ক্রমাগত মিথ্যা বলে অনুতপ্ত হননা, এমন প্রশ্নে ভড়কে গেলেন ট্রাম্প

ক্রমাগত মিথ্যা বলে অনুতপ্ত হননা, এমন প্রশ্নে ভড়কে গেলেন ট্রাম্প

মুশফিকুল ফজল আনসারী

মুখের উপরে কাউকে মিথ্যুক বলা যায়! তা-ও আবার খোদ যুক্তরাষ্ট্রের ক্ষমতাধর প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে!

সুযোগ বুঝে এমন একটি বিব্রতকর ও সাহসী প্রশ্ন করে ট্রাম্পকে ভড়কে দিলেন হাফিংটন পোস্টের হোয়াইট হাউস সংবাদদাতা এসভি দত্ত। প্রেসিডেন্ট অবশ্য তাকে কৌশলে এড়িয়ে গিয়ে প্রশ্নটি হজম করে নেন।

অন্যান্য দিনের মতো বৃহস্পতিবারও সংবাদসম্মেলনের জন্য ব্রিফিং রুমে হাজির প্রেসিডেন্ট ট্রাম্প। দু’ তিনটি প্রশ্নের পরই দীর্ঘক্ষণ অপেক্ষায় থাকা ভারতীয় বংশোদভূত আমেরিকান সাংবাদিক এসভি দত্তের দিকে অঙ্গুলী নির্দেশ করেন ট্রাম্প। আর তাতেই আয়েস করা ভঙ্গিমায় বসে থাকা সাংবাদিক দত্ত ভাবলেশহীন ভাবে জানতে চান- "মি: প্রেসিডেন্ট। দায়িত্ব গ্রহণের এই সাড়ে তিন বছরে আমেরিকান জনসাধারণের উদ্দেশ্যে যে সব পরিমান মিথ্যা কথা বলেছেন, তার জন্য কি আপনী অনুতপ্ত হোন না? "

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রথমে বুঝে উঠতে পারেননি প্রশ্নটি। তিনি কান পেতে আবার

জানতে চান’ সব কী?
দত্ত আবার বলেন, সকল মিথ্যা কথা, অসততা?
প্রেসিডেন্ট বলেন, কে করেছে? কার কথা বলছেন?
সাংবাদিক দত্ত দৃঢ় কন্ঠে বলেন, আপনি করেছেন? হাজারও মিথ্যা।

ততোক্ষনে নিজেকে সামলে নিয়ে দ্রুত অন্য সাংবাদিককে ডাকেন ভিন্ন প্রশ্ন করার জন্য। সেই সাংবাদিক কিছুটা সময় নিয়ে পে রোল ট্যাক্স নিয়ে প্রশ্ন করেন। তবে ব্রিফিং রুমে রেশ থেকে যায় উত্তর না দেয়া সেই প্রশ্নের।

দত্ত জানান, তিনি প্রেসিডেন্টকে কাঙ্ক্ষিত এই প্রশ্নটি করার জন্য দীর্ঘ দিন ধরে অপেক্ষা করেছেন। আর সেই সুযোগটি তিনি পেয়েছেন অবশেষে।

এর আগেও মার্চ মাসে একবার প্রেসিডেন্ট ট্রাম্পকে প্রশ্ন করতে চেয়েছিলেন দত্ত। কিন্তু সে সময় প্রশ্নের মাঝপথেই তাকে থামিয়ে দেয়া হযেছিলো।

প্রশ্ন করা নিয়ে নিজের অনুভূতি প্রসঙ্গে দত্ত বলেম, "আমি সব সময় অপেক্ষায় থাকতাম কখন প্রেসিডেন্টকে প্রশ্ন করার সুযোগ পাবো।"

প্রেসিডেন্ট ট্রাম্পের উত্তরে হতবাক হয়েছেন জানিয়ে তিনি বলেন, "তিনি সবসময় যেভাবে উপেক্ষা করেন আজও তাই করেছেন।"

এসজে/