করোনায় সর্বোচ্চ আক্রান্তের সংখ্যা ‘সম্মানের স্মারক’: ট্রাম্প

করোনায় সর্বোচ্চ আক্রান্তের সংখ্যা ‘সম্মানের স্মারক’: ট্রাম্প

হোয়াইট হাউস সংবাদদাতা

করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। দেশের এমন দুর্দিনেও কথার খেই হারিয়ে বসেছেন আলোচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একেকবার একেক কথা বলে মানুষের মুখে সমালোচনা আর নিন্দার রসদ তোলে দেয়া এই প্রেসিডেন্ট আরেকবার বেফাঁস মন্তব্য করলেন! বিশ্বের সর্বোচ্চ আক্রান্তের সংখ্যা এখন যুক্তরাষ্ট্রে। আর এটিকে ‘সম্মানের স্মারক’ বলে তুলনা করেছেন ট্রাম্প।

করোনা মহামারির পর সোমবার প্রথম কেবিনেট সভার আয়োজন করেন ট্রাম্প প্রশাসন। 

হোয়াইট হাউসে দেয়া এক বক্তব্যে সাংবাদিকদের উদ্দেশ্য করে ট্রাম্প বলেন, "করোনায় বিশ্বের সর্বোচ্চ আক্রান্তের সংখ্যা এখন যুক্তরাষ্ট্রে, আমি মনে করি এটা ‘সম্মানের স্মারক’।

নিজের এ মন্তব্যের সাফাই গাইতে গিয়ে ট্রাম্প আরো বলেন, "যদি আমরা বিশেষ দৃষ্টিকোণ থেকে চিন্তা করি, ইতিবাচকভাবে ভাবি, তাহলে বলবো-অন্য দেশের তুলনায় আমাদের করোনাভাইরাসের পরীক্ষা-নিরীক্ষা ভালো হচ্ছে।"

জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের তথ্যমতে যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত করোনাভাইরাসে মারা গেছে প্রায় ৯২,০০০ আর আক্রান্তের সংখ্যা ১৫ লাখ। আক্রান্তের দিক থেকে রাশিয়া দ্বিতীয় অবস্থানে। দেশটিতে এখন আক্রান্ত সংখ্য ৩ লাখ।

ট্রাম্প সাংবাদিকদের বলেন, "যখন আপনার বলেন-দেশে করোনাভাইরাসের আক্রান্তের সংখ্যা পৃথিবীর যেকোনো দেশের চেয়ে বেশী। এর কারণ একটাই, তা হলো অন্য যেকোনো দেশের চাইতে আমরা ভাইরাসটির পরীক্ষা-নিরীক্ষা বেশি করে করছি।"

তিনি বলেন, "আমাদের আক্রান্তের সংখ্যা বেশী ধরা পড়েছে। বিষয়টাকে আমি খারাপ হিসেবে দেখছিনা। এটাকে আমি অনুধাবন করছি এক বিশেষ দৃষ্টিকোণ থেকে। (আক্রান্ত বেশী হওয়াটা) একটা ভালো দিক। এটা প্রমাণ করে আমরা অন্যদের তুলনায় ভালো পরীক্ষা-নিরীক্ষা করছি।"

ট্রাম্প বলেন, " তাই আমি মনে করি এটা ‘সম্মানের স্মারক’। (বেশি আক্রান্তের বিষয়টি) আসলেই ‘সম্মানের স্মারক’।"

সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল এর তথ্য মতে মঙ্গলবার পর্যন্ত যুক্তরাষ্ট্রে ১২.৬ মিলিয়ন করোনাভাইরাস টেস্ট হয়েছে।

ট্রাম্পের এমন বেফাঁস মন্তব্যের কড়া সমালোচনা করেছে ডেমোক্রেটিক ন্যাশনাল কমিটি।

এক টুইট বার্তায় ডেমোক্রেটিক ন্যাশনাল কমিটি বলেছে, "দেশে করোনা আক্রান্ত সংখ্যা ১৫ লাখে দাঁড়িয়েছে। আর এটিই ট্রাম্প প্রশাসনের নেতৃত্বের ব্যর্থতা প্রমাণ করে।

জিএস/