রিপোর্টারের সাথে বাদানুবাদের মধ্যেই সংবাদসম্মেলন ছাড়লেন প্রেসিডেন্ট ট্রাম্প

রিপোর্টারের সাথে বাদানুবাদের মধ্যেই সংবাদসম্মেলন ছাড়লেন প্রেসিডেন্ট ট্রাম্প

হোয়াইট হাউস সংবাদদাতা

সাংবাদিকদের সঙ্গে ইদানিং যেনো আর বনছেইনা যুক্তরাষ্ট্রের আলোচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। সোমবার হোয়াইট হাউসে এক সাংবাদিকের প্রশ্নের জেরে বাদানুবাদ ,তারপরই তড়িঘড়ি করে সংবাদসম্মেলন থেকে বের হয়ে যান তিনি।

সিবিএস নিউজের হোয়াইট হাউস করেসপন্ডেন্ট ওয়েইজিয়া জিয়াং ট্রাম্পকে প্রশ্ন করেন, "যুক্তরাষ্ট্রেই যখন ৮০,০০০ এর বেশি মানুষ মারা গেলো, তখন, করোনা ভাইরাস পরীক্ষাকে বৈশ্বিক প্রতিযোগিতা মনে করছেন?"

এ প্রশ্নেই চটে যান ট্রাম্প। প্রশ্নকর্তা ঐ সাংবাদিককে মুখের উপর বলে উঠেন, "আমাকে প্রশ্ন করবেননা। চীনার কাছে গিয়ে প্রশ্নটা করেন, বুঝলেন।"

এরপর ট্রাম্প ঐ সাংবাদিককে এড়িয়ে সিএনএন এর এক সাংবাদিকের প্রশ্নের দিকে মনযোগ দেন। কিন্তু ওয়েইজিয়া তখনো দমে যাননি। পাল্টা সম্পূরক প্রশ্ন জুড়ে দিয়ে জানতে চান, "বিশেষ করে আমার প্রশ্নের জবাবেই কেন আপনি এমনটা উত্তর দিলেন, প্রেসিডেন্ট?"

ট্রাম্প বলেন, "এটা আমি আপনাকেই বলেছি। আমি বিশেষ করে অন্য কাউকে উদ্দেশ্য করে এমনটা বলিনি। যারা নোংরা প্রশ্ন করে তাদেরকেই আমি এমনটা বলে থাকি।"

ওয়েইজিয়া পাল্টা জবাব, "না এটা নোংরা প্রশ্ন হতে পারেনা। এটাকে এভাবে কেন দেখছেন।"

এরপরই প্রশ্ন করার জন্য প্রেসিডেন্টের দৃষ্টি আকর্ষণ করেন কাইটলান কলিনস। তিনি বলেন, "আমার দুটি প্রশ্ন আছে প্রেসিডেন্ট।" ট্রাম্প যখন জানালেন এখন কোনো প্রশ্ন করা যাবেনা। তখন ঐ সাংবাদিক বলেন, "আপনিই আমাকে প্রশ্ন করতে বলেছিলেন।"

প্রেসিডেন্ট বলেন, "হ্যাঁ। সুযোগ দিয়েছিলাম। কিন্তু কোনো প্রশ্ন করেননি তখন। এখন আমি পিছনে বসা ইয়াং মেয়েটির সঙ্গে কথা বলছি।"

উল্লেখ্য, সিএনএনের হোয়াইট হাউজের সাংবাদিক কাইটলান কলিন্সের প্রশ্ন নিতে যাচ্ছিলেন ট্রাম্প। কিন্তু তার মধ্যে সম্পূরক প্রশ্ন করেন ওয়েইজিয়া জিয়াং।

কলিন্স বলেন, "আমি তো আমার সহকর্মীকে তার প্রশ্ন শেষ করতে দিয়েছি। আমি কি আপনাকে একটি প্রশ্ন করতে পারি?"
কলিন্সের এ প্রশ্নের সঙ্গে সঙ্গে সংবাদ সম্মেলন শেষ করে দেন ট্রাম্প। হোয়াইট হাউজের রোজ গার্ডেন ত্যাগ করেন।

ট্রাম্পের এমন আচরণের নিন্দা জানিয়েছেন অনেকেই। সিএনএনের উলফ ব্লিটজার বলেছেন, "বাজে। খুব বাজেভাবে প্রেসিডেন্টের রোজ গার্ডেনে এক ঘন্টার সংবাদ সম্মেলন শেষ হয়েছে।"

ভারমন্টের ডেমোক্রেট দলের সিনেটর বার্নি স্যান্ডার্স এমন কথোকথনকে নিষ্করুণ বলে আখ্যায়িত করেছেন। তিনি টুইটারে লিখেছেন, "ট্রাম্প একজন কাওয়ার্ড, তিনি নিজেকে শক্তিশালী দেখানোর জন্য অন্যকে ডুবিয়ে দেন।"

সাংবাদিক ওয়েইজিয়া জিয়াংয়ের প্রতি ট্রাম্পের মন্তব্যকে কেউ কেউ বর্ণবাদী বলে আখ্যায়িত করেছেন। তবে হোয়াইট হাউজে এবারই যে প্রথম এমন আচরণের শিকার হলেন ওয়েইজিয়া জিয়াং, এমন নয়।

নিউ ইয়র্ক ম্যাগাজিনের ওয়াশিংটন প্রতিনিধি অলিভিয়া নাজি টুইট করেছেন, প্রেসিডেন্ট সব সময়ই অপেশাদারিত্ব প্রদর্শন করেন। তার বেশির ভাগই প্রকাশিত হয়, বিশেষ করে যখন তিনি নারী সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

জিএস/