বাইডেনের প্রতি সমর্থন জানিয়ে সরে দাঁড়ালেন বার্নি স্যান্ডার্স

বাইডেনের প্রতি সমর্থন জানিয়ে সরে দাঁড়ালেন বার্নি স্যান্ডার্স

হোয়াইট হাউস সংবাদদাতা

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা থেকে নিজেকে গুটিয়ে নিয়েছেন ডেমোক্রেট বার্নি স্যান্ডার্স। তাতে ডেমোক্রেট পার্টির পক্ষে লড়াইয়ের পথটা একদম খোলাসা হয়ে গেলে জো বাইডেনের জন্য।

বুধবার এক অনলাইন কনফারেন্সে নির্বাচনি শিবিরের কর্মীদেরকে নিজেকে লড়াই থেকে গুটিয়ে নেবার বিষয়টি সাফ জানিয়ে দেন স্যান্ডার্স।

অনলাইনে দেয়া ভাষণে স্যান্ডার্স নিজের সরে দাঁড়ানোর কথা জানান দিলেন। একসঙ্গে সমর্থন জানিয়েছেন বাইডেনকে।

নিজের সরে দাঁড়াবার কারণ প্রসঙ্গে বলেন স্যান্ডার্স বলেন, "আমি জানি সরে দাঁড়ানোতে অনেক সমর্থক কষ্ট পাবেন। এ ব্যাথাটুকু অনুধাবন করতে পারি। দেশ আজ এক ক্রান্তিকাল অতিক্রম করছে। এই কঠিন মুর্হূর্তে যে জনগণের সুরক্ষায় যে আস্থার নেতৃত্বের প্রয়োজন সেটি হয়তো আমার দ্বারা হবেনা।"

তিনি বলেন, "আমি এমন কোনো প্রচারণা অব্যাহত রাখতে চাইনা যাতে সফল হবোনা। এ মুর্হূতে যে গুরুত্বপূর্ণ কাজটা আমাদের করতে হবে তা হলো জাতির সংকটকালে সবাইকে অগ্রসর হওয়া।"

স্যান্ডার্স বলেন, "প্রচারনায় আদর্শিক বিজয় পেয়েছিলাম, তরুণরা এবং দেশের অনেকেই সমর্থন দিচ্ছিলেন। কিন্তু দেশের এ ক্রান্তিলগ্নে মনোনয়ন নিয়ে যেহেতু সফল হতে পারবোনা তাই সরে দাঁড়াবার ঘোষণা দিলাম।"

স্যান্ডার্স বলেন, "সরে দাঁড়াবার ঘোষণাটা কঠিন এবং বেদনাদায়ক হলেও ভেবেচিন্তেই তা করতে হয়েছে।"

প্রাথমিকভাবে সফলতা হলেও পরবর্তীতে বাইডেনের সঙ্গে মনোনয়ন প্রতিযোগিতায় পেছনে পড়ে যান স্যান্ডার্স।

প্রচারণায় তরুণ ভোটারদের মধ্যে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছিলেন তিনি। তবে আফ্রিকান-আমেরিকান ভোটারদের কাছ থেকে পর্যাপ্ত ভোট নিশ্চিত করতে পারেননি।

বাইডেনের সঙ্গে নিজের লড়াই থেকে অব্যাহতির বিষয়টি নিয়ে সকালে কথা বলেছেন স্যান্ডার্স।

তার পদত্যাগের ঘোষণার পরই এক বিবৃতিতে বাইডেন বলেন, "স্যান্ডার্স যুক্তরাষ্ট্রের একটি নিরপেক্ষ এবং শক্তিশালী কণ্ঠস্বর। তিনি এতদিন যে প্রচারণা করেছেন তার ভূমিকা কোনো অংশেই দেশের রাজনীতির জন্য কম নয়।"

বাইডেন তার বিবৃতিতে স্যান্ডার্সের সমর্থকদের প্রতি তার সমর্থন অব্যাহত রাখার আহবান জানিয়ে বলেন, "আপনাদের আমার প্রয়োজন। আশা করি আমার সঙ্গে যোগ দেবেন।"

জিএস/