরুরি মন্তব্য করে ট্রাম্প বলেন, "আমি আর এমন কি জানি? আমি চিকিৎসক না। কিন্তু কান্ডজ্ঞান জিনিসটা আমার আছে।"

প্রেসিডেন্ট ট্রাম্প বেশ ক'দিন ধরেই এজিথ্রোমাইসিন এর সঙ্গে হাইড্রোক্সিক্লোরোকুইনের বেশ কার্যকর এমন কথা প্রচার করে বেড়াচ্ছেন। ব্রিফ্রিংয়ে ট্রাম্প এমনটাও বলেন যে হয়তো আমি যে ঔষুধের বিষয়ে বলছি তা করেনাসংক্রমণ মোকাবেলায় কাজে নাও আসতে পারে।

তিনি বলেন, "এখন আর বসে থাকার সময় নেই। আমাদের পরীক্ষামূলকভাবে হলেও এ ঔষুধ প্রয়োগ করে দেখতে হবে।"

করোনাক্রান্ত প্রতি সমবেদনা প্রকাশ করে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, "মানষগুলো বেঁচে থাকুক এটাই আমি চাই। কিন্তু চোখের সামনে দেখছি। এক এক করে মানুষ মরছে।"

তিনি আরো বলেন, "মানুষ যখন মরছে তখন পরিস্থিতি কতোাাটা বেদনার তা আপনার দেখছেন। আপনাদের এ প্রতিষেধক নিয়ে কাজ করা উচিত। যদি মানুষই মারা যায়, এরপর আর কি করার বাকি থাকে?"

ব্রিফ্রিংয়ে ট্রাম্পের কথায় সমর্থন জানান ভাইস প্রেসিডেন্ট পেন্স। তিনি বলেন, "ঔষুধ প্রস্তুত করতে মিশিগান কর্তৃপক্ষের সঙ্গে কাজ করে যাচ্ছে সরকার। একিসঙ্গে ফেডারেল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এর শীর্ষ এক কর্মকর্তা আক্রান্ত এলাকার ফার্মেসি এবং হাসপাতালগুলোতে এ ঔষুধ পৌঁছে দিতে কাজ করছেন। "

জিএস/